Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

স্মৃতি রক্ষায় সচিবের অভিনব উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৯, ২০২০, ০৫:৩০ পিএম


স্মৃতি রক্ষায় সচিবের অভিনব উদ্যোগ

চারদিকে স্বাস্থ্য খাতের সমালোচনা। টিমটিম করে জ্বলছে আলো। এমন এক পরিস্থিতি যখন বিরাজমান ঠিন তখনই গত জুনের শুরুতে দায়িত্ব এলো বর্তমান সচিব মো. আবদুল মান্নানের উপর।

করোনা মহামারির মধ্যে শুরুতেই পেলেন বড় ধাক্কা। কোভিড-১৯ কেড়ে নিলো প্রিয়তমা স্ত্রীকে। নিজেও আক্রান্ত হলেন। সুস্থ হয়ে শোক ভুলে মাঠে নেমে পড়েন। আজ পর্যন্ত একদিনও কাজ ভুলে ছুটি কাটাননি।

এ নিয়ে তার কোনো আক্ষেপও নেই। কাজকে ভালোবেসে প্রতিদিন নতুন করে চ্যালেঞ্জ নিচ্ছেন। বাধাবিপত্তি অতিক্রম করে বিজয়ীও হচ্ছেন। তার হাত ধরে গত ছয় মাসে স্বাস্থ্যসেবায় অনেক ইতিবাচক পরিবর্তনও হয়েছে।

সরকারি কর্মকর্তা হিসেবে রুটিন ওয়ার্কে সন্তুষ্ট নন তিনি। দায়িত্বের বাইরে ব্যক্তি মো. আবদুল মান্নান মানুষের জন্য কিছু করার জন্য ব্যাকুল হন। করেনও বটে। করোনায় হারানো প্রিয়তমাকে স্মৃতিতে বাঁচিয়ে রাখতে নিলেন অভিনব এক উদ্যোগ।

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার চান্দপুর ইউনিয়নের মানিকখালীর গ্রামের পৈতৃক ভূমিতে স্ত্রী কামরুন্নাহার জেবু স্মৃতি রক্ষায় সম্প্রতি একটি কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন।

এ জন্য তিনি সরকারকে আট শতক জমি রেজিস্ট্রিও করে দিয়েছেন। ইতোমধ্যে ব্যক্তি মো. আবদুল মান্নানের প্রস্তাবিত জমিটি স্বাস্থ্যসেবা সচিব মো. আবদুল মান্নান পরিদর্শনও করে আসেন।

এসময় জেলার সিভিল সার্জন কর্মকর্তা ও কমিউনিটি বেইজড হেলথ কেয়ারের (সিবিএইচসি) প্রকৌশলী এবং নীতিনির্ধারকরা সঙ্গে ছিলেন। পরিকল্পনা প্রণয়ন হচ্ছে। শিগগিরই স্বপ্ন থেকে বাস্তবে রূপ নেবে বলে কিশোরগঞ্জ সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে।

সম্প্রতি এক আলাপচারিতায় স্বাস্থ্যসেবা সচিব মো. আবদুল মান্নান বলেন, জনসাধারণকে সম্পৃক্ত করে সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে। সারা দেশের ১৩ হাজার ৮৪০টিরও বেশি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে মানুষকে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে।

এসব কেন্দ্র থেকে ২৮ ধরনের ওষুধ ও সরবরাহ করা হচ্ছে। এসব কাজ সরকার একা বাস্তবায়ন করতে পারবে না। এক্ষেত্রে সবাইকে এগিয়ে আসতে হবে। আমি ব্যক্তিগতভাবে করোনায় প্রয়াত স্ত্রীর স্মরণে নিজের পৈতৃক আট শতক জমিতে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি। সিভিল সার্জন কর্মকর্তাকে বলেছি একটি সুন্দর পরিকল্পনা ঢেলে সাজান। যাতে প্রান্তিক মানুষ এই ক্লিনিকে বিনামূল্যে সব ধরনের প্রাথমিক স্বাস্থ্যসেবা পায়।

এসব বিষয় নিয়ে কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমানের সঙ্গে আলাপ করলে তিনি আমার সংবাদকে বলেন, ‘স্বাস্থ্যসেবা সচিব মো. আবদুল মান্নান স্যার কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার চান্দপুর ইউনিয়নের মানিকখালীর গ্রামে তার নিজ ভূমিতে করোনায় প্রয়াত স্ত্রী কামরুন্নাহার জেবু নামে একটি কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন।

 এজন্য তিনি ব্যক্তি মো. আবদুল মান্নান সচিব মো. আবদুল মান্নান বরাবর আবেদন করে সরকারকে আট শতক জমি রেজিস্ট্রি করে প্রদান করেছেন।

এরপর সচিব স্যারের সঙ্গে আমরা জায়গাটি পরিদর্শন করে এসেছি। তখনই কমিউনিটি বেইজড হেলথ কেয়ারের (সিবিএইচসি) প্রকৌশলীকে অবকাঠামো উন্নয়নসহ প্রকল্পটি বাস্তবায়নের সুন্দর পরিকল্পনা প্রণয়ন করার নির্দেশ দিয়েছি।

আশা করছি শিগগিরই কাজ শুরু হবে। তিনি ( স্বাস্থ্যসেবা সচিব) শুধু একজন দক্ষ প্রশাসক নয় মানবিকতায় উত্তীর্ণ একজন সেবক। এই প্রকল্প বাস্তবায়িত হলে স্বাস্থ্যসেবা সচিব মহোদয়ের ব্যক্তিগত উদ্যোগেও সাধারণ মানুষ সেবার আওতায় আসবে।’

উল্লেখ্য যে, স্বাস্থ্য সচিব আবদুল মান্নানের স্ত্রী কামরুন্নাহার জেবু কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার হোসেন্দী গ্রামের মেয়ে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

আমারসংবাদ/এআই