Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

এগিয়ে চলছে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের কাজ

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ২, ২০২০, ০৬:০০ পিএম


এগিয়ে চলছে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের কাজ

সরকারের উন্নয়নের অংশ হিসেবে এগিয়ে চলছে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের কাজ। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, ময়মনসিংহ জোন’ শীর্ষক প্রকল্পের প্যাকেজের একটি লটে টার্নকি-ভিত্তিতে ৩টি নতুন সাবস্টেশন স্থাপন, ৬টি সাবস্টেশনের মানোন্নয়ন ও ৩টি বে সম্প্রসারণ কাজের ক্রয়প্রস্তাব হয়েছে। ৭০ কোটি ৫২ লাখ টাকায় এ কাজ করবে এনার্জি প্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

গতকাল এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ এর আওতায় বাস্তবায়নাধীন ‘ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপ লাইন’ শীর্ষক প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান আইএলএফ ডিটেইল ডিজাইন রিভিউ কাজ, চুক্তি বহির্ভূত নতুন কাজ এবং অতিরিক্ত ১২ মাসের জন্য প্রজেক্ট ম্যানেজমেন্ট ও কন্ট্রাক্ট ম্যানেজমেন্ট সার্ভিস ক্রয়প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

৭২ কোটি ২৪ লাখ টাকায় জার্মানির আইএলএফ কনসালটিং ইঞ্জিনিয়ার্স এ কাজ করবে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল। একই আইনের আওতায় বাস্তবায়নাধীন ‘ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন’ শীর্ষক প্রকল্পের কুতুবদিয়া ও মাতারবাড়ি অ্যাপ্রোচ চ্যানেল অংশে ডিপ পোস্ট-ট্রেসিং পদ্ধতিতে পাইপলাইন স্থাপনের ক্রয়প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

৪৭২ কোটি ৪২ লাখ টাকায় চায়না পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। কক্সবাজার জেলার মহেশখালীর মাতারবাড়ীতে স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল নির্মাণ সম্ভবনা যাচাই থেকে টার্মিনাল ডেভলপমেন্ট সেকশন রিকোয়েস্ট ফর প্রপোজাল (আরএফপি) মূল্যায়ন পর্যন্ত সকল কাজ সম্পাদনের জন্য সুপারিশকৃত পরামর্শক প্রতিষ্ঠান জাপানের টিজিইএস এবং নিপ্প কই এর সাথে নেগোসিয়েটেড দরের চুক্তি সম্পাদনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এ জন্য ৪৩ কোটি টাকা ব্যয় হবে।

অতিরিক্ত সচিব জানান, ডিসেম্বর ২০২০ সময়ে অতিরিক্ত ৪০ হাজার টন মোগ্যাস (অকটেন ৯৫ জঙঘ) আমদানির ক্রয়প্রস্তাব অনুমোদন দেয়া হয়। ১২৯ কোটি ৬৩ লাখ টাকায় সিঙ্গাপুরের এরিরেটস ন্যাশনাল ওয়েল কোম্পানি লিমিটেড।

আমারসংবাদ/এসটিএম