Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

‘বর্তমান সরকারের আমলে কেউ গৃহহীন থাকবে না’

কে এ মান্নান, আলমডাঙ্গা (চুয়াডাঙ্গা)

ডিসেম্বর ২, ২০২০, ০৬:১০ পিএম


‘বর্তমান সরকারের আমলে কেউ গৃহহীন থাকবে না’

মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে আলমডাঙ্গায় ভূমিহীন-গৃহহীনদের জন্য গৃহনির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। গত সোমবার চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার আলমডাঙ্গা উপজেলার কালিদাসপুর-জগন্নাথপুর গ্রামে এ গৃহনির্মাণ কাজের উদ্বোধন করেন। ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের কাবিটা (কাজের বিনিময়ে টাকা) প্রকল্পের আওতায় আলমডাঙ্গা উপজেলায় ৫০ ভূমিহীন-গৃহহীন দরিদ্রকে গৃহনির্মাণ করে দেয়া হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের (ক শ্রেণি) দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান কর্মসূচির অংশ হিসেবে এ গৃহনির্মাণ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণের জন্য সকল ভূমিহীন  এবং গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যে এ প্রকল্প গৃহীত হয়েছে।

আলমডাঙ্গা উপজেলায় ৫০টি নির্মিতব্য গৃহের মধ্যে ৩০ নভেম্বর কালিদাসপুর ইউনিয়নে ১১ শতক জমির ওপর তিনটি গৃহনির্মাণ কাজের উদ্বোধন করেন। তিনটি ঘর পাচ্ছেন কালিদাসপুর ইউনিয়নের জগন্নাথপুর ক্যানেলপাড়ার ইদ্রিস আলী, আব্দুর রাজ্জাক ও শ্রীরামপুর গ্রামের মঙ্গল মণ্ডল।

গৃহনির্মাণ কাজের উদ্বোধনকালে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে আশ্রয়ণ প্রকল্পের আওতায় সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের লক্ষ্যে গৃহনির্মাণ করে দিচ্ছে সরকার। বর্তমান সরকারের আমলে দেশের কেউ গৃহহীন থাকবে না। পরবর্তীতে এসব উপকারভোগীদের প্রশিক্ষণের মাধ্যমে উৎপাদনমুখী করে তোলা হবে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, উপজেলা নির্বাহী অফিসার লিটন আলী, সহকারী কমিশনার (ভূমি) হুমায়ুন কবীর, কালিদাসপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরুল ইসলাম, উপজেলা প্রকল্প কর্মকর্তা এনামুল হক, ইউনিয়ন ভূমি সহকারী রেজাউল করীম, মাওলানা হারিস মো. ডালিম, ইউপি সদস্য হাসিবুল ইসলাম, আফিল উদ্দিন, শিক্ষক আমান উল্লাহ, ওসমান গণি প্রমুখ। গৃহনির্মাণ কাজের উদ্বোধনকালে কুরআন তিলাওয়াত করেন মাওলানা হাসানুজ্জামান।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, ‘ক’ শ্রেণিভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ খাস জমি দিয়ে ঘর তৈরি করে দেয়া হবে। ভূমিহীনদের জন্য নির্দিষ্ট নকশায় ঘরগুলো নির্মিত হচ্ছে। দুই কক্ষবিশিষ্ট প্রতিটি আধা-পাকা ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। এতে রান্নাঘর ও টয়লেটসহ অন্যান্য সুবিধা থাকবে নির্মিতব্য এসব বাড়িতে।

আমারসংবাদ/এসটিএম