Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

প্রস্তুতির জন্য স্মৃতিসৌধে দুইদিন প্রবেশ নিষেধ

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ৪, ২০২০, ০৬:১০ পিএম


প্রস্তুতির জন্য স্মৃতিসৌধে দুইদিন প্রবেশ নিষেধ

বিজয় দিবস উপলক্ষে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য আগামী ১৩ থেকে ১৫ ডিসেম্বর সাভারে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় জনসাধারণের প্রবেশ বন্ধ রাখা হবে।

গত বৃহস্পতিবার সরকারি এক তথ্যবিবরণীতে বলা হয়, ১৬ ডিসেম্বর প্রত্যুষে আমন্ত্রিত অতিথিরা স্মৃতিসৌধ ত্যাগ না করা পর্যন্ত জাতীয় স্মৃতিসৌধে সর্বসাধারণের প্রবেশ বন্ধ থাকবে।

মুক্তিযুদ্ধ-বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে সবার সহযোগিতা কামনা করা হয়েছে বলেও সরকারি ভাষ্যে জানানো হয়েছে। বিজয় দিবসে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ঢাকা এবং দেশের সব জেলা-উপজেলায় ৩১ বার তোপধ্বনি হবে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ভোরে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন।

এরপর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর নেতৃত্বে বীরশ্রেষ্ঠ পরিবারের সদস্য, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এবং বীর মুক্তিযোদ্ধারা স্বাস্থ্যবিধি মেনে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন। করোনা ভাইরাস মহামারির কারণে এবার বিজয় দিবসে জাতীয় প্যারেড স্কয়ারে সশস্ত্রবাহিনীর সম্মিলিত সামরিক কুচকাওয়াজ (প্যারেড) হবে না।

তবে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভ ও জাদুঘরে মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্যভিত্তিক পোস্টার প্রদর্শনী হবে।  সেখানে স্বাস্থ্যবিধি মেনে অল্পসংখ্যক দর্শনার্থীকে প্রবেশের সুযোগ দেয়া হবে।

আমারসংবাদ/এআই