Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

‘আর কাউকে কোচ হতে বলবো না’

ডিসেম্বর ১৮, ২০২০, ০৭:১৫ পিএম


‘আর কাউকে কোচ হতে বলবো না’

ঘরোয়া ক্রিকেটের পাশাপাশি বাংলাদেশ প্রিমিয়ার লিগের মতো আসরে দেশীয় কোচদের প্রাধান্য দেয়ার বিষয়ে বেশ সরব ছিলেন মোহাম্মদ সালাহউদ্দিন। অথচ এবার কিনা উল্টো সুর তার মুখে। চলমান বঙ্গবন্ধু টি-২০ কাপের ফাইনালের আগে বিস্ফোরক মন্তব্য করেন এই দেশ সেরা কোচ।

জানান, আর কাউকে কোচিং পেশায় যুক্ত হতে বলবেন না তিনি। বাংলাদেশ ক্রিকেটে কোচ হিসেবে বেশ নামডাক সালাহউদ্দিনের। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে গাজী গ্রুপের কোচ হিসেবে দায়িত্ব সামলান তিনি। মূলত এই বেসরকারি প্রতিষ্ঠানটিতে চাকরির সুবাদে অন্য কোথাও আর যান না। বিপিএলেও চাহিদার তুঙ্গে থাকেন তিনি।

এবার বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে গাজী গ্রুপের হেড কোচের দায়িত্ব সামলাচ্ছেন। টুর্নামেন্টের ফাইনালে উঠেছে তার দল। গতকাল ফাইনালের আগে আমার সংবাদের কাছে এই টুর্নামেন্টে কোচদের পারিশ্রমিক নিয়ে লজ্জা প্রকাশ করেন সালাহউদ্দিন। বঙ্গবন্ধু টি-২০ কাপে ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাচ্ছেন সর্বোচ্চ ১৫ লাখ টাকা করে। সর্বনিম্ন ‘ডি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাচ্ছেন ৪ লাখ টাকা করে। অথচ বৈষম্য কোচদের ক্ষেত্রে। প্রধান কোচদের পারিশ্রমিক ‘ডি’ ক্যাটাগরির প্রায় অর্ধেক।

এছাড়া সহকারী কোচরা পাচ্ছেন দেড় লাখ টাকার মতো। ফিজিও-ট্রেনারদের সম্মানির হার আরও কম। আক্ষেপ করে আমার সংবাদকে সালাহউদ্দিন বলেন, ‘আমরা ‘ই’ গ্রেডের মানুষ, সহকারী কোচরা হয়তো ‘এফ’ গ্রেডের মানুষ। ট্রেইনার ‘জি’ বা ‘এইচ’ অথবা এমন হবে আরকি। আমার মনে হয় সঠিক মূল্যায়ন করা উচিত।

আমাদের কোচদের মূল্যায়ন না করা মানে হচ্ছে টিমের প্রতি আমাদের কোনো ইমপ্যাক্ট নাই। আমরা আসলে আছি শুধু একটা ম্যাচ অথবা একটা টুর্নামেন্ট চালিয়ে দেবো।’ আর কাউকে কোচ হতে বলবেন না সালাহউদ্দিন, ‘আমি এখানে কোনো পারিশ্রমিক নিচ্ছি না। গাজী গ্রুপে আমি চাকরি করি।

কোচের পারিশ্রমিকের ব্যাপারে আমি খুব লজ্জিত। আমি সারাজীবনই চেয়েছি বাংলাদেশে যেন কোচেরা আসে, আরও খেলোয়াড় আসুক, যারা কোচিং করতে চায়। তারা যেন একটা ভালো স্ট্যাটাস নিয়ে বাঁচতে পারে। ‘আমার কাছে মনে হয়, এ ধরনের পারিশ্রমিকে কখনই কোন ছেলেকে বলবো না তোমরা কোচিংয়ে আসো।

এদেশে কোনো (কোচদের) মূল্যায়ন হয় কীনা আমি জানিনা। দেখেন, আমরা ‘ই’ গ্রেডের মানুষ। ‘ডি’ গ্রেডের একটা খেলোয়াড় যা পাচ্ছে, তা কিন্তু একটা কোচও পাচ্ছে না। তাহলে কেন আমি আরেকটা কোচকে বলবো তুমি এই পেশায় আসো।’ যোগ করেন তিনি।

আমারসংবাদ/এআই