Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

বঙ্গবন্ধু কাপে তরুণরাই সফল

ডিসেম্বর ১৯, ২০২০, ০৭:৪৫ পিএম


 বঙ্গবন্ধু কাপে তরুণরাই সফল

বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের ক্রিকেটও এগিয়ে চলছে। প্রতি বছর বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগ থেকে উঠে আসে একাধিক প্রতিভাবান ক্রিকেটার। সেই ক্রিকেটারদেরই ধরা হয় ক্রিকেটে আগামীর বাংলাদেশ। সদ্য শেষ হওয়া বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ থেকেও উঠে আসবে অনেক প্রতিভাবান ক্রিকেটার।

বাংলাদেশ জাতীয় দলের তুলনায় অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারর একটু বেশিই উজ্জল ছিলো এই কাপে। তিনটি সেঞ্চুরির সবটাই এসেছে তাদের ব্যাট থেকে। তাদের তুলনায় জাতীয় দলের ক্রিকেটাররা একটু কমই উনুজ্জল ছিলেন।

সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেট টি-টোয়েন্টিতে পরিসংখ্যান খুব একটা সুখকর নয় বাংলাদেশের। তার উপর আগামী দুই বছর দুটো বিশ্বকাপ অপেক্ষা করছে। এমতাবস্থায় সদ্য সমাপ্ত বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে বেশ কয়েকজন তরুণ পারফর্মার উঠে এসছেন। বিসিবি মুগ্ধ হয়েছেন জাতীয় দলের কয়েকজন খেলোয়াড়ের পারফরম্যান্স দেখে।

টি-টোয়েন্টি র্যাঙ্কিয়ে ৮ নম্বরে অবস্থান করলেও বাংলাদেশের কাঁধে নিশ্বাস ফেলছে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। এই ফরম্যাটে আগামী বছর ভারত ও ২০২২ সালে অস্ট্রেলিয়ায় বিশ্বকাপে অংশ নিবে টাইগাররা।

তবে কুঁড়ি ওভারের ক্রিকেটে খেলোয়াড়দের পারফরম্যান্স নিয়ে খানিক দুশ্চিন্তা ছিল বিসিবির। বঙ্গবন্ধু কাপে সেই চিন্তায় কিছুটা প্রলেপ দিতে পেরেছে টাইগার বোর্ড। দীর্ঘদিন ধরে নিজের ফর্মের সঙ্গে লড়ছিলেন পেসার মুস্তাফিজুর রহমান। তাসকিন আহমেদ, রুবেল হোসেনরাও নিজেদের হারিয়ে খুঁজছিলেন।

এই টুর্নামেন্টে তাদের বোলিং দেখে ভালো লেগেছে পাপনের। ব্যাট হাতে বোর্ড সভাপতির নজর কেড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, লিটন দাস, আফিফ হোসেনরা। নাজমুল হোসেন শান্ত ভালো খেলেছেন।

বিশ্বকাপজয়ী দুই তরুণ শরিফুল ইসলাম ও পারভেজ হোসেন ইমনের পারফরম্যান্সে মুগ্ধ বিসিবি। ইয়াসির রাব্বির ব্যাটিং ভালো লেগেছে। নতুন-পুরনো মিলিয়ে একটা ভালো কম্বিনেশন দেখা গেছে এই আসরে।

রাজশাহীর হয়ে খেলা অলরাউন্ডার মেহেদী হাসানও ভূয়সী প্রশংসিত হয়েছেন। বেশ কিছু খেলোয়াড় উঠে এসেছে। যারা আমাদের পাইপলাইনটাকে অনেক স্ট্রং করেছে এই টুর্নামেন্টের মধ্য দিয়ে। ১০ ম্যাচে সর্বোচ্চ ২২ উইকেট শিকার করে ফ্রাঞ্চাইজি এ টুর্নামেন্ট সেরার পুরস্কার জয়ের পাশাপাশি বেস্ট বোলারের পুরস্কারও জিতেছেন চট্টগ্রামের তারকা পেসার কাটারমাস্টার মোস্তাফিজুর রহমান। রান সংগ্রহে সবার ওপরে চট্টগ্রামের ওপেনার লিটন কুমার দাস।

জাতীয় দলের এই তারকা ওপেনার ১০ ম্যাচে তিন ফিফটির সাহায্যে ৩৯৩ রান সংগ্রহ করে বেস্ট ব্যাটসম্যানের পুরস্কার জিতেছেন। স্পেশাল পারফরম্যান্সের জন্য পুরস্কার পেয়েছেন রাজশাহীর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তিনি টুর্নামেন্টের প্রথম সেঞ্চুরি হাঁকান।

স্বীকৃত টি-টোয়েন্টিতে দ্রুততম (৬৪ বলে) সেঞ্চুরি করে পুরস্কৃত হয়েছেন বরিশালের তরুণ ব্যাটসম্যান পারভেজ হোসেন ইমন। ৮ ম্যাচে ১৫ ও ১৩ উইকেট শিকার করে স্পেশাল পারফরম্যান্সের পুরস্কার জিতেছেন চট্টগ্রামের শরিফুল ইসলাম ও ঢাকার রবিউল ইসলাম।

আমারসংবাদ/এআই