Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

ব্যাংক ঋণে সুদহার: এক অংকে নামিয়ে আনা জরুরি

ডিসেম্বর ২৫, ২০২০, ০৮:১০ পিএম


ব্যাংক ঋণে সুদহার: এক অংকে নামিয়ে আনা জরুরি

চলতি বছরের ১ এপ্রিল থেকে ক্রেডিট কার্ড ছাড়া সব ধরনের ঋণের সুদ ৯ শতাংশ করতে ২৭ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। এ জন্য বিভিন্ন নীতি সহায়তাও দিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক। তারপরও ঋণের সুদহার প্রকৃতপক্ষে এক অঙ্কে নামছে না। বস্তুত সুদহার সিঙ্গেল ডিজিট বাস্তবায়নের নামে চলছে শুভংকরের ফাঁকি। ব্যাংক থেকে আরোপিত সুদের পাশাপাশি গ্রাহককে গুনতে হচ্ছে কমপক্ষে ৪৪ ধরনের ‘সিডিউল অফ চার্জ’।

হিসাব করলে দেখা যাবে, সব মিলিয়ে ব্যাংক ঋণের সুদহার কাগজে-কলমে ৯ শতাংশ হলেও বাস্তবে এই হার ১০ থেকে ১৮ শতাংশ পড়ছে। অন্তত ভুক্তভোগীরা এমনটাই বলছেন। ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ব্যাপারে খোদ প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিলো।

এ পরিপ্রেক্ষিতেই সুদহার সিঙ্গেল ডিজিট করার ঘোষণা দিয়েছিলেন ব্যাংক মালিকরা। এ জন্য অবশ্য তারা সরকারের কাছ থেকে বেশ কয়েক দফা সুবিধা আদায় করে নিয়েছিলেন। কিন্তু নানা সুবিধা নিয়েও কথা রাখেননি ব্যাংক মালিকরা। সিদ্ধান্তটির বাস্তবায়ন এড়াতে নানা কৌশলের আশ্রয় নিচ্ছেন তারা।

ঋণের উচ্চ সুদহার দেশে বিনিয়োগ ও উৎপাদনের ওপর বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলছে। উচ্চ সুদে ঋণ নিয়ে প্রকৃত উদ্যোক্তাদের পড়তে হয়েছে বিপাকে। বর্তমানে বৈশ্বিক করোনা মহামারির বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়েছে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ খাতে। সুদহার সিঙ্গেল ডিজিট বাস্তবায়িত হলে এ খাতে কিছুটা হলেও গতি ফিরে আসবে বলে আশা করা যায়। বিনিয়োগ বাড়লে এবং নতুন নতুন শিল্প গড়ে উঠলে বাড়বে কর্মসংস্থানের সুযোগ।

অর্থাৎ এর সঙ্গে সামগ্রিক অর্থনীতির প্রশ্ন জড়িত। তাই ঋণের সিঙ্গেল ডিজিট সুদহার প্রকৃত অর্থেই বাস্তবায়ন করা জরুরি। দুশ্চিন্তার বিষয় হলো- ব্যাংকগুলো অধিক হারে সুদ আরোপ করেই ক্ষান্ত হচ্ছে না, পদে পদে সার্ভিস চার্জ আরোপের মাধ্যমে আগ্রাসী আচরণও অব্যাহত রেখেছে। সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের উচিত এ জায়গাটিতেও দৃষ্টি দেয়া।

সুদহার বৃদ্ধির অন্যতম কারণ খেলাপি ঋণ ও অনিয়ম। যথাযথ নিয়ম না মেনে ঋণ দেয়ার কারণে ব্যাংকগুলোকে সংকটে পড়তে হয়েছে। আমরা আশা করি, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংক ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার পাশাপাশি ঋণের বিপরীতে আরোপিত সার্ভিস চার্জ কমিয়ে আনা হবে।

আমারসংবাদ/এআই