Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

পাঁচবার করোনা টেস্ট হবে উইন্ডিজের

ডিসেম্বর ২৯, ২০২০, ০৯:০০ পিএম


পাঁচবার করোনা টেস্ট হবে উইন্ডিজের

প্রায় ১ মাসের বাংলাদেশ সফরে পাঁচবার করোনা পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে উইন্ডিজদের। দলটির প্রথম দফার করোনা টেস্ট হবে একেবারে প্রথম দিন। অর্থাৎ ঢাকায় এসেই প্লেয়ার ও টিম ম্যানেজমেন্টকে করোনার জন্য নমুনা দিতে হবে। দ্বিতীয় পরীক্ষাটি হবে তৃতীয় দিনে, তৃতীয়টি ষষ্ঠ অথবা সপ্তম দিনে, চতুর্থটি সিরিজের মাঝামাঝি। আর পঞ্চম ও শেষটি হবে দেশে ফেরার দুই দিন আগে।

তবে অনুশীলন শুরু করতে পারবে চতুর্থ দিন থেকেই। চতুর্থ-সপ্তম দিন পর্যন্ত ভেন্যুতে এসে নিজেদের মধ্যে অনুশীলন সারতে। তবে সেটা একান্তই নিজেদের মধ্যে। বাংলাদেশে ক্রিকেট বোর্ডের (বিসিবি) কোভিড সতর্কতার অংশ এই সময়েরর অনুশীলনে তারা কোনো নেট বোলার বা সাপোর্ট স্টাফ পাচ্ছে না। কেননা নেট বোলার ও সাপোর্ট স্টাফদেরও করোনা পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। যারা নেগেটিভ হবেন, তারা অষ্টম দিন থেকে ক্যারিবিয়দের নেটে বোলিং করতে পারবেন।

অর্থাৎ অষ্টম দিনে গিয়ে নেট বোলার পাবে সফরকারী দলটি। গতকাল গণমাধ্যমকে এ তথ্য জানান বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

তিনি বলেন,‘ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের মোট পাঁচবার করোনা টেস্ট হবে। প্রথম দিন, তৃতীয় দিন, ষষ্ঠ অথবা সপ্তম দিন, সিরিজের মাঝখানে ও দেশে ফেরার দুই দিন আগে। অনুশীলন শুরু করতে পারবে চতুর্থ দিন থেকে সপ্তম দিন পর্যন্ত। এই সময়ের মধ্যে ওর নিজেদের মধ্যে অনুশীলন করবে। সপ্তম দিনের পরীক্ষা শেষ হলে  ওদের আমরা ছেড়ে দেবো।

ওরা তখন নেট বোলার ব্যবহার করতে পারবে, এর আগে না। কেননা আমরা সন্দেহভাজন কাউকে ওদের সংস্পর্শে আসতেও দিতে পারি না। নেট বোলারদেরও একইভাবে করোনা পরীক্ষা হবে। তাদের আমরা বাইরে রাখব। সপ্তম দিনের পর ওরা ভেন্যুতে অনুশীলনের সময় নেট বোলার পাবে।’

১০ জানুয়ারি বাংলাদেশ সফরে এসে ১৮ জানুয়ারি বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে (বিকেএসপি) একটি প্রস্তুতিমূলক ওয়ানডে ম্যাচ খেলবে স্বাগতিক ও সফরকারী দল। এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে নিজেদের মধ্যে ভাগ হয়ে দুটি একদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে তামিম-মুশফিকরা।

সেই সাথে সিরিজকে সামনে রেখে ক্যাম্পের আগেই ঘোষণা করা হবে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রাথমিক দল। আগামী মাসেই বাংলাদেশ সফরে আসবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। বাংলাদেশে করোনা ভাইরাসের হানার পর এটিই হবে টাইগারদের প্রথম আন্তর্জাতিক সিরিজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের আগে আপাতত বিশ্রামেই রয়েছেন ক্রিকেটাররা।

এর আগে বিসিবি প্রেসিডেন্টস কাপ এবং টি-টোয়েন্টি কাপ টুর্নামেন্ট দিয়ে বাংলাদেশে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছে তামিমরা। আপাতত বিশ্রামে থাকলেও ইউন্ডিজের বিপক্ষে সিরিজের আগে আবারো মাঠে নামবেন ক্রিকেটাররা।

আসন্ন সিরিজকে সামনে রেখে প্রস্তুতি সারার লক্ষ্যে মাঠে নামবে ক্রিকেটাররা। নিজেদের মধ্যে ভাগ হয়ে দুটি একদিনের ম্যাচ খেলবে সাকিব-মুশফিকরা। দুটি একদিনের ম্যাচের আগে জানুয়ারির প্রথম সপ্তাহেই ঘোষণা করা হবে প্রাথমিক দল।

 বিসিবি সূত্রে জানা গেছে এমনটা। প্রাথমিক দল ঘোষণার পরেই ১০ জানুয়ারি ক্যাম্প আরম্ভ হবে ক্রিকেটারদের। দুটি প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্সের উপর ভিত্তি করেই মূল স্কোয়াড ঘোষণা করবেন নির্বাচকরা। প্রস্তুতি ম্যাচগুলো খেলার কথা রয়েছে ১৪ এবং ১৬ জানুয়ারি।

আমারসংবাদ/এআই