Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

কালের সাক্ষী দুর্লভ সাহার বাড়ি

জানুয়ারি ১২, ২০২১, ১০:০০ পিএম


কালের সাক্ষী দুর্লভ সাহার বাড়ি

গ্রামের নাম ধোপাডাঙ্গা। ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার এ গ্রামটি বর্তমানে ফরিদপুর সদর উপজেলার অন্তর্গত। এই গ্রামে কালের সাক্ষী হয়ে ঠাঁয় দাঁড়িয়ে আছে সওদাগর দুর্লভ সাহার বাড়িটি। বর্তমানে এই বাড়িটি সীতানাথ সাহার। তিনিও ৮০ বছর বয়সের মানুষ। তিনি স্মৃতিচারণ করে জানান, বাড়িটি নবাব আলীবর্দি খাঁর আমলে নির্মিত।

তিনি মনে করেন, দুর্লভ সাহা তাদের বংশের কেউ তবে তিনি যে কততম পুরুষ সে সম্পর্কে তিনি পরিষ্কার নন। সীতানাথ সাহা মাত্র চার পুরুষ পর্যন্ত বলতে পারেন। সে অনুযায়ী বংশ পরিক্রমায় যারা বসবাস করেছেন বাড়িটিতে তারা হলেন বর্তমানে- সীতানাথ সাহা, তার পিতা কুমোদ বন্ধু সাহা, তার পিতা কৃষ্ণ দাশ সাহা তার পিতা রঘুনাথ সাহা। সীতানাথ সাহার ভাষ্যমতে জানা যায়, তৎকালীন সওদাগর দুর্লভ সাহার বড় বড় জাহাজ ছিলো।

তিনি দেশ-বিদেশে বাণিজ্য করতেন। এই বাড়ির পাশে বড় একটি বাওর রয়েছে যা দুর্লভ সাহার নামে বহুকাল ধরে মানুষের মুখে মুখে প্রচলিত হয়ে আসছে। অনেক আগে থেকেই বাড়িটি বসবাসের অনুপযোগী হয়ে পড়ে।

১৯৭১ সালে বাড়িটির ব্যাপক ক্ষতিসাধন হয়। দোতলাবিশিষ্ট এই বাড়িটির জৌলুস এখন মৃত প্রায়। প্রায় আট একর জমির উপর ছিলো গোটা বাড়িটি। পূর্বে আরও অনেক কারুকার্যময় দালানকোঠা থাকলেও সেসব যেনো আজ ইতিহাস।

বাড়িটিতে প্রবেশ পথের সাথে রয়েছে দোতলা নারায়ণ মন্দির। এটিও একে একে ধ্বংসস্তূপে রূপ নিয়েছে। এই বাড়িতে আম-দুধ খাওয়া পুকুর আছে। যা নিয়ে রয়েছে অনেক গল্পকথা। কথিত আছে দুর্লভ সাহার মাতা এই পুকুরে আম দুধ খেয়ে স্নান করতেন।

এখন কেবল কালের সাক্ষী হয়ে থাকা এ বাড়িটির পাশ দিয়ে মানুষ হেঁটে গেলেও চোখ পড়ে পুরনো স্মৃতিচিহ্নের দিকে। অনেকেই ঘুরে দেখেন, দূরের মানুষও আসেন দেখতে। প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের অভাবে এ পুরনো ঐতিহ্যটি আজ ধ্বংসের পথে।

আমারসংবাদ/জেআই