Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

‘ঢাকার কিছু কিছু খাল সরকারও দখল করেছে’

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১২, ২০২১, ০৯:৫৫ পিএম


‘ঢাকার কিছু কিছু খাল সরকারও দখল করেছে’

দখল হওয়া খালগুলোর মধ্যে কিছু সরকারও দখল করেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। গতকাল মঙ্গলবার দুপুরে মন্ত্রণালয়ে নিজ কক্ষে নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যদের শপথবাক্য পাঠ করানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা জানান।

সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তর করা খালগুলো নিয়ে পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, খালগুলো হস্তান্তরের পর সেগুলো সংস্কার করে আধুনিক ব্যবস্থাপনার জন্য সিটি কর্পোরেশনকে দায়িত্ব দেয়া হয়েছে। আগামী দুই দিনের মধ্যে দুই সিটির মেয়রকে নিয়ে আমরা একটি সভা করবো। তাদের কর্মপরিকল্পনা সম্পর্কে জানবো। আমার মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি কর্মপরিকল্পনা করেছে, সেটা তাদের জানাবো। সমন্বিতভাবে সন্ত্রণালয়ের নেতৃত্বে আমরা সংস্কার কাজগুলো করবো।

তিনি আরও বলেন, হাতিরঝিল আমাদের জন্য একটি মডেল হতে পারে। এটিকে রেফারেন্স হিসেবে ব্যবহার করে দু’পাশে হাঁটার রাস্তা করে জলধারগুলোকে সংরক্ষণ করা এবং মানুষের জন্য স্বাচ্ছন্দ্যপূর্ণ নগর গড়ে তোলার ক্ষেত্রে অবদান রাখার কাজটি করবো।

খালগুলো দখলমুক্ত করার বিষয়ে জানতে চাইলে তাজুল ইসলাম বলেন, যেসব জায়গায় অবৈধভাবে দখল হয়েছে সঙ্গত কারণে সিটি কর্পোরেশন তাদের দায়িত্বের অংশ হিসেবে এটি করবে এবং করা উচিত। সেটা করার জন্য আমাদের সহায়তা অব্যাহত থাকবে।

খাল দখল করে নির্মাণ করা ভবনগুলো উচ্ছেদ করা সম্ভব কিনা এমন প্রশ্নে মন্ত্রী বলেন, সেগুলো কখন এবং কিভাবে করা হয়েছে, তা সুনির্দিষ্টভাবে খতিয়ে দেখা হবে। কিছু কিছু খাল তো সরকারও দখল করেছে। কোথাও কোথাও খালের মধ্যে রাস্তা হয়ে গেছে। সেই রাস্তা এখন জনবহুল রাস্তা। এগুলো নিয়ে কাজ করা চ্যালেঞ্জিং ইস্যু। তবুও যেসব খাল অবৈধভাবে দখল করা হয়েছে, সেগুলো নিয়ে সিটি কর্পোরেশন তাদের দায়িত্ব পালন করবে সেটাই স্বাভাবিক।

তুরাগ পাড়ে নতুন শহর নির্মাণ প্রসঙ্গে মন্ত্রী জানান, তুরাগ পাড়ে যে শহর গড়ে তোলা হবে সেখানে ৬০ শতাংশের বেশি ওয়াটার বডি থাকবে। এ লক্ষ্যে একটি প্রকল্প তৈরি করা হচ্ছে। তুরাগে এই নগরী নির্মিত হলে সিঙ্গাপুর-থাইল্যান্ডের চেয়েও সুন্দর একটি নগরী হবে।

মশা নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মশা ভয়ঙ্কর আকার ধারণ করেছে কিনা জানি না। তবে এটা বুঝেছি যে ইদানিং মশা দেখা যাচ্ছে। আমার নিজের বাসায়ও দু-একটা মশা দেখি, যেটা আগে দেখিনি। মশা মারা এবং ডেঙ্গু থেকে নগরবাসীকে রক্ষা করার জন্য পরিকল্পিত ব্যবস্থাপনা নিয়ে কাজ করছি। তাতে করে একটা সফলতা অর্জন করেছি, সেটা সবাইকে স্বীকার করতে হবে। মশার প্রাদুর্ভাব নিয়ে আগামী সপ্তাহে আন্তঃমন্ত্রণালয় সভা করা হবে বলেও জানান তিনি।

আমারসংবাদ/জেআই