Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

নৌবাহিনীর সমুদ্র মহড়া সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১৫, ২০২১, ১২:১৫ এএম


নৌবাহিনীর সমুদ্র মহড়া সমাপ্ত

বঙ্গোপসাগরে সফল মিসাইল উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফগার্ড-২০২০’ গতকাল বৃহস্পতিবার সমাপ্ত হয়েছে। প্রধান অতিথি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি বানৌজা বঙ্গবন্ধু থেকে সমাপনী দিবসের মহড়া প্রত্যক্ষ করেন।

নৌবাহিনীপ্রধান এডমিরাল এম শাহীন ইকবাল এ সময় উপস্থিত ছিলেন। প্রধান অতিথি জাহাজে পৌঁছলে নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করে।

১৮ দিনব্যাপী এ মহড়ায় বাংলাদেশ নৌবাহিনীর ফ্রিগেট, করভেট, ওপিভি, মাইনসুইপার, পেট্রোলক্রাফট, মিসাইল বোটসহ উল্লেখযোগ্য সংখ্যক জাহাজ ও নৌবাহিনীর মেরিটাইম পেট্রোল এয়ার ক্রাফট, হেলিকপ্টার ও বিশেষায়িত ফোর্স সোয়াডস প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করে।

এছাড়াও বাংলাদেশ কোস্টগার্ড, সেনা ও বিমানবাহিনীসহ সংশ্লিষ্ট মেরিটাইম সংস্থাসমূহ এ মহড়ায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশগ্রহণ করে। এ বার্ষিক মহড়ার মূল প্রতিপাদ্য ছিলো— সমুদ্র এলাকায় দেশের সার্বভৌমত্ব সংরক্ষণ, সমুদ্র সম্পদের হেফাজত, সমুদ্র পথের নিরাপত্তা বিধানসহ চোরাচালানরোধ, জলদস্যু দমন, উপকূলীয় এলাকায় জীববৈচিত্র্য সংরক্ষণ এবং সমুদ্র এলাকায় প্রহরা নিশ্চিতকরণ।

মহড়ার সফল সমাপ্তির পর প্রধান অতিথি তার বক্তব্যে চট্টগ্রাম নৌ অঞ্চলের সকল কর্মকর্তা ও নাবিকদের অভিনন্দন জানান এবং নৌ সদস্যদের পেশাগত মান, দক্ষতা ও কর্মনিষ্ঠার ভূয়সী প্রশংসা করেন। তিনি দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা এবং অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি শক্তিশালী নৌবাহিনী গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের কথা উল্লেখ করেন এবং সে লক্ষ্যে বর্তমান সরকারের অব্যাহত প্রচেষ্টার কথা ব্যক্ত করেন। নৌ মহড়ার সমাপনী দিনে অন্যদের মধ্যে উচ্চ পদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/জেআই