Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বরফের চাদরে ঢাকা গ্রেট ব্রিটেন

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ১৫, ২০২১, ০৭:৪৫ পিএম


বরফের চাদরে ঢাকা গ্রেট ব্রিটেন

হঠাৎ হিম শীতলতা উঁকি দিয়েছে ব্রিটেনে। বরফের চাদরে ঢেকে গেছে গ্রেট ব্রিটেনের বহু অঞ্চল। যেদিকেই তাকানো যায় ঝিরঝিরে বরফ সাদা করে দিয়েছে পুরু এলাকা। বরফে ঢেকে রয়েছে রাস্তাঘাট, বাড়ির কার্নিশ। তাপমাত্রাও হিমাঙ্কের নিচে নেমে গেছে। ভারী বরফের কারণে অনেক স্থানে দূর যাত্রীদের কষ্টের সম্মুখীন হতে হচ্ছে। তবে কোথাও কোথাও বরফের মাঝে লোকজনকে আনন্দ উল্লাসে মেতে উঠতে দেখা গেছে।

শীতে কাবু হয়েও পর্যটকরা বেরিয়ে পড়েন বরফে ঢাকা এলাকা সমূহ ঘুরতে। লকডাউন নীতি ভাঙ্গার কারণে বরফে উল্লাস ও পার্কে জমায়েতের বিরুদ্ধে পুলিশ সক্রিয় হয়েছে।

হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল পুলিশকে জানিয়েছেন, পার্কের বেঞ্চে কাউকে বসে থাকতে দেখলেও তারা প্রশ্ন করতে পারেন। পুলিশও আগের চেয়ে অনেক কঠোর হয়েছে। জরিমানা করার ক্ষেত্রে কোনো অজুহাত মানছে না। মেট কমিশনার ডেম ক্রেসিদা ডিক এই লকডাউন চলাকালীন কর্মকর্তাদের আরও কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

তিনি বলেছেন, বিধিগুলো অনুসরণ করার প্রয়োজনীয়তা সম্পর্কে জনসাধারণকে জানাতে থাকতে হবে এবং আইন লঙ্গনের জন্য জরিমানা নিশ্চিত করতে হবে। মেট অফিস রেকর্ডিংয়ে স্কটল্যান্ডের স্ট্রাথাল্লানে ১১ সেন্টিমিটার তুষারপাত হয়েছে। একই সময় নর্থম্বারল্যান্ডের কিছু অংশ সাদা রঙের ১০ সেন্টিমিটার বরফে ছেয়ে গিয়েছে। ওয়েস্ট ইয়র্কসের অ্যালবামারেল ৯ সেন্টিমিটার রেকর্ড করেছে। আজো স্কটল্যান্ডে ৩০ সেন্টিমিটার পর্যন্ত  তুষারপাত হতে পারে।

উত্তর ইংল্যান্ডের কিছু অংশ ২০ সেন্টিমিটারের মতো হতে পারে। স্কটল্যান্ড এবং নর্থ ইংল্যান্ডে ভারী তুষার এবং হিমশীতল বৃষ্টিপাত কোভিড-১৯ টিকাদানকে ব্যাহত করেছে। নিউক্যাসলে হাসপাতালের কর্তাব্যক্তিরা বয়স্ক ব্যক্তিদের আবহাওয়ার কারণে গণ টিকাকেন্দ্রের দিকে না যাওয়ার এবং তাদের অ্যাপয়েন্টমেন্ট পরিবর্তনের পরামর্শ দিয়েছেন। ইয়র্কশায়ারসহ পার্শ্ববর্তী বিভিন্ন অঞ্চলে চালকেরা বরফের উপর দিয়ে গাড়ি নিয়ে আটকে গেছেন বিভিন্ন স্থানে। সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখা দিয়েছিল লিডসে। সেখানে একটি গাড়ি গাছের সাথে ধাক্কা খেয়ে অল্পের জন্য রক্ষা পেয়েছে।

কাউন্টি ডারহামের ড্রাইভওয়েতে তুষারপাতে অনেক গাড়ি আটকে থাকতে দেখা গেছে। লেস্টার এবং এসেক্সে গাড়িগুলো একটি আরেকটির সাথে ধাক্কা খেয়ে লড়াইয়ের মুখোমুখি হয়েছিল। ওয়েস্ট ইয়র্কসের হ্যালিফ্যাক্সের পাহাড়ের নিচে একটি বাস ঢুকে যাওয়ার ভয়াবহ ছবি সোস্যাল মিডিয়ায় দেখা গেছে। হাডার্সফিল্ডে আরও এক গাড়িচালক নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে অন্য একটি গাড়িতে ধাক্কা দেয়ার আগে নিচের দিকে রাস্তার বাইরে পিছলে যায়। ভারী তুষারপাতে ইয়র্কশায়ার অ্যাম্বুলেন্স সার্ভিস বাধাগ্রস্ত হয়েছে। কোভিড রোগীদের চাহিদা বৃদ্ধির কারণে বিপজ্জনক অবস্থার সৃষ্টি হয়েছিল।

গতকাল দিনের প্রথম প্রহরে দেশের বেশ কয়েকটি স্থানে ভারী বৃষ্টিপাতের ফলে ও বরফ গলে বন্যার জলের মতো স্রোতের সৃষ্টি হয়েছিল। আগামীকাল এমন বৃষ্টিপাত হলে জনবসতিগুলো বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হতে পারে। মোবাইল ফোনগুলোর টাওয়ার অপারেশনের বাইরে চলে যেতে পারে। আগামীকাল শনিবার আরও বরফের সতর্কতা এবং হিমশীতল তাপমাত্রা স্থায়ী হওয়ার আশঙ্কা রয়েছে।

দুর্যোগময় আবহাওয়ার সতর্কতা জারি করা হয়েছে ব্রিটেনজুড়ে।  স্কটল্যান্ডে সবচেয়ে বেশি তুষারপাত হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। সেখানে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করে চলতে পরামর্শ দেয়া হয়েছে। স্কটল্যান্ড এবং উত্তর ইংল্যান্ডে ৫-১০ সেন্টিমিটার তুষার জমে থাকতে এমনকি সম্ভবত সর্বোচ্চ ২০ সেন্টিমিটার হতে পারে।

আমারসংবাদ/জেআই