Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ফুলপুরে বাঁশের সাঁকোয় ১৫ বছর!

মিজানুর রহমান আকন্দ, ফুলপুর (ময়মনসিংহ)

জানুয়ারি ১৭, ২০২১, ১০:০৫ পিএম


ফুলপুরে বাঁশের সাঁকোয় ১৫ বছর!

ময়মনসিংহের ফুলপুর উপজেলার গুপ্তেরগাঁও (কালিবাড়ী ঘাট) গ্রামে প্রায় ১৫ বছর ধরে বাঁশের তৈরি সাঁকো দিয়েই চলাচল করছেন গুপ্তেরগাঁওসহ সাতটি গ্রামের মানুষ।

সরেজমিন পরিদর্শন করে জানা যায় যে, ফুলপুর উপজেলার পয়ারী ইউনিয়নের গুপ্তেরগাঁও কালিবাড়ী ঘাট সংলগ্ন ব্রহ্মপুত্র নদের শাখা খড়িয়া নদীর ওপর স্থানীয়দের উদ্যোগে নির্মিত হয়েছে প্রায় ১৬০ ফুট দৈর্ঘ্যবিশিষ্ট একটি বাঁশের সাঁকো। প্রায় ১৫ বছর ধরে এই বাঁশের সাঁকো পাড়ি দিয়েই ফুলপুর সদরে যাতায়াত করে চলেছে সাত গ্রামের প্রায় ৩০ থেকে ৪০ হাজার মানুষ। এলাকাবাসীর নিজস্ব উদ্যোগেই সর্বপ্রথম প্রায় এক যুগেরও বেশি সময় আগে ওই ঘাটে নদীর ওপর ১৬০ ফুট দৈর্ঘ্যবিশিষ্ট একটি বাঁশের সাঁকো নির্মাণ করা হয়। যুগের পরিবর্তনে ও সময়ের তাগিদে অনেক কিছুর পরিবর্তন ঘটলেও একটি পাকা ব্রিজের অভাবে জীবনযাত্রার মানের পরিবর্তন ঘটেনি সাত গ্রামের মানুষের।

একটি পাকা ব্রিজ না থাকার কারণে উপজেলা সদরে যাতায়াতের জন্য জনগণের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজসহ কয়েক হাজার ছাত্র-ছাত্রী ও সাধারণ মানুষ বর্ষাকালে এই নড়বড়ে বাঁশের সাঁকো দিয়েই ঝুঁকিপূর্ণ অবস্থায় চলাচল করে থাকে।

গুপ্তেরগাঁও গ্রামের নুরুল ইসলাম বলেন, এখানে একটি পাকা ব্রিজ না থাকায় এলাকার লোকজন ফুলপুর সদরের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারছে না। এজন্য তাদের উৎপাদিত বিভিন্ন প্রকার কৃষিপণ্য শহরে বাজারজাতকরণে দুর্ভোগ পোহাতে হচ্ছে। তাছাড়া উপজেলা সদর হাসপাতালে জরুরি রোগী যাতায়াতেও তাদের চরম সমস্যার সম্মুুখীন হতে হচ্ছে বলেও জানান তিনি।

পয়ারী ইউনিয়নের গুপ্তেরগাঁও গ্রামের আনারুল হক জানান, কৃষকরা তাদের ন্যায্য দাম থেকে বঞ্চিত হচ্ছে ও শুকনো মৌসুমে নদীতে পানি কম থাকায় ছেলে-মেয়েরা ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো দিয়ে বিদ্যালয়ে যেতে পারলেও বর্ষা মৌসুমে বেশি ঝুঁকি নিয়েই পারাপার হতে হয় তাদের। এখন এলাকাবাসীর একটাই দাবি, ওই ঘাটে নদীর ওপর একটি পাকা সেতু নির্মাণ করা হলে কৃষকদের উৎপাদিত পণ্য উপজেলা সদরে নিয়ে যাওয়া এবং উপজেলা সদর থেকে কোনো পণ্য নিয়ে আসা সহজ হতো।

গুপ্তেরগাঁও গ্রামের আব্দুল ছালাম জানান, ‘বঙ্গবন্ধুকন্যা দেশরত্ব মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও মানুষের স্বার্থে নানা উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন। তাই ফুলপুরের উন্নয়নের রূপকার, বাংলাদেশ সরকারের মাননীয় গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী জনাব শরীফ আহমেদ এমপি মহোদয় যদি আমাদের এই বাঁশের সাঁকোটির দিকে একটু নজর দিতেন তাহলে সাতটি গ্রামের মানুষের যাতায়াতের দীর্ঘদিনের দুর্ভোগের সমাপ্তি ঘটতো।’

উল্লেখ্য যে, এই সাত গ্রামের বেশির ভাগ মানুষই শাক-সবজি ও তরি-তরকারি জাতীয় কৃৃষিপণ্য উৎপাদন করে জীবিকা নির্বাহ করে থাকে। এ বিষয়ে ৬নং পয়ারী ইউপি চেয়ারম্যান মো. মফিদুল ইসলামকে প্রশ্ন করলে তিনি জানান, গুপ্তেরগাঁও কালিবাড়ী ঘাটে ব্রিজ স্থাপনের জন্য কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

আমারসংবাদ/জেআই