Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

অধিকাংশ অভিযোগের সত্যতা মেলেনি

চট্টগ্রাম ব্যুরো

জানুয়ারি ২৪, ২০২১, ০৬:৫০ পিএম


অধিকাংশ অভিযোগের সত্যতা মেলেনি

আগামী বুধবার অনুষ্ঠিত হবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন। এরই মধ্যে নির্বাচন কমিশনে জমা পড়েছে অর্ধশতাধিক অভিযোগ। তবে অধিকাংশ অভিযোগেরই সত্যতা পায়নি নির্বাচন কমিশন। 

এদিকে নির্বাচন ঘনিয়ে এলেও বেশ কিছু অভিযোগের নিষ্পত্তি হয়নি। কোনো ব্যবস্থা না নেয়ায় অভিযোগের পাল্লা ভারী হচ্ছে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, এখন পর্যন্ত ৫৬টি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে বিএনপির মেয়রপ্রার্থী ডা. শাহাদাত হোসেন সর্বোচ্চ ১২টি অভিযোগ করেন? মাত্র চারটি অভিযোগের নিষ্পত্তি করা হয়। নিষ্পত্তি করা অভিযোগের মধ্যে একটি অভিযোগের প্রেক্ষিতে সংশ্লিষ্ট থানায় মামলা করা হয়েছে। এছাড়া বাকি তিনটি অভিযোগের সত্যতা পায়নি নির্বাচন কমিশন। অন্যদিকে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী রেজাউল করিম চৌধুরীর করা তিনটি অভিযোগের মধ্যে একটি নিষ্পত্তি হয়েছে। এ পর্যন্ত মোট ২৬টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। যার মধ্যে ১৫টির সত্যতা পায়নি কমিশন। এছাড়াও পাঁচটি অভিযোগের প্রেক্ষিতে সতর্ক করা হয়েছে সংশ্লিষ্ট অভিযুক্তদের এবং তিনটি অভিযোগে সাধারণ ডায়েরি ও মামলা করা হয়েছে। বিভিন্ন জটিলতায় তিনটি অভিযোগের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

সর্বশেষ গত ২৩ জানুয়ারি নির্বাচন কমিশনে তিনটি অভিযোগ জমা পড়ে। এর মধ্যে একটি অভিযোগ ডা. শাহাদাত, একটি অভিযোগ পাঁচলাইশ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী কফিল উদ্দীন খান এবং অন্য অভিযোগটি পাঠানটুলি ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী নজরুল ইসলাম বাহাদুর করেছেন। রাজনীতি সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচন ঘিরে অভিযোগের বেশির ভাগের কোনো সুরাহা না হওয়া এবং লঘুদণ্ড হওয়ার কারণে দিন দিন অভিযোগের প্রবণতা বাড়ছে। অনেক প্রার্থী অতীতে পুলিশের তালিকাভুক্ত আসামি হয়েও মনোনয়ন পেয়ে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। ফলে তারা ধরাকে সরাজ্ঞান করছেন। সচেতন নাগরিক সমাজ ও টিআইবি চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি অ্যাডভোকেট আকতার কবির চৌধুরী বলেন, নির্বাচন কমিশন যেভাবে ভূমিকা রাখার কথা সেভাবে রাখতে পারছে না। কমিশনের ওপর খুব একটা আস্থা আছে এমনও নয়। সবদিকে অনিয়ম থাকলে এবং সুশাসনের ঘাটতি থাকলে হঠাৎ করে নির্বাচন কমিশন শক্তিশালী হয়ে যাবে এটি ভাবার কোনো কারণ নেই।

নির্বাচনে অভিযোগের বিষয়ে রিটার্নিং অফিসার মো. হাসানুজ্জামান বলেন, স্থগিত হওয়া নির্বাচনের তুলনায় এবার অভিযোগের সংখ্যা তুলনামূলক বেশি। অভিযোগগুলো খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। বেশ কিছু অভিযোগ এখনো তদন্তাধীন রয়েছে। নির্বাচনকালীন সময়ের মধ্যেই এসব অভিযোগের নিষ্পত্তি হবে বলে আশা করছি।

আমারসংবাদ/জেআই