Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বিজয় দিবসে চালু হচ্ছে মেট্রোরেল

অর্থনৈতিক প্রতিবেদক

ফেব্রুয়ারি ১৭, ২০২১, ০৭:৪৫ পিএম


বিজয় দিবসে চালু হচ্ছে মেট্রোরেল
  • উত্তরা থেকে কমলাপুর প্রকল্পের অগ্রগতি ৫৭ শতাংশ
  • ২০ কিলোমিটার পথে লাগবে ৩৮ মিনিট

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘মেট্রোরেলে বিশাল কর্মযজ্ঞ। কোভিডের কারণে পিছিয়ে গেছে কাজ। তারপরও স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে চলতি বছরে মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর মেট্রোরেলের দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চালু করা হবে।’ গতকাল রাজধানীর দিয়াবাড়িতে অবস্থিত মেট্রোরেলের ডিপো পরিদর্শনের সময় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘মুক্তিযোদ্ধা, বয়স্ক ও নারীদের জন্য রাখা হবে আলাদা কোচ।’ এ সময় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এন সিদ্দিকসহ প্রকল্পের অন্য শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘সিস্টেমকে আমি বিশ্বাস করি। আমাদের কর্মী, ইঞ্জিনিয়ারসহ যারা কাজ করছেন, তাদের ওপর আমার আস্থা আছে। সেই আস্থা ভরসায় বলছি, তারাও এ দেশের নাগরিক, তাদেরও দেশপ্রেম আছে। আমরা চাই, বিজয় দিবসে মেট্রোরেলে প্রথম সেকশন আগারগাঁও পর্যন্ত উদ্বোধন করার। স্বাধীনতার ৫০ বছরপূর্তিতে মহান বিজয় দিবসে এটা আমাদের অবশ্যই অভিলাষ, ইচ্ছা, সিদ্ধান্ত। কিন্তু এটা বিশাল কর্মযজ্ঞ। যারা এ কাজ করছেন, আমাদের টেকনিক্যাল লোক যারা তাদের কথাও বিবেচনায় রাখতে হবে। আমার বিশ্বাস, আমাদের আস্থা আছে, জনগণের আস্থা আছে, তারা কাজটা করবেন। আমরা তাকিয়ে আছি। তাদের ভাবতে হবে যারা ব্যবহার করবেন তাদের কথা। যাতে সহজে যেতে পারেন। খরচ কম হয়। বয়স্ক, নারীদের আলাদা কোচ থাকবে। তাদের বসারও ব্যবস্থা করতে হবে। সব সুযোগ যাতে থাকে। সরকারপ্রধানও তাই চান। প্রধানমন্ত্রী আধুনিক মনের মানুষ। সরকার প্রধান এটা ভালো করে করতে বলেছেন।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমডি এম এন সিদ্দিক বলেন, ‘মেট্রোরেলের ভাড়া এখনো নির্ধারণ হয়নি। তবে কমিটি গঠন করেছে সরকার। এতে মেট্রোরেলের একজন প্রতিনিধি রয়েছে শুধু। তিন ফেজে মেট্রো-৬ এর কাজ করা হচ্ছে। উত্তরা থেকে দিয়াবাড়ি পর্যন্ত ২০ কিলোমিটারের মধ্যে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার ভায়াডাক্টের কাজ শেষ হয়েছে। ৮০ শতাংশ কাজ শেষ। বাকি কাজ শেষে ১৬ ডিসেম্বর পরীক্ষামূলক চালু করা হবে। এরপর সাধারণ জণগণের জন্য বাণিজ্যিকভাবে সেবা চালু করা হবে। মেট্রোরেল-৬ কমলাপুর পর্যন্ত সম্প্রসারণে প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন। এটার সার্ভে হয়েছে। ব্যাসিক ডিজাইন শুরু করেছি। ছয়মাসের মধ্যে ডিটেইল ডিজাইন করা হবে। এভাবে করোনার মধ্যেই উঠে আসা সারা বিশ্বে দৃষ্টান্ত। কারণ প্রকল্পের শুরু থেকে শেষ করতে কোনো সময়ও বাড়ছে না। অর্থ ব্যয়ও বাড়েনি। বর্তমানে পুরো প্রকল্পের অগ্রগতি ৫৮ শতাংশ হয়েছে। তবে রেললাইনের কাজ প্রায় শেষ, তার বানানোর কাজও শেষ পর্যায়ে। আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনের ছাদের কাজও হয়েছে যাবে। তাই আশা করা যায় ২০২১ সালের ১৬ সিসেম্বরে পরীক্ষামূলক চালু করা যাবে। ডাবল শিফটে কাজ করা হচ্ছে। জুলাই মাসে একটা ভালো রেজাল্ট পাব। সব কাজ শেষে ২০২২ সালে শেষ করতে পাব। তিনি আরও বলেন, দিয়াবাড়িতে ২০০ বিঘা জমিতে ওয়ার্কশপ ও স্টেশনের কাজ শেষ পর্যায়ে। এতে ৫২টি স্থাপনা রয়েছে। জাপান থেকে এসে ২৩ এপ্রিল প্রথম মেট্রো ট্রেন থামবে দিয়াবাড়িতে। তারপর সেগুলো লাইনে তোলার পর শুরু হবে পরীক্ষামূলক চলাচল। এই ওয়ার্কশপে ২৪টি ট্রেন থাকবে রাতের বেলা। প্রতি বগিতে (কার ট্রেন) ৩৩০ জন যাত্রী বসে যাতায়াত করতে পারবেন। তবে দাঁড়িয়ে এক বগিতেই সর্বোচ্চ দুই হাজার ৩০৮ থেকে দুই হাজার ৮০৫ জন যাত্রী যেতে পারবেন। প্রতি স্টেশনে মাত্র ৪৫ সেকেন্ড বিরতি। ৩৮ মিনিটে যাওয়া যাবে ইঞ্জিনবিহীন বিদ্যুৎ টালিত ২০ কিলোমিটার স্বপ্নের মেট্রোরেল। প্রতি ট্রিপে ছয়টি কার ট্রেন থাকবে। এর মধ্যে একটি মহিলা, মুক্তিযোদ্ধাসহ অন্যদের যাতায়াতে ব্যবহারের ব্যবস্থা করা হবে।

আমারসংবাদ/জেআই