Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

৩ শতাংশ এফডিআই অর্জন চ্যালেঞ্জিং

অর্থনৈতিক প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৯:০৫ পিএম


৩ শতাংশ এফডিআই অর্জন চ্যালেঞ্জিং

বনিয়োগের উন্নয়নে কাজ করা হচ্ছে। এটার কারণেই অর্থনৈতিক অগ্রগতি হয়। দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করাই প্রধান কাজ উল্লেখ করে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেছেন, প্রতিযোগী অন্য দেশে জিডিপিতে বিদেশি বিনিয়োগ (এফডিআই) অনেক বেশি হলেও আমাদের এক শতাংশেরও কম। কিন্তু অষ্টম পঞ্চবার্ষিকীতে প্রতি বছরে তিন শতাংশ অর্জন করতে হবে। এটা খুবই চ্যালেঞ্জিং। কিন্তু সবাই মিলে কাজ করলে অর্জন হবে। গতকাল আগারগাঁয়ে বিডার সম্মেলন কক্ষে বিবিএফের সাথে চুক্তি সই অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সমঝোতা স্বারক চুক্তিতে সই করেন বিডার নির্বাহী সদস্য মো. মোশারফ হোসেন এবং বেটার বাংলাদেশ ফাউন্ডেশনের (বিবিএফ) চেয়ারম্যান অধ্যাপক মাসুদ এ খান। বিডার পরিচালক মো. শাহ আলমের সঞ্চালনায় নির্বাহী পরিচালক মো. মোশাররফ হোসেন, বিবিফের প্রতিষ্ঠাতা প্রফেসর মাসুদ এ খানসহ উভয় প্রতিষ্ঠানের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মো. সিরাজুল ইসলাম বলেন, করোনায় বিশ্বের সব জায়গায় আঘাত করেছে। গত এপ্রিল-জুনে লগডাউনে ছিলাম। এ কারণে বিনিয়োগ নিবন্ধন কম হয়েছে। আমাদের (এনআরবি) প্রবাসীরা এখনো অর্থনীতির প্রকৃত চিত্র জানে না। এ জন্য প্রবাসী ও বিদেশিদের আকৃষ্ট করতে প্রচার চালাতে হবে। কারণ বিনিয়োগ যত বেশি হবে অর্থনীতির চাকা তত বেশি চাঙ্গা হবে। এ ছাড়া বিদেশি বিনিয়োগ যথেষ্ট লাভজনক। অপর এক প্রশ্নের বজাবে তিনি বলেন, ভিয়েতনাম, মালয়েশিয়াসহ বিশ্বের অন্য দেশের তুলনায় আমাদের কর্পোরেট ট্যাক্স অনেক বেশি এমন অভিযোগ পাওয়া গেছে। এ জন্য সরকারের সাথে দেনদরবার করা হচ্ছে। আগামী বাজেটে তা তুলে ধরা হবে। উন্নত বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে বাংলাদেশে অধিকহারে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য বিবিএফের সাথে দুই বছরের জন্য চুক্তি করা হলো। ভালো করলে সময় বাড়ানো হবে। আর সাড়া না পেলে চুক্তি বাতিল করা হবে। তাদের কোনো অর্থ দেয়া হবে না।

বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ ও দূরদর্শী নেতৃত্বে দুরন্ত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। গত এক যুগের উন্নয়নে বিশ্বে আজ বাংলাদেশ বিস্ময়।  সামনে আমাদের কিছু টার্গেট আছে তাহলো ২০৩১ সালে উচ্চ মধ্য আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্য উন্নত দেশে পরিণত হওয়া, যা বিদেশি বিনিয়োগের উপরে নির্ভরশীল। আর বাংলাদেশে দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিডা।

এ সময়ে তিনি আরও বলেন, উন্নয়নের জন্য সরকারি ও বেসরকারি খাতের সহযোগিতা এখন আরও গুরুত্বপূর্ণ। আমরা কোভিড -১৯ এর চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে এবং নতুন সুযোগগুলো অর্জন করার লক্ষ্য নিয়ে কাজ করছি। আমি আশা করি বিডা এবং বিবিএফের মধ্যে অংশীদারিত্ব আরও বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে জানানো হয়, এই অংশীদারিত্বের উদ্যোগ হিসাবে, বৈদেশিক বিনিয়োগ-বাণিজ্য সম্পর্ককে আরও বেশি জোরদার করতে এবং বিনিয়োগকে উৎসাহিত করার লক্ষ্যে  আগামী এপ্রিল মাসে বাংলাদেশ-ইতালি বিনিয়োগ শীর্ষ ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করা হবে। 

আমারসংবাদ/জেআই