Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

‘এলডিসিমুক্ত রাষ্ট্র হলে আমরা বেশি সুবিধা পাবো’

এম এ আহাদ শাহীন

ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৭:৩০ পিএম


‘এলডিসিমুক্ত রাষ্ট্র হলে আমরা বেশি সুবিধা পাবো’

বাংলাদেশ এলডিসিভুক্ত দেশ থেকে বের হওয়া প্রত্যাশিত ছিলো বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম।

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাতিসংঘের সুপারিশ লাভ করার পর এক প্রতিক্রিয়ায় আমার সংবাদকে তিনি বলেন, এর আগে ২০১৮ সালে জাতিসংঘের বৈঠকে বাংলাদেশ সম্পর্কে যে প্রতিবেদন ছিলো সেখানে সব সূচকে আমরা উপরে ছিলাম। ফলে রিভিউ বৈঠকে স্বাভাবিকভাবেই বাংলাদেশ এলডিসি থেকে বের হওয়ার সব যোগ্যতা অর্জন করেছে। তাই বলা যায়, এটা আমাদের প্রত্যাশিত।

মির্জ্জা আজিজুল ইসলাম আরও বলেন, মাথাপিছু আয়, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থনৈতিক ভঙ্গুরতা রোধের সূচকে বাংলাদেশ কয়েক বছর ধরেই ভালো করছে বিশ্বের বেশকিছু দেশের তুলনায়। ২০১৮ সালে সিডিপির মূল্যায়নে তা উঠে এসেছে।

এই অর্থনীতিবিদ বলেন, এলডিসি থেকে বের হওয়ার পর বাংলাদেশ বেশকিছু সুবিধা পাবে। তবে এর ফলে কতটুকু সফলতা আসবে সেটা ভবিষ্যতে বলা যাবে। বাংলাদেশের সতর্ক পদক্ষেপের ওপর নির্ভর করবে। বেশকিছু চ্যালেঞ্জ আছে সামনে। এর মধ্যে আমরা যে বৈদেশিক সাহায্য পেতাম সেটা কমে যাবে। কিছু ক্ষেত্রে আমরা আর পাবো না। বিশ্ববাজারে আমাদের একটি নতুন প্রতিযোগিতার মধ্যে পড়তে হবে। সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে আমাদের নতুন করে আলোচনা করতে হবে। ইনটেলেকচুয়াল প্রপার্টি অ্যাক্ট সুবিধা বন্ধ হয়ে যাবে। আপাতত এটা বন্ধ না হলেও আমরা কিছু সময় পাবো। তবে কয়েক বছরের মধ্যেই বন্ধ হবে। সেটা একটি বড় চ্যালেঞ্জ। সাবেক অর্থ উপদেষ্টা আরও বলেন, সব মিলিয়ে আমাদের প্রস্তুতি নিতে হবে। আগামী রিভিউ বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত এলে যেনো কোনো সংকটে পড়তে না হয়। সংকট মোকাবিলার ক্ষেত্রে প্রস্তুতি থাকলে বাংলাদেশ এলডিসিমুক্ত রাষ্ট্র হলে আমরা বেশি সুবিধা পাবো।

আমারসংবাদ/জেআই