Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বাঙালীর স্বার্থে আদর্শচ্যুত হননি বঙ্গবন্ধু

রফিকুল ইসলাম

মার্চ ১৭, ২০২১, ০১:৩৫ পিএম


বাঙালীর স্বার্থে আদর্শচ্যুত হননি বঙ্গবন্ধু

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির মুক্তির জন্য সংগ্রাম করেছেন। জীবনের কৈশোর, যৌবন পুরোটা সময়ই বাঙালির অধিকার আদায়ে ত্যাগ স্বীকার করেছেন। স্বাধীনতা লাভের পর মাত্র সাড়ে তিন বছরে ভগ্ন অর্থনীতির দেশটাকে অর্থনৈতিক মুক্তির রূপরেখা ঠিক করেছিলেন। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে ইতিহাস বিকৃত করে বাংলাদেশকে হত্যা করতে চেয়েছিল ঘাতকরা। নানান চড়াই-উৎরাই পেরিয়ে বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উঠে এসেছে। যার জন্ম না হলে বাংলাদেশ হতো না, সেই মহানায়কের শত বছর পূর্ণ হলো আজ। মহানায়কের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ও বঙ্গবন্ধু কতটা নিবিড় তা আমার সংবাদের কাছে তুলে ধরেছেন বেশ কয়েকজন তারকা রাজনীতিবিদ।

  • মুজিবের স্বপ্নেই আজকের বাংলাদেশ -আমির হোসেন আম, উপদেষ্টা পরিষদের সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা আজ দৃশ্যমান উল্লেখ করে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, ছাত্রজীবন থেকেই দেশ ও দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। পাকিস্তানি শাসকগোষ্ঠীর অন্যায়-অত্যাচার ও নির্যাতন মাথায় নিয়ে সংগ্রাম করেছেন আমৃত্যু। দেশ ও দেশের মানুষের স্বার্থরক্ষায় তিনি একধাপ পিছপা হননি। তিনি আরও বলেন, সদ্য স্বাধীন দেশকে এগিয়ে নিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব ধরনের কর্মপরিকল্পনা গ্রহণ করেছিলেন। কিন্তু স্বাধীনতাবিরোধী অপশক্তি ৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারের হত্যার মধ্যদিয়ে দেশকে অন্ধকারে ঠেলে দেয়। কিন্তু বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। প্রতিষ্ঠা হয়েছে প্রতিটি মানুষের স্বাধীন মতপ্রকাশের অধিকার। আজকের এই বাংলাদেশ গঠনের স্বপ্ন দেখেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।   

১৭ মার্চ পুরো বাঙালি জাতির জন্য শুভদিন উল্লেখ করে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বলেন, ১৯২০ সালের ১৭ মার্চে (আজকের এই দিন) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ছাত্রজীবন থেকেই সক্রিয় হন পরাধীন বাঙালির মুক্তির দাবিতে। প্রতিটি বাঙালিকে পরাধীনতা থেকে মুক্ত করতে আত্মত্যাগ, নিপীড়ন ও নির্যাতনের শিকার হয়েছেন। শিকার হয়েছেন নানামুখী ষড়যন্ত্রের। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কখনো অন্যায় ও অবিচারের কাছে মাথা নত করেননি। অন্যায়ের বিরুদ্ধে বারবার গড়ে তোলেন দুর্বার আন্দোলন। পাকিস্তানি শাসকগোষ্ঠীর রক্তচক্ষু উপেক্ষা করে ডাক দিয়েছেন স্বাধীনতার। পুরো বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করতে বলিষ্ঠ কণ্ঠে উচ্চারণ করেছেন— ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না । বন্ধ হতো না বাঙালির ওপর পাকিস্তানি গোষ্ঠীর অন্যায় ও নির্যাতন। এই মহান নেতার জন্মদিন মানেই পুরো বাঙালি জাতির খুশি ও আনন্দের দিন। মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী (মুজিববর্ষ) পালন করা ভাগ্যের উল্লেখ করে আমির হোসেন আমু বলেন, যে মহান নেতা একটি স্বাধীন দেশ, স্বাধীন ভাষা, স্বাধীন পতাকা, স্বাধীন মতপ্রকাশের সুযোগ ও স্বাধীনভাবে জীবনযাপনের সুযোগ দিয়ে গেছেন, সেই মহান নেতার জন্মশতবর্ষ পালন পুরো বাঙালি জাতির ভাগ্যের।

  • বঙ্গবন্ধুর স্মৃতি এখনো বেদনার -মোজাফফর হোসেন পল্টু, উপদেষ্টা পরিষদের সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফফর হোসেন পল্টু বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু একজন রাজনীতিবিদ নন, তিনি ছিলেন সত্যিকারের বাঙালি, অনেক বড় মানবিক মানুষ। বঙ্গবন্ধুর হূদয় ছিলো- আটলান্টিক মহাসাগরের মতো গভীর। অথচ কিছু কুলাঙ্গার বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করলো। বঙ্গবন্ধুকে হারানো বেদনার ও হূদয় বিদারক। তিনি আরও বলেন, আমরা ভাগ্যবান, জাতির পিতার সাথে কাজ করার সুযোগ হয়েছে। কথা বলার সুযোগ হয়েছে। আলোচনা করার সুযোগ হয়েছে। পরামর্শ নেয়ার সুযোগ হয়েছে। তাকে এভাবে হারাতে হবে তা কখনো চিন্তাও করতে পারিনি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই স্মৃতি এখনো বেদনার। এখনো কষ্টের।

১৭ মার্চ বাঙালিদের স্মরণীয় দিন উল্লেখ করে মোজাফফর হোসেন পল্টু আরও বলেন, পাকিস্তানের অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে জাতির পিতা সব সময় কথা বলেছেন। তাদের শাসন-শোষণ থেকে প্রতিটি বাঙালিকে মুক্তির জন্য ফাঁসির মঞ্চে যেতে দ্বিধা করেননি। জীবনের গুরুত্বপূর্ণ সময় তিনি জেলে কাটিয়েছেন। নির্যাতন সহ্য করেছেন। কিন্তু অন্যায়ের সাথে আপস করেননি। বলিষ্ঠ কণ্ঠে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। স্বাধীনতার প্রতিটি আন্দোলন-সংগ্রামে বঙ্গবন্ধু কখনো ভুল সিদ্ধান্ত নিতেন না জানিয়ে তিনি বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কখনো ভুল সিদ্ধান্ত গ্রহণ করেননি। তিনি বুঝতে পারতেন কখন কী করতে হবে। কী বলতে হবে। বঙ্গবন্ধুর এমন গুণের জন্য পুরো বাঙালি জাতিই তার নেতৃত্বে ঐক্যবদ্ধ ছিলেন। 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু এই মার্চ মাসেই বলেছিলেন, ‘অফিস আদালত চলবে না, কলকারখানা চলবে না, কোর্টকাচারি চলবে না।’ বঙ্গবন্ধুর সেই নির্দেশনা অক্ষরে অক্ষরে পালন করা হয়েছে। একজন মানুষের কতটা জনপ্রিয়তা থাকলে তার হুকুম দেশের মানুষ অক্ষরে অক্ষরে পালন করেন। তা বর্তমান প্রজন্মকে জানতে হবে। বুঝতে হবে। বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ থেকে শিক্ষা নিয়ে পথ চলতে হবে।

  • স্বাধীনতার স্বাদ বঙ্গবন্ধুর ত্যাগের সুফল -জাহাঙ্গীর কবির নানক, প্রেসিডিয়াম সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ

স্বাধীনতার স্বাদ বঙ্গবন্ধুর ত্যাগের সুফল উল্লেখ করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিন্তা-চেতনা ছিলো বাঙালি জাতির অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসাসেবা নিশ্চিতসহ মৌলিক অধিকার প্রতিষ্ঠা করা। সেজন্য তিনি বারবার পাকিস্তান বিরোধী আন্দোলন-সংগ্রাম করেছেন। যৌবনের গুরুত্বপূর্ণ সময়গুলো কাটিয়েছেন কারাগারে। তবুও তিনি থেমে থাকেননি। বাংলাদেশকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে গেছেন। মানুষকে স্বাধীনতার পথ দেখিয়েছেন। তার নেতৃত্বে বাঙালি জাতি পাকিস্তানিদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলেছিলেন এবং মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। বাংলাদেশের স্বাধীনতা অর্জন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঠিক ও দূরদর্শী নেতৃত্বের সুফল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোনো দিন অন্যায়ের কাছে মাথা নত করেননি উল্লেখ করে আওয়ামী লীগের এই নেতা বলেন, দেশ ও দেশের মানুষের ভালোবাসার টানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোনো দিন অন্যায়ের কাছে মাথা নত করেননি। বঙ্গবন্ধুর দেখানো সেই পথেই তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রাষ্ট্র পরিচালনা করছেন। মানুষের অধিকার আদায়ের জন্য দিনরাত পরিশ্রম করছেন। বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে আজ বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে আমরা সবাই ঐক্যবদ্ধ। বাঙালি হূদয়ে বঙ্গবন্ধু প্রজন্ম থেকে প্রজন্ম বেঁচে থাকবে।

  • অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী ছিলেন বঙ্গবন্ধু -আবদুর রহমান, প্রেসিডিয়াম সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেকোনো অন্যায়-অবিচার, জুলুম, নির্যাতন ও শোষণের বিরুদ্ধে প্রতিবাদী ছিলেন উল্লেখ করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান বলেছেন, ছাত্রজীবন থেকেই বঙ্গবন্ধু অন্যায়-অবিচার, জুলুম-নির্যাতন ও শোষণের বিরুদ্ধে প্রতিবাদী ছিলেন। ভয়ভীতি ও অত্যাচারের মুখেও সর্বদা সত্য ও ন্যায়ের পথে থেকে শোষিত মানুষের অধিকারের কথা বলেছেন এবং বিভিন্ন আন্দোলন-সংগ্রামের মাধ্যমে সে অধিকার আদায় করে নিয়েছেন। তিনি সব সময় দেশ ও দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠায় নিজেকে উৎসর্গ করেছেন। মৃত্যুর ভয় উপেক্ষা করে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। জেল-জুলুম ও নির্যাতন কখনো তার পথচলায় বাধা হতে পারেনি। এই মহান নেতার জন্ম না হলে বাঙালি জাতি কোনো দিন স্বাধীনতা অর্জন করতে পারতো না। সেই মহান নেতার জন্মদিন মানেই বাংলাদেশের জন্মদিন।

বঙ্গবন্ধু বাঙালিদের মাঝে যুগ যুগ বেঁচে থাকবেন উল্লেখ করে আবদুর রহমান আরও বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর যুদ্ধবিধ্বস্ত দেশের মানুষের ভাগ্যোন্নয়নের জন্য নানামুখী উদ্যোগ গ্রহণ এবং বাস্তবায়ন করেছেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। কিন্তু স্বাধীনতাবিরোধীরা তাকে সপরিবারে হত্যার মধ্যদিয়ে সদ্য স্বাধীন দেশের মানুষের ভাগ্য অন্ধকারের দিকে ঠেলে দিয়েছিলেন। দখল করে ছিলেন বাংলাদেশের রাষ্ট্রীয় ক্ষমতা। স্বাধীনতাবিরোধীরা রাষ্ট্রীয় ক্ষমতায় থেকে দেশের মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলেছেন। মুছে ফেলতে চেয়েছিল বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস। বিচ্ছিন্ন করা হয়েছিল বঙ্গবন্ধুর ইতিহাস। কিন্তু তা তারা বাস্তবায়ন করতে পারেনি। কারণ বঙ্গবন্ধু বাঙালিদের মাঝে যুগ যুগ বেঁচে থাকবেন।

  • মার্চ বাঙালির গৌরবের মাস -মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ

বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য এবং সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনিই ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) ডাক দিয়েছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। ঐতিহাসিক সেই ভাষণে উদ্দীপ্ত বাঙালি জাতি সেদিন দৃঢ় শপথ নিয়ে স্বাধীনতা অর্জন করেছিলেন। একই সাথে ১৯৭১ সালের ২৫ মার্চ স্বাধীনতার ঘোষণা করেন বঙ্গবন্ধু। এ মাস বাঙালিদের গৌরবের মাস, আন্দোলনের মাস, ইতিহাসের মাস।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে ৭ মার্চ, ২৬ মার্চ ও ১৬ ডিসেম্বর সৃষ্টি হতো না জানিয়ে তিনি আরও বলেন, পাকিস্তানের অন্যায়ের বিরুদ্ধে বঙ্গবন্ধু সব সময় বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন। তার প্রধান লক্ষ্য ছিলো বাঙালি জাতিকে মুক্ত করা। তার সুচিন্তা, পরিশ্রম ও সংগ্রামের ফল বাংলাদেশের স্বাধীনতা। দীর্ঘ আন্দোলন-সংগ্রামের মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে আন্দোলন-সংগ্রাম করেছেন, তা বাংলাদেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। মার্চ মাস শুধু গৌরব ও আনন্দের নয়, সাথে বেদনাও আছে উল্লেখ করে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, ৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি শাসকগোষ্ঠীরা নিরস্ত্র বাঙালিদের ওপর ঝাঁপিয়ে পড়ে। পাখির মতো হত্যা করা হয় বাঙালিদের। তাই মার্চ মাস যেমন একদিকে আনন্দের, অন্যদিকে বেদনারও।

  • বঙ্গবন্ধুর জন্ম না হলে স্বাধীনতা পেতাম না -ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সভাপতি, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ও আওয়ামী লীগের সাবেক সাংসদ ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে আমরা বাঙালিরা কোনো দিন স্বাধীনতা পেতাম না। আজীবন পাকিস্তানিদের অপরাজনীতি, অন্যায় ও নির্যাতনের শিকার হতে হতো। তিনি আরও বলেন, আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে। দেশের সকল শ্রেণি-পেশার মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান ও চিকিৎসাসেবা নিশ্চিত হয়েছে। এর সবটুকু অবদান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। তিনি বাঙালি জাতিকে স্বাধীনতা উপহার না দিলে এগুলো কখনো প্রতিষ্ঠিত হতো না।

জাতির পিতার অসমাপ্ত কাজ সমাপ্ত করতে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কঠোর পরিশ্রম করছেন উল্লেখ করে ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, পাকিস্তানের নির্যাতন উপেক্ষা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন। তিনি সব সময় এ দেশের সকল শ্রেণি-পেশার মানুষের ভাগ্যোন্নয়নের স্বপ্ন দেখতেন। স্বপ্ন দেখতেন, স্বাধীন দেশে প্রতিটি মানুষের ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠা হবে। অথচ এমন একটি মহান নেতাকে হত্যা করে দেশকে অন্ধকারের দিকে ঠেলে দিয়েছিল স্বাধীনতাবিরোধী অপশক্তি। সেই স্থান থেকে বাংলাদেশকে মুক্ত করে উন্নত দেশে পরিণত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নানা ঘাত-প্রতিঘাত ও ষড়যন্ত্র উপেক্ষা করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।

  • বঙ্গবন্ধুর জীবনের প্রতিটি ঘটনা থেকে শিক্ষা গ্রহণ করা যায় -মো. আখতারুজ্জামান, উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেছেন, দেশ ও জাতির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মত্যাগ, সামাজিক ও অসাম্প্রদায়িক  মূল্যবোধের যে গুণাবলি ছিলো, তা ইতিহাসের প্রতিটি বাঁকে বাঁকে আজীবন থেকে যাবে। তার জীবনের প্রতিটি আন্দোলন-সংগ্রাম ও জীবন আদর্শের গুণাবলি থেকে বর্তমান তরুণ প্রজন্ম ও সকল শ্রেণিপেশার মানুষ শিক্ষা গ্রহণ করতে পারেন। তিনি আরও বলেন, একজন মানুষ তখনই প্রকৃত মানুষ হয়, যখন সে নানা বিষয়ে নিজের মূল্যেবোধকে জাগ্রত করতে পারেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাদের মধ্যে একজন। তিনি সব সময় নিজের মূল্যবোধের সমন্বয় ঘটাতে পারতেন। বঙ্গবন্ধুর মধ্যে কোনো ধরনের উগ্রতা, অগণতান্ত্রিক ও নিয়মতান্ত্রিকতার পরিপন্থি কাজকর্ম করার মনোভাব ছিলো না। তিনি সব সময় নিজের ভুলগুলো তুলে ধরতেন এবং অন্যায়ের প্রতিবাদ ও আন্দোলন-সংগ্রাম করতেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে কথাগুলো বলতেন, যে কাজগুলো করতেন, বঙ্গবন্ধুর কথা ও কাজের মিল এবং সমন্বয়ে অমিল নেই। যা বলতেন, তাই করতেন। এমন দায়িত্বশীল কথা, কর্ম  ও রাজনৈতিকভাবে জীবন পরিচালনা অনেক কঠিন। তাই বঙ্গবন্ধু সম্পর্কে সবাইকে জানতে হবে। শিক্ষা গ্রহণ করতে হবে। মনে রাখতে হবে, বঙ্গবন্ধুকে জানার জন্য যতই নতুন নতুন তথ্য পাওয়া যাবে, ততই বঙ্গবন্ধুকে জানার সুযোগ তৈরি হবে। শিক্ষা গ্রহণের সুযোগ তৈরি হবে।

আমারসংবাদ/কেএস