Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

শেয়ারবাজারে সক্রিয় কারসাজি চক্র

এম এ আহাদ শাহীন

মার্চ ১৮, ২০২১, ০৯:২৫ পিএম


শেয়ারবাজারে সক্রিয় কারসাজি চক্র
  • করোনায় শেয়ারবাজার বন্ধ করে দেয়া হবে বলে এক শ্রেণির সংঘবদ্ধ চক্র গুজব ছড়াচ্ছে। খবরটি  ভিত্তিহীন। বিএসইসি এ ধরনের কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। তাই সবাইকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে -মোহাম্মদ রেজাউল করিম, পরিচালক, বিএসইসি

সম্প্রতি করোনার প্রভাব বেড়েছে। এ বিষয়টিকে কেন্দ্র করে শেয়ারবাজারে বেশ কিছু কারসাজি চক্র সক্রিয় হয়ে উঠেছে। তারা শেয়ারবাজার বন্ধ করে দেয়া হবে বলে গুজব ছড়িয়ে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করা চেষ্টা করছে। শেয়ারবাজারকে প্রভাবিত করতে কিছু চক্র এ ধরনের গুজব ছড়াচ্ছে। কমিশনের এ ধরনের কোনো পরিকল্পনা নেই।  করোনা পরিস্থিতির মধ্যে ব্যাংক খোলা থাকলে, শেয়ারবাজারও খোলা থাকবে। জানা গেছে, সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমণ বেড়েছে, তাই শেয়ারবাজার বন্ধ করে দেয়া হবে। বিভিন্ন ব্রোকারেজ হাউসে এ বিষয়টি নিয়ে আলোচনা করছেন বিনিয়োগকারীরা। অনেকেই আতঙ্কে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। তবে শেয়ারবাজার বন্ধ না রাখার পক্ষে রয়েছেন অধিকাংশ বিনিয়োগকারী।

এ বিষয়ে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক আমার সংবাদকে বলেন, ‘কয়েকদিন ধরেই বিভিন্ন জনের কাছ থেকে শুনছি করোনার কারণে শেয়ারবাজার বন্ধ করে দেয়া হবে। এ খবর গুজব। তাই এ বিষয়ে বিনিয়োগকারীদের সতর্ক হতে হবে। করোনা সংক্রমণের প্রভাব বাড়লে শেয়ারবাজার বন্ধ করে রাখা আত্মঘাতী হবে বলে আমি মনে করি। করোনার প্রভাবে ব্যাংকিং কার্যক্রম পুরোপুরি বন্ধ থাকলে, শেয়ারবাজারও বন্ধ থাকতে পারে।’ শেয়ারবাজার বন্ধ করে দেয়া হবে— এমন গুজব সম্পর্কে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম আমার সংবাদকে বলেন, ‘করোনার সংক্রমণের প্রভাবে শেয়ারবাজার বন্ধ করে দেয়া হবে বলে এক শ্রেণির সংঘবদ্ধ চক্র গুজব ছড়াচ্ছে।  খবরটি পুরোপুরি ভিত্তিহীন। বিএসইসি এখনো পর্যন্ত এ ধরনের কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। বিএসইসির এ ধরনের কোনো পরিকল্পনাও নেই। ব্যাংক খোলা থাকলে শেয়ারবাজারও খোলা থাকবে। তাই বিনিয়োগকারীদের এ বিষয়ে সতর্ক থাকতে হবে।’ প্রসঙ্গত, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার গত বছরের ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণার সঙ্গে সমন্বয় করে শেয়ারবাজারের লেনদেনও বন্ধের ঘোষণা দেয়া হয়। পরবর্তী সময়ে বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের অনুরোধে ৬৬ দিন বন্ধ থাকার পর শেয়ারবাজারের লেনদেন ২০২০ সালের ৩০ মে চালু করা হয়। বাংলাদেশের ইতিহাসে এত দীর্ঘ সময় শেয়ারবাজার বন্ধ ছিলো।

আমারসংবাদ/জেআই