Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বিমানবন্দরেই গ্রেপ্তার পিকের সঙ্গী শুভ্রা

মার্চ ২২, ২০২১, ০৮:২০ পিএম


বিমানবন্দরেই গ্রেপ্তার পিকের সঙ্গী শুভ্রা

দেশ ছাড়ার সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আটক হয়েছেন বহুল আলোচিত প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) সহযোগী ওকায়ামা লিমিটেডের পরিচালক শুভ্রা রানী ঘোষ। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টার দিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে একটি টিম তাকে গ্রেপ্তার করে। বিষয়টি নিশ্চিত করেছেন দুদক পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য।

তিনি বলেন, গ্রেপ্তার শুভ্রা রানী ঘোষ দেশের বাইরে পালিয়ে যাওয়ার জন্য বিমানবন্দরে গিয়েছিলেন। সেখান থেকে তাকে গ্রেপ্তার করে সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে আনা হয়। পরে বিকেলে তাকে আদালতে তুলে পাঁচ দিনের রিমান্ড আবেদন করে দুদক। ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ শুভ্রা রানী ঘোষের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। গত রোববার শুভ্রা রানীর বিরুদ্ধে ইন্টারন্যাশনাল লিজিং ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের ৬০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। এর আগে পি কে হালদারের ৪৪ জন সহযোগীর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়ে ইমিগ্রেশন পুলিশকে চিঠি দিয়েছিল দুদক। এই ৪৪ জনের মধ্যে রয়েছেন শুভ্রা রানী ও তার স্বামী ওকায়ামা লিমিটেডের চেয়ারম্যান সুব্রত দাস। সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাৎ করে কানাডায় চলে যাওয়ার অভিযোগ রয়েছে এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক এমডি (ব্যবস্থাপনা পরিচালক) পি কে হালদারের বিরুদ্ধে। পি কে হালদার ও তার কথিত দুই বান্ধবীসহ ৩৩ সহযোগীর বিরুদ্ধে ১০টি মামলার অনুমোদন দিয়েছে দুদক। একই সঙ্গে পিকের ৩৩ সহযোগীর সম্পদ বিবরণী দাখিলের নোটিস ও ৪৪ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে কমিশন।

৩৩ সহযোগীকে সম্পদ বিবরণী দাখিলের নোটিস : পি কে হালদারের ৩৩ সহযোগীকে সম্পদ বিবরণীর নোটিস জারির অনুমোদন দিয়েছে কমিশন। তাদের বিরুদ্ধে বিধি অনুযায়ী সম্পদের নোটিস জারি করা হয়েছে। যাদের সম্পদ বিবরণী দাখিলের নোটিস দেয়া হয়েছে তারা হলেন— দ্রিনানের চেয়ারম্যান কাজী মমরেজ মাহমুদ ও এমডি মোহাম্মদ আবু রাজীব মারুফ, ইমোক্সের প্রোপ্রাইটর ইমাম হোসেন, লিপরো ইন্টারন্যাশনালের এমডি উত্তম কুমার মিস্ত্রি, মেসার্স বর্ণ’র প্রোপ্রাইটর অনঙ্গ মোহন রায়, নর্দার্ন জুটমিলের চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দী, পরিচালক অমিতাভ অধিকারী, উইন্টেলের পরিচালক সুকুমার সাহা ও অনিন্দিতা সাহা। আরও রয়েছেন আর্থস্কোপের চেয়ারম্যান প্রশান্ত দেউরি, এমডি মিরা দেউরি, ওকায়ামা লিমিটেডের চেয়ারম্যান সুব্রত দাস, আরবি এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর রতন কুমার বিশ্বাস, রহমান কেমিক্যালের পরিচালক রাজিব সোম, পরিচালক স্বপন কুমার মিস্ত্রি, সুখাদার এমডি অভিজিৎ অধিকারী, আনান কেমিক্যালের পরিচালক পূর্ণিমা রানী হালদার, মুন এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী শঙ্খ ব্যাপারী, আনান কেমিক্যালের পরিচালক প্রীতিশ কুমার হালদার, ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক এমডি রাশেদুল হক, ভারপ্রাপ্ত এমডি সৈয়দ আবেদ হাসান, ভাইস প্রেসিডেন্ট নাহিদা রুনাই আহমেদ, সহকারী ভাইস প্রেসিডেন্ট আল মামুন সোহাগ, সিনিয়র ম্যানেজার রাফসান রিয়াদ চৌধুরী, জ্যেষ্ঠ ব্যবস্থাপক পরিচালক এম নুরুল আলম, নওশের-উল ইসলাম, বাসুদেব ব্যানার্জি, নাসিম আনোয়ার, মো. নুরুজ্জামান, এম এ হাশেম, মোহাম্মদ আবুল হাসেম ও জহিরুল আলম।

৪৪ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা : পি কে হালদারের সহযোগী ক্যাপ্টেন (অব.) মোয়াজ্জেম হোসেনসহ ৪৪ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়ে ইমিগ্রেশন পুলিশকে চিঠি দিয়েছে দুদক। যাদের বিদেশযাত্রায় নিধেধাজ্ঞা দেয়া হয়েছে তারা হলেন— ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের এমডি রাশেদুল হক ও তার স্ত্রী স্থাপত্য অধিদপ্তরের নির্বাহী স্থপতি সায়কা বিনতে আলম, নর্দার্ন জুটমিলের উজ্জ্বল কুমার নন্দী, ইন্টারন্যাশনাল লিজিংয়ের নাহিদা রুনাই আহমেদ, সৈয়দ আবেদ হাসান, আল-মামুন সোহাগ, রাফসান রিয়াদ চৌধুরী, রফিকুল আলম খান, সাইফুল ইসলাম, নাসিম আনোয়ার, মো. নূরুজ্জামান, এম এ হাশেম, মোহাম্মদ আবুল হাসেম, জহিরুল আলম, মো. নওশেরুল ইসলাম, বাসু দেব ব্যানার্জি, মিজানুর রহমান, নর্দার্ন জুটের পরিচালক অমিতাভ অধিকারী, ওকায়ামার সুব্রত দাস, তার স্ত্রী শুভ্রা রানী ঘোষ, এমডি তোফাজ্জল হোসেন, আরবির রতন কুমার বিশ্বাস, ইন্টারন্যাশনাল লিজিংয়ের পাপিয়া ব্যানার্জি, শ’ওয়ালেসের এমডি মো. নূরুল আলম, রহমান কেমিক্যালের রাজীব সোম, মুন এন্টারপ্রাইজের শঙ্খ ব্যাপারী, আনান কেমিক্যালের পূর্ণিমা রানী হালদার, ওমর শরীফ, মের্সাস বর্ণ-এর অনঙ্গ মোহন রায়, পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান ক্যাপ্টেন (অব.) এম মোয়াজ্জেম হোসেন, আর্থস্কোপের চেয়ারম্যান প্রশান্ত দেউরি, এমডি মিরা দেউরি, ওকায়ামা লিমিটেডের চেয়ারম্যান সুব্রত দাস, আরবি এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর রতন কুমার বিশ্বাস, রহমান কেমিক্যালের পরিচালক রাজিব সোম, পরিচালক স্বপন কুমার মিস্ত্রি, সুখাদার এমডি অভিজিৎ অধিকারী, মুন এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী শঙ্খ ব্যাপারী ও আনান কেমিক্যালের পরিচালক প্রীতিশ কুমার হালদার।

আমারসংবাদ/জেআই