Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

সূচকের উত্থানে স্বস্তি

এম এ আহাদ শাহীন

এপ্রিল ৭, ২০২১, ০৭:৫০ পিএম


সূচকের উত্থানে স্বস্তি

পুঁজিবাজারের লেনদেনে ব্যাংক খাতের শেয়ারের প্রতি আগ্রহ ধরে রেখেছে বিনিয়োগকারীরা। গতকাল বুধবার বেশির ভাগ ব্যাংকের শেয়ারে দর বেড়েছে। এছাড়া দিনের সর্বোচ্চ দর বৃদ্ধি পাওয়া আটটি কোম্পানির মধ্যে সাতটি ছিলো বিমা খাতের।

তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ৩টির দর কমেছে। দর পাল্টায়নি ৬টির। বাকি ২২টির দর বেড়েছে। ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ২৭টির দর বেড়েছে। কমেছে ১টির ও দর পাল্টায়নি ৯টির। ননব্যাংক আর্থিকপ্রতিষ্ঠান খাতে তালিকাভুক্ত ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ২০টির। দর পাল্টায়নি ৩টির। প্রকৌশল খাতে তালিকাভুক্ত ৪২টি কোম্পানিটির মধ্যে দর বেড়েছে ১৪টির, কমেছে সাতটির, দর পাল্টায়নি ২১টির। বস্ত্র খাতে তালিকাভুক্ত ৫৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৫টির, কমেছে ৫টির। বাকি ৩৬টির দর পাল্টায়নি।

বিমা খাতে তালিকাভুক্ত ৫০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪৪টির। কমেছে ৮টির ও পাল্টায়নি ২টির। এ বিষয়ে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশিদ চৌধুরী বলেন, এভাবে সূচকের উত্থান হলে অবশ্যই বিনিয়োগকারীদের আস্থা আরও বাড়বে।

বিনিয়োগকারীরা ধারণা করেছিল, লকডাউনে পুঁজিবাজারে খোলা থাকলে তাদের বিনিয়োগ আরও হারিয়ে যাবে। কিন্তু সে অবস্থা থেকে গত তিনদিন বিনিয়োগকারীরা রক্ষা পেয়েছে। তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে গণপরিবহন চালু করা হয়েছে। ফলে করোনার যে আতঙ্ক ছিলো সেটি কিছুটা কেটেছে। পুঁজিবাজারে মূল্য সংশোধন হয়ে সূচকের পতন হবে এটা স্বাভাবিক। ফলে তিনদিন সূচকের উত্থানের পর সূচক পতন হলে সেটি আতঙ্কের কিছু নয়। সেক্ষেত্রে পতন দীর্ঘ না হওয়াই উত্তম। লকডাউনের মধ্যে ব্যাংকের সময়ের সঙ্গে সমন্বয় করে নির্ধারণ করা দুই ঘণ্টার লেনদেনে তৃতীয় দিনের মতো সূচকের উত্থান দেখলো পুঁজিবাজার।

অন্যদিকে ২০২০ সালে প্রথম পর্যায়ে যখন করোনা মহামারি শুরু হয় তখন আতঙ্কে বিনিয়োগ কমেছিল পুঁজিবাজারে। পতন ছিলো নিত্যদিনের। কিন্তু এবার দ্বিতীয়পর্যায়ে যখন লকডাউন ঘোষণা করলো তখন প্রথমদিকে আতঙ্ক থাকলেও এখন স্বাভাবিক লেনদেন। বরং বিনিয়োগকারীরা এ সময় মনে করেছিলেন লকডাউনে লেনদেন কমে আসবে। সূচকের পতন হবে অহরহ। কিন্তু সেই অবস্থা থেকে বের হয়ে তৃতীয় দিনের মতো উত্থানে শেষ হলো লেনদেন। লকডাউন শুরু হওয়ার আগের দিন গত রোববার সূচকের পতন হয়েছিল ১৮১ পয়েন্ট। সেখান থেকেই আশঙ্কা ছিলো লকডাউনে পুঁজিবাজারে খোলা রাখলে পতন আরও ত্বরান্বিত হবে। সেই অবস্থা থেকে বের হয়ে বিনিয়োগকারীরা নতুন পুঁজিবাজার দেখল। যেখানে টানা তৃতীয় দিনের মতো সূচকের উত্থান হয়েছে। গত রোববার যে হারে  সূচকের পতন হয়েছিল তার পুরোটাই সমন্বয় হয়েছে গত দুদিন।

আমারসংবাদ/জেআই