Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

ব্যাংক বন্ধের ঘোষণায় লেনদেনে ঠাসাঠাসি

জাহাঙ্গীর আলম

এপ্রিল ১৩, ২০২১, ০৯:১৫ পিএম


ব্যাংক বন্ধের ঘোষণায় লেনদেনে ঠাসাঠাসি

করোনার প্রকোপ ঠেকাতে সরকারের সিদ্ধান্ত মেনে বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং সময় সীমিত করে। কিন্তু এতে চরমভাবে হিমশিম খেতে হয়। দেখতেই পাচ্ছেন গ্রাহকরা ঠাসাঠাসি করে লাইনে দাঁড়িয়ে টাকা জমা করছে, তুলছে। পুরো দিনের লেনদেন মাত্র তিন ঘণ্টায় কি সামলানো সম্ভব? এভাবেই মোহাম্মদপুর সাত মসজিদ সোনালী ব্যাংকের ম্যনেজার মোহাম্মদ মহসিন কবীর ভিড়ের কথা জানান। আর গ্রাহকরা জানান, কি করবো, মঙ্গলবারের ঘোষণা অনুযায়ী সাতদিন ব্যাংক বন্ধ থাকবে। কি হবে বলা যায় না। কি খাবো, তাই ব্যাংকে যা আছে তুলে নিচ্ছি। শুধু মোহাম্মদপুরের সোনালী ব্যাংকেরই এই দশা নয়, রূপালী, জনতা, অগ্রণীসহ রাজধানীর ব্যাংকপাড়া নামে পরিচিত সব ব্যাংকের শাখাতেই গতকাল প্রচুর ভিড় দেখা যায়। সরকার বুধবার থেকে সাতদিনের জন্য দ্বিতীয় দফায় কঠোর লকডাউনে ব্যাংক বন্ধ রাখার ঘোষণা দিলে এই ধরনের ভিড় লক্ষ্য করা যায়।

তবে, গ্রাহকের ভোগান্তি ও গতকাল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বিশেষ প্রয়োজনে ব্যাংক চালু রাখতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে চিঠি দিলে আগের মতোই সীমিত পরিসরে ব্যাংক খোলার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে বলে আমার সংবাদকে জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম। তিনি বলেন, অর্থনীতি ও গ্রাহকের স্বার্থে আলোচনা করে এই সিদ্ধান্ত হয়েছে। সকাল সাড়ে ৯টা থেকে দেড়টা পর্যন্ত খোলা থাকবে। 

করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে সরকার ১৪ এপ্রিল থেকে সাত দিনের লকডাউনের ঘোষণা দেয়। এতে ব্যাংক বন্ধের কথা বলা হলে গতকাল রাজধানীর মোহাম্মদপুর, মতিঝিল, দিলকুশা, দৈনিক বাংলা, পল্টনসহ বিভিন্ন এলাকায় ব্যাংকে ভিড় বেড়ে যায়। ব্যাংক কর্মকর্তারা বলেন, ব্যাংকগুলোতে গ্রাহকরা যা টাকা জমা দিচ্ছেন, সাতদিনের বন্ধের আতঙ্কে তার চেয়ে বেশি তুলছেন। তারা বলছেন, শিল্পকারখানা খোলা রাখলে ব্যাংকও খোলা রাখা দরকার। তাহলে এতো ভিড় হতো না। মোতাহার আকন নামে এক গ্রাহক অভিযোগ করে জানান, আগের মতো সীমিত করা দরকার ছিলো। কারণ উৎপাদন ও সরবরাহের জন্য টাকা দরকার। ব্যাংক বন্ধ থাকলে কিভাবে কি করবো। এ সময় পোল্ট্রিফিডের মালিক আ. হান্নান জানান, প্রতিদিন ফার্মের জন্য খাবার আনতে হয়। কিভাবে আনবো। আবার ডিম বিক্রি করে ব্যাংকে টাকা জমা রাখা হয়। ব্যাংক বন্ধ থাকলে কিভাবে কি করবো বুঝতে পারছি না বলে জানান তিনি।    মতিঝিল বেসিক ব্যাংকে টাকা তুলতে গিয়ে সেলিম মিয়া এ প্রতিবেদককে বলেন, চরমভাবে ভোগান্তি পোহাতে হচ্ছে। একবার টাকা তুলে বের না হতেই প্রয়োজন বেড়ে যায়। কিন্তু ব্যাংকে ঢুকা কত কঠিন তা বুঝা মুশকিল।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত কঠোর বিধিনিষেধ জারি করে। এই সময়ে শিল্পকারখানা চলবে। আর্থিক প্রতিষ্ঠানও বন্ধের কথা বলা হয়। আগে আড়াই ঘণ্টা থাকলেও বন্ধের আগের দিন মঙ্গলবার সকাল ১০টা থে?কে বিকাল ৩টা পর্যন্ত ব্যাংকে লেনদেন করার সুযোগ করে বাংলাদেশ ব্যাংক। তবে ব্যবসায়ীদের দাবির মুখে বৈদেশিক বাণিজ্য ঠিক রাখতে কেবল স্থলবন্দর, সমুদ্রবন্দর ও কাস্টমসের সঙ্গে সংশ্লিষ্ট শাখাগুলো খোলা থাকবে বলে বাংলাদেশ ব্যাংক জানায়। এই খবরে গ্রাহকরা গতকাল শেষ দিনে ব্যাংকে ভিড় করেন। সোনালী ব্যাংকের স্থানীয় শাখার কর্মকর্তারা বলেন, ‘অন্য যেকোনো দিনের চাইতে গ্রাহক আজ অনেক বেশি। টাকা জমা দেয়ার চাইতে উঠাচ্ছেন বেশি মানুষ। ব্যাংকে লেনদেনের জন্য কাঠফাটা রোদে দীর্ঘ লাইনে গ্রাহকরা দাঁড়িয়ে ছিলেন।’

তবে প্রথম দফায় ৫ এপ্রিল থেকে সাত দিনের বিধিনিষেধ আরোপ করলেও সীমিত পরিসরে সকাল ১০ থেকে সাড়ে ১২টা পর্যন্ত ব্যাংক খোলার কথা বলা হয়েছিল। কিন্তু শপিংমল ও ব্যবসা-বাণিজ্য বন্ধ রাখায় তেমন ভিড় দেখা যায়নি।

ব্যাংক খোলা থাকবে চার ঘণ্টা : এদিকে, বিশেষ প্রয়োজনে ব্যাংক চালু রাখতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে চিঠি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। গতকাল মাঠপ্রশাসন অধিশাখার উপ-সচিব রেজাউল ইসলামের সই করা এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়। ‘বিশেষ প্রয়োজনে ব্যাংকিং সেবা প্রদান’ সংক্রান্ত এ চিঠিতে বলা হয়, ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ব্যাংকিং সেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় নির্দেশনা জারির জন্য আদেশক্রমে অনুরোধ জানানো হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব রেজাউল ইসলামের চিঠির অনুলিপি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব, অর্থ বিভাগের সিনিয়র সচিব ও মন্ত্রিপরিষদ সচিবের একান্ত সচিবের কাছেও পাঠানো হয়েছে। তা আমলে নিয়ে ব্যাংক বন্ধ রাখার কথা বলা হলেও সিদ্ধান্ত থেকে সরে এসেছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল নতুন সিদ্ধান্ত অনুযায়ী বিধিনিষেধের সাতদিন সীমিত পরিসরে খোলা থাকবে ব্যাংক। সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংকের লেনদেন হবে। লেনদেন-পরবর্তী আনুষাঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল ৩টা পর্যন্ত।

আমারসংবাদ/জেআই