Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

শুল্ক-কর বৈষম্য হ্রাস চায় বারভিডা

অর্থনৈতিক প্রতিবেদক

এপ্রিল ২৮, ২০২১, ০৮:১৫ পিএম


শুল্ক-কর বৈষম্য হ্রাস চায় বারভিডা

দেশে একটি বাস্তবভিত্তিক, সম্মুখমূখী ও বাস্তবায়নযোগ্য অটোমোবাইল শিল্প নীতিমালার প্রয়োজন যাতে সত্যিকারের গাড়ি নির্মাণ শিল্প স্থাপনের পাশাপাশি দীর্ঘদিনের প্রতিষ্ঠিত রিকন্ডিশন্ড গাড়ি আমদানি খাত স্থিতিশীল থাকে। এ ছাড়াও চাহিদা অনুযায়ী গাড়ির বাজার সমপ্রসারণের জন্য নতুন ও রিকন্ডিশন্ড গাড়ির শুল্ক-কর বৈষম্য যৌক্তিকীকরণ করা জরুরি প্রয়োজন বলে মনে করেন বারভিডা।

গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স এন্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা) নেতারা এসব কথা তুলে ধরেছে। রাজধানীর বিজয়নগরে বারভিডা কার্যালয় থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আবদুল হক এসব বক্তব্য তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে বারভিডা প্রেসিডেন্ট বলেন যে, বারভিডা সরকারের ‘অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা ২০২০’ প্রণয়নের উদ্যোগকে স্বাগত জানিয়েছে। বারভিডা সবসময়ই দেশে খাতভিত্তিক নতুন শিল্প স্থাপনের পক্ষে এবং ‘মেড ইন বাংলাদেশ’ ব্র্যান্ডের মোটরকার বা বাংলাদেশের ‘ন্যাশনাল কার’ বারভিডার জন্যও অনেক গর্বের বিষয় হবে বলে বারভিডা প্রেসিডেন্ট উল্লেখ করেন।

তবে যেকোনো শিল্প স্থাপনের পরিকল্পনা গ্রহণের আগে সংশ্লিষ্ট খাতের বিদ্যমান শিল্পগুলোর অবস্থান, বিশ্বের অন্যান্য দেশের অভিজ্ঞতা এবং দেশের বাস্তবতাকে বিবেচনায় নেয়া জরুরি বলে বারভিডা নেতারা উল্লেখ করেন।

এক্ষেত্রে দীর্ঘ চার দশকের প্রতিষ্ঠিত রিকন্ডিশন্ড গাড়ি আমদানি খাত যাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানিয়েছে বারভিডা। এ লক্ষ্যে বারভিডা একটি আন্তর্জাতিক সংস্থাকে দিয়ে নীতিমালাটির সম্ভাব্যতা ও কার্যকারিতা পরীক্ষার আহবান জানিয়েছে। বারভিডা নেতারা উল্লেখ করেন, কয়েক হাজার কোটি টাকা স্থানীয় বিনিয়োগ, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে লক্ষাধিক লোকের কর্মসংস্থান এবং বছরে কয়েক হাজার কোটি টাকা রাজস্ব প্রদানের মাধ্যমে বারভিডা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বারভিডা আমদানিকৃত জাপানের পরিবেশ বান্ধব এবং রি-সেল ভ্যালু সম্পন্ন গাড়িগুলো এদেশের ক্রেতাদেরও প্রথম পছন্দ। ক্রেতার পছন্দ উপেক্ষা করে দেশীয় গাড়ি নির্মাণের নামে দেশে যাতে কোন স্ক্রু ড্রাইভিং শিল্প প্রতিষ্ঠার উদ্যোগ না নেয়া হয় সে বিষয়ে বারভিডা আশঙ্কা প্রকাশ করেছে।

বারভিডা প্রেসিডেন্ট তার বক্তব্যে উল্লেখ করেন, জাইকার মতো অনুযায়ী গাড়ির অভ্যন্তরীন বাজার এক লাখ ইউনিট হলে নতুন গাড়ির শিল্পপ্রতিষ্ঠা করা সম্ভব। অথচ বাংলাদেশে প্রতিবছর গড়ে ১০ হাজার থেকে ২০ হাজার ইউনিট গাড়ি বিক্রি হয়। সুতরাং স্থানীয় উৎপাদন এবং রপ্তানির আগে দেশের গাড়ির বাজার সমপ্রসারণে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। এক্ষেত্রে নতুন এবং পুরনো গাড়ির শুল্ক-কর যৌক্তিকীকরণ অত্যন্ত জরুরি। সংবাদ সম্মেলনে বারভিডা প্রেসিডেন্ট জানান যে, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাথে ২ মার্চ ২০২১ অনুষ্ঠিত প্রাক-বাজেট সভায় তারা রিকন্ডিশন্ড গাড়ি আমদানি ও বিপণন খাতের প্রস্তাবসমূহ উপস্থাপন করেছেন। প্রস্তাবনায় তারা গাড়ি আমদানিতে অবচয় সুবিধা বৃদ্ধি, হাইব্রিড ও ফসিল ফুয়েল চালিত গাড়ির সম্পূরক শুল্ক পুনর্বিন্যাস এবং মাইক্রোবাসের সম্পূরক শুল্ক প্রত্যাহারের আবেদন জানিয়েছেন। অবচয় সুবিধা বৃদ্ধি প্রসঙ্গে বারভিডা জানায় যে, বর্তমানে ইয়োলো বুকে  উল্লিখিত সকল কোড মডেলের গড় মূল্য থেকে কোন ডিলার কমিশন এবং জাপানের স্থানীয় কর বিয়োজন ছাড়া বছরভিত্তিক অবচয় প্রদান করা হচ্ছে, যা কাস্টমস আইনের পরিপন্থি। আমদানি নীতি অনুযায়ী পুরো পাঁচ বছরের অবচয় সুবিধা প্রাপ্তি একটি মৌলিক অধিকার বলে বারভিডা উল্লেখ করে। এনবিআরের সাথে বৈঠকে বারভিডা আগামী দিনের প্রযুক্তির বিষয়টি লক্ষ্য রেখে ইলেকট্রিক গাড়ির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশের উপযোগী নীতিমালা প্রণয়নের প্রস্তাব দিয়েছে।

আমারসংবাদ/জেআই