Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

দায়িত্বশীল আ.লীগই মানুষের পাশে

নিজস্ব প্রতিবেদক

মে ৮, ২০২১, ০৮:২৫ পিএম


দায়িত্বশীল আ.লীগই মানুষের পাশে
  • আমরা ক্ষমতা কেড়ে নিয়ে জন্মগ্রহণ করিনি -জাহাঙ্গীর কবির নানক, প্রেসিডিয়াম সদস্য, আ.লীগ
  • আমরা মানুষের কল্যাণে কাজ করতে চাই -আ ফ ম বাহাউদ্দীন নাছিম, যুগ্ম সাধারণ সম্পাদক, আ.লীগ

‘মানুষ মানুষের জন্য, মানুষের পাশে মানুষ দাঁড়াবে। যতদিন করোনার ভয়াবহতা থাকবে, ততদিন আমরা শেখ হাসিনার নেতৃত্বে মানবিক কার্যক্রম চালিয়ে যাবো। রাজনৈতিক দায়িত্বশীল দল হিসেবে আওয়ামী লীগ মানুষের পাশে থাকবে।’ গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঈদ উপহার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন দলটির কেন্দ্রীয় নেতারা। জাতীয় প্রেস ক্লাব কর্মচারী ইউনিয়ন ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির কর্মচারীদের মাঝে এদিন ঈদ উপহার সামগ্রী বিতরণ করা হয়।

অসহায় দুস্থ মানুষের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছেন, ‘সকল ধনিক ও অর্থশালী মানুষ অসহায় মানুষের পাশে গিয়ে দাঁড়ান। আপনারা জাকাত দিয়ে দুস্থ ও গরিব মানুষের পাশে গিয়ে দাঁড়ান। মানুষ তো মানুষের তরে। মানুষের সাহায্যে এগিয়ে আসুন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন দেশের অর্থনীতির প্রবাহকে স্বাভাবিক রাখার জন্য নিজ গতিতে এগিয়ে যাচ্ছেন তখন সমালোচনা করা হয় বলে অভিযোগ করে আওয়ামী লীগের এই নেতা বলেন, এক দল মানুষ আছেন, যারা শুধু সমালোচনা করেন। আমরাও বিরোধী দলে ছিলাম। আমরা ক্ষমতা কেড়ে নিয়ে জন্মগ্রহণ করিনি। দীর্ঘকাল আমাদের বিরোধী দলে থাকার অভিজ্ঞতা রয়েছে। সেই বিরোধী দলে থেকে আমরা মানুষের পাশে গিয়ে দাঁড়িয়েছি শেখ হাসিনার নেতৃত্বে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের শিখিয়ে গেছেন, মানুষের পাশে থাকতে হবে। তিনি আরও বলেন, আমরা যখন মানুষের পাশে থাকি, তখন এদেশের কিছু মুখচেনা রাজনৈতিক দল সমালোচনা করেন। সহযোগিতা নিয়ে মানুষের পাশে গিয়ে দাঁড়াবার কোনো দৃষ্টান্ত গত এক বছর পার হয়ে গেলেও তারা কোথাও দেখাতে পারেনি।’

ঈদ উপহার সামগ্রী বিতরণের প্রসঙ্গ তুলে ধরে নানক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের কথাও মনে রেখেছেন। আপনাদের কথাও ভাবেন। ভাবেন বলেই তো বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন প্রণোদনা দিয়ে দেশকে সচল রেখেছেন। করোনা মহামারি সংক্রমণে বিশ্বের অনেক দেশের চেয়ে বাংলাদেশের ভালো থাকার প্রসঙ্গ তুলে ধরে আওয়ামী লীগের এই প্রেসিডিয়াম সদস্য বলেন, আমরা অন্য দেশের চেয়ে ভালো আছি। পার্শ্ববর্তী বন্ধুপ্রতীম দেশ ভারতের চেয়ে ভালো আছি। আর এই ভালো থাকার পেছনের কারিগর হয়ে নেতৃত্ব দিচ্ছেন জননেত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম বলেন, মানুষ মানুষের জন্য। মানুষের পাশে মানুষ দাঁড়াবে। রাজনৈতিক দল হিসেবে, দায়িত্বশীল দল হিসেবে, দেশের মানুষের প্রতি যাদের দায়িত্ব আছে, কর্তব্য আছে, দেশকে যারা ভালোবাসে তাদের কাজ হলো মানুষের পাশে থাকা। বিপদ কখনো কখনো আসে। সেই সময় যদি আমরা মানুষের পাশে দাঁড়াতে ব্যর্থ হই তাহলে রাজনৈতিক দল হিসেবে জাতি আমাদের ক্ষমা করবে না। তিনি আরও বলেন, আমাদের সামর্থ্য কতটুকু আছে সেটা বড় কথা নয়। আমাদের আন্তরিকতা আছে। আমাদের ইচ্ছা আছে। তাই আমরা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বাংলাদেশের প্রতিটি প্রান্তে যাওয়ার চেষ্টা করছি। আমাদের নেতকর্মীরা সেই কাজটি চালিয়ে যাচ্ছে।

মিথ্যাচারের রাজনীতি বন্ধ করে মানবিকতার রাজনীতির প্রতি গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়ে বাহাউদ্দীন নাছিম বলেন, মানুষের পাশে দাঁড়ানো- এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রয়োজন। মানুষ মানুষের জন্য, আর আওয়ামী লীগ মানুষের পাশে আছে। আওয়ামী লীগ মানুষের পাশে থাকবে। শেখ হাসিনা বাংলাদেশের মানুষের আশা জাগানিয়া। শেখ হাসিনা বাংলাদেশকে একটি সঠিক নির্দেশনা ও দৃঢ়চেতা নেতৃত্বের মধ্য দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আমরা এগিয়ে যাওয়ার যে পথে আছি, সে পথ থেকে বিচ্যুত হবো না। এই পথ থেকে বিচ্যুত করার জন্য যারা অপরাজনীতি করে, বিভ্রান্তির রাজনীতি করে অথবা ধর্মীয় শক্তিকে ব্যবহার করে, যারা জঙ্গিবাদী শক্তির পৃষ্ঠপোষক, তাদের রক্ষার জন্য যারা চেষ্টা করে, তাদের উচিত এখনো সময় আছে, সেই পথ থেকে সরে আসা। আমরা মানুষের কল্যাণে কাজ করতে চাই। আমরা শেখ হাসিনার নেতৃত্বে মানবিক কার্যক্রমকে জোরদার করবো।

ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির চেয়ারম্যান এ কে এম রহমতুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন— আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি আবদুল জলিল ভুঁইয়া, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মশিউর রহমান খান। অনুষ্ঠানটি পরিচালনা করেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এবং উপ-কমিটির সদস্য সচিব সুজিত রায় নন্দী।

আমারসংবাদ/জেআই