Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

মহামারিতেও এগিয়ে চলছে জাতীয় পুষ্টিসেবা

নিজস্ব প্রতিবেদক

জুন ২, ২০২১, ০৬:০০ পিএম


মহামারিতেও এগিয়ে চলছে জাতীয় পুষ্টিসেবা

দীর্ঘদিন ধরে চলছে করোনা সংক্রমণ। এক বছরেরও বেশি সময় ধরে মানুষ অনেকটা গৃহবন্দি। কিন্তু শিশুদের সুরক্ষা পুষ্টিসেবায় পড়েনি ভাটা। করোনা মহামারিতেও এগিয়ে চলছে জাতীয় পুষ্টিসেবার কার্যক্রম। কর্মীদের ঐকান্তিক প্রচেষ্টায় সফলভাবে দেশব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সম্পন্ন হয়ে আসছে। সংক্রমণের শুরু থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ জাতীয় পুষ্টিসেবা (এনএনএস) ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলছে।

আগামী ৫ থেকে ১৯ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হবে। এ বছর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন স্বাস্থ্যবিধি মেনে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ছয় থেকে ১১ মাস বয়সি শিশুদের একটি নীল রঙের ভিটামিন ক্যাপসুল (এক লাখ আইইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি শিশুদের একটি লাল রঙের ভিটামিন ‘এ’ (দুই লাখ আইইউ) ক্যাপসুল খাওয়ানো হবে। দেশের সকল ইপিআই কেন্দ্র এবং স্থায়ী স্বাস্থ্যকেন্দ্রে প্রতিদিন ক্যাম্পেইন পরিচালিত হবে। নির্ধারিত ইপিআই সিডিউল অনুযায়ী প্রত্যেক ওয়ার্ডের (পুরাতন) আটটি সাব-ব্লকে সপ্তাহে চারদিন নির্ধারিত ইপিআই কেন্দ্রে পর্যায়ক্রমে স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী ও স্বেচ্ছাসেবী কর্তৃক শিশুদের ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া  কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য সরকারি স্বাস্থ্যসেবাকেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। পাশাপাশি পৌরসভা ও সিটি কর্পোরশেন এলাকায়ও ইপিআই কেন্দ্রসমূহে এই কার্যক্রম পরিচালিত হবে।

একই সঙ্গে কেন্দ্রে আগত শিশুদের মা-বাবা বা অভিভাবকদের পুষ্টি-বিষয়ক বার্তা জানানো হবে। এছাড়া কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে ক্যাম্পেইন পরিচালনায় কেন্দ্রসমূহে স্বাস্থ্যবিধি অনুসরণ করা আবশ্যক। যেমন— মুখে মাস্ক পরা, সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ভালোভাবে বারবার দুই হাত ধৌত করা, হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বারবার হাত পরিষ্কার করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে কার্যক্রম পরিচালনা করা হবে।

আমারসংবাদ/জেআই