Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

আ.লীগের মনোনয়ন দৌড়ে ডজন প্রার্থী

নিজস্ব প্রতিবেদক

জুন ২, ২০২১, ০৬:০০ পিএম


আ.লীগের মনোনয়ন দৌড়ে ডজন প্রার্থী

প্রয়াত সাংসদ আব্দুল মতিন খসরুর শূন্য হওয়া কুমিল্লা-৫ (বুড়িচং, ব্রাক্ষণপাড়া) আসনে উপনির্বাচন হতে যাচ্ছে আগামী ১৪ জুলাই। আসনটির নির্বাচন নিয়ে সরগরম হয়ে উঠেছে স্থানীয় মাঠের রাজনীতি। আসনটি থেকে সংসদ সদস্য হতে ইতোমধ্যেই দৌড়ঝাঁপ শুরু করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্তত ডজন খানেক সম্ভাব্য প্রার্থী। প্রার্থীদের সমর্থক ও অনুসারী নেতাকর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতার প্রার্থিতার জানান দিচ্ছেন। তুলে ধরছেন পছন্দের প্রার্থীর রাজনৈতিক ত্যাগ ও গ্রহণযোগ্যতা।

তবে সম্ভাব্য প্রার্থীরা সকলেই প্রয়াত সাংসদ আব্দুল মতিন খসরুর জনপ্রিয়তা কাজে লাগাতে তার অসমাপ্ত কাজ শেষ করতে নিজেকে যোগ্য হিসেবে তুলে ধরছেন। আসনটির পাঁচবারের সংসদ সদস্য মতিন খসরুর জনপ্রিয়তা কাজে লাগাতে অনেকে নিজেকে একনিষ্ঠ শিষ্য হিসেবে তুলে ধরছেন। 

সূত্র মতে, আসনটি থেকে সংসদ সদস্য হওয়ার দৌড়ে আলোচনার শীর্ষে রয়েছেন একাধিক প্রার্থী। এদের মধ্যে রয়েছেন— প্রয়াত মতিন খসরুর স্ত্রী সালমা সোবহান খসরু, ছেলে মুনেফ ওয়াসিফ, মেয়ে ডা. উম্মে হাবিবা দিলশাদ মুনমুন এবং ছোট ভাই জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আবদুল মমিন ফেরদৌস, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাজ্জাদ হোসেন স্বপন, বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আবুল হাসেম খান, ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর খান চৌধুরী, বুড়িচং উপজেলা চেয়ারম্যান আখলাক হায়দার, আওয়ামী মৎস্যজীবী লীগের উপদেষ্টা, ব্যবসায়ী মোহাম্মদ নাজমুল হোসেন, ঔষধ প্রশাসন অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) মোস্তাফিজুর রহমান, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ সদস্য আব্দুল ছালাম বেগ, পেশাজীবী পরিষদের যুগ্ম মহাসচিব অধ্যক্ষ মোহাম্মদ আলী চৌধুরী মানিক, সেক্টর কমান্ডার্স ফোরাম মুক্তিযুদ্ধ-’৭১ ঢাকা বিভাগের আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ও ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক দিদার মো. নিজামুল ইসলাম, যুবলীগের সহ-সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি এহতেশামুল হাসান ভূঁইয়া রুমি। আওয়ামী লীগ সূত্র বলছে, আসনটির দলীয় প্রতিনিধি নির্ধারণে বেশকিছু বিষয় গুরুত্ব দেয়া হবে। বিশেষ করে প্রার্থীর মাঠের রাজনীতিতে সাংগঠনিক দক্ষতা এবং পরিচ্ছন্নতা বিবেচনায় আনা হবে। কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাজ্জাদ হোসেন স্বপন বলেন, ‘৪০ বছর ধরে আওয়ামী লীগের রাজনীতি করে আসছি। খসরু ভাইয়ের পাশে থেকে এলাকার উন্নয়নে ভূমিকা রেখেছি। নেত্রী সুযোগ দিলে আমাদের নেতা আব্দুল মতিন খসরু ভাইয়ের অসমাপ্ত কাজ শেষ করবো।’ ঔষধ প্রশাসন অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) মোস্তাফিজুর রহমান বলেন, ‘দল আমাকে বিবেচনা করলে আমি সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে কাজ করবো।’

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য আব্দুল ছালাম বেগ বলেন, ‘গতবারও নির্বাচন করতে চেয়েছিলাম। পরে নেত্রীর নির্দেশে মতিন খসরুর পক্ষে কাজ করেছি। এবার নেত্রী আমাকে মূল্যায়ন করবেন বলে আশা করি।’ নতুন প্রার্থীদের মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন তরুণ সফল ব্যবসায়ী, আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন মৎস্যজীবী লীগের অন্যতম উপদেষ্টা মোহাম্মদ নাজমুল হোসেন। তিনি মস্ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক। প্রতিষ্ঠানটির আটটি অঙ্গ প্রতিষ্ঠানের মাধ্যমে অর্থনীতিতে ব্যাপক ভূমিকা রাখার পাশাপাশি বঙ্গবন্ধুর আদর্শে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ নির্মাণে নিরলস কাজ করছেন। আওয়ামী লীগের পরীক্ষিত পরিবারের সন্তান নাজমুল হোসেন সংসদ সদস্য হয়ে বুড়িচং, ব্রাক্ষণপাড়া মানুষের সেবায় নিজেকে আরও মেলে ধরতে চান।

বুড়িচং-ব্রাহ্মণপাড়া উপজেলার ১৭টি ইউনিয়নজুড়েই সুপরিচিত মুখ মোহাম্মদ নাজমুল হোসেন। পিপল ফ্রেন্ডশিপ ফাউন্ডেশনের মাধ্যমে তিনি সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছেন। কেন্দ্রীয় রাজনীতি ও ব্যবসায় খুবই ব্যস্ত থাকলেও সময় পেলেই ছুটে যান কুমিল্লা। করোনাকালীন সময়ে গত দেড় বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গোটা আসনজুড়েই মানবিক কর্মকাণ্ড পরিচালনা করেছেন তিনি।

জানতে চাইলে মৎস্যজীবী লীগের অন্যতম উপদেষ্টা মোহাম্মদ নাজমুল হোসেন বলেন, ‘দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়া এবং বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ভিশন-২০৪১ বাস্তবায়নে একজন কর্মী হিসেবে কাজ করে যাচ্ছি। নেত্রী যা বিবেচনা করবেন, সেটা মেনেই আগামীতেও মাঠে থাকবো।’

এছাড়া তরুণ নেতাদের মধ্যে আলোচনায় রয়েছেন ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক দিদার মো. নিজামুল ইসলাম, সেক্টর কমান্ডার্স ফোরাম মুক্তিযুদ্ধ-’৭১ ঢাকা বিভাগের আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ও যুবলীগের সহ-সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি এহতেশামুল হাসান ভূঁইয়া রুমি। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে শেখ হাসিনার কর্মী হয়ে এলাকার উন্নয়নে ভূমিকা রাখতে চান তারা।

কুমিল্লা-৫ আসন থেকে আব্দুল মতিন খসরু দলের মনোনয়নে মোট পাঁচবার (১৯৯১, ১৯৯৬, ২০০৯, ২০১৪ ও ২০১৮) সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। করোনায় আক্রান্ত হয়ে গত ১৪ এপ্রিল ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এদিকে, গতকাল সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। তফসিল অনুযায়ী আগামী ১৪ জুলাই (বুধবার) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব আসনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১৫ জুন (মঙ্গলবার)। মনোনয়নপত্র বাছাই হবে ১৭ জুন (বৃহস্পতিবার)। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ জুন (বুধবার)। প্রতীক বরাদ্দ দেয়া হবে ২৪ জুন (বৃহস্পতিবার)।

আমারসংবাদ/জেআই