Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

‘রেকর্ড বৃষ্টির পর নগরবাসী দ্রুত জলাবদ্ধতামুক্ত’

নিজস্ব প্রতিবেদক

জুন ২, ২০২১, ০৬:০০ পিএম


‘রেকর্ড বৃষ্টির পর নগরবাসী দ্রুত জলাবদ্ধতামুক্ত’

রাজধানীতে গত মঙ্গলবার ভারী বৃষ্টিপাত হলেও দ্রুততম সময়ের মধ্যে নগরবাসীকে জলাবদ্ধতামুক্ত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। গতকাল রাজধানীর মিরপুরে বাউনিয়া খালের অবৈধ দখল উচ্ছেদ অভিযানে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন আতিক। রেকর্ড ৮৫ মিলিমিটার (মিমি) বৃষ্টিপাত হলেও নিজের ‘কথায় নয় কাজে বিশ্বাসী’ নীতির কারণে এমনটা হয়েছে বলেও দাবি উত্তরের নগরপিতার।

ডিএনসিসি মেয়র বলেন, মেয়র আতিক কথায় নয় কাজে বিশ্বাসী বলেই পহেলা জুন ঢাকায় দীর্ঘ সময় ধরে রেকর্ড ৮৫ মিলিমিটার পরিমাণ বৃষ্টিপাত হলেও দ্রুততম সময়ের মধ্যেই নগরবাসীকে জলাবদ্ধতামুক্ত করা সম্ভব হয়েছে। ইতোমধ্যে ডিএনসিসি বিভিন্ন জায়গায় খাল উদ্ধার ও পরিষ্কার কার্যক্রম শুরু করেছে, জনগণের সহায়তায় তা অব্যাহত থাকবে।

আগামী দুই বছরের মধ্যে জলাবদ্ধতা বিষয়ে নগরবাসী সুফল পাবে বলেও জানান আতিক। এজন্য জলাবদ্ধতা নিরসনে তিনটি জলাধারের জন্য জমি অধিগ্রহণ করা হয়েছে। তিনি বলেন, নগরীর জলাবদ্ধতার সমস্যা সমাধানে সুপরিকল্পিত তিনটি জলাধারের জন্য প্রয়োজনীয় জমি অধিগ্রহণ করা হয়েছে। কিন্তু জলাধারের জন্য নির্ধারিত জমির অধিকাংশই অবৈধ দখলদারদের দখলে রয়েছে, যা খুবই দুঃখজনক। নগরীর জলাবদ্ধতা নিরসন এবং দূষণ নিয়ন্ত্রণে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কাজ করে যাচ্ছে। আগামী ২ বছরের মধ্যেই নগরবাসী এর সুফল পাবে। খালের অবৈধ দখল উচ্ছেদ প্রসঙ্গে আতিক বলেন, অবৈধ দখলদারদের নামে কোনো নোটিস ইস্যু করা হবে না, বিনা নোটিসেই তাদের উচ্ছেদ করা হবে। অভিযানকালে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান প্রকৌশলী আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এম সাইদুর রহমান এবং স্থানীয় কাউন্সিলর মো. জামাল মোস্তফা উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/জেআই