Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে বেজা বদ্ধপরিকর

অর্থনৈতিক প্রতিবেদক

জুন ২১, ২০২১, ০৬:০৫ পিএম


বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে বেজা বদ্ধপরিকর

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সাথে জমি ইজারা চুক্তি স্বাক্ষর করেছে দুটি সরকারি মালিকানাধীন সংস্থা গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) ও রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল) এবং চারটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান মাফ সু’জ লিমিটেড, সায়মন বিচ রিসোর্ট লিমিটেড, ইউনিটেক্স স্পিনিং লিমিটেড এবং স্টেপ মিডিয়া লিমিটেড।

গতকাল সোমবার বিকেলে রাজধানীতে অবস্থিত বেজা সদর দপ্তরের সভাকক্ষে এই চুক্তিসমূহ স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

চুক্তি অনুসারে, কক্সবাজারের মহেশখালী অর্থনৈতিক অঞ্চলে (ধলঘাটা) জিটিসিএল ১৩.৮৭ একর জমিতে গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন নির্মাণ করবে। একই অর্থনৈতিক অঞ্চলে আরপিজিসিএল ৪.৪০৯ একর জমিতে দুটি ‘এফএসআরইউ সাব-সি পাইপলাইন’ ও ‘প্লাটফর্ম ইন-টাই ইন পয়েন্ট’ নির্মাণ করবে। অন্যদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে মাফ সু’জ লিমিটেড ৩০ একর জমি লিজ পেয়েছে। প্রতিষ্ঠানটি ৭১.৭১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে শতভাগ রপ্তানিমুখী কম্পোজিট শু, নিট ফেব্রিক, উভেন ও নন উভেন ক্যাপ উৎপাদন করবে। এতে প্রায় ৫৫০০ লোকের কর্মসংস্থান হবে। সায়মন বিচ রিসোর্ট লিমিটেড বঙ্গবন্ধু শিল্প নগরে ৬ একর জমিতে ২৯.৭৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে হোটেল ও রিসোর্ট নির্মাণ করবে। এখানে কর্মসংস্থান সৃষ্টি হবে প্রায় ৪৫০ জন লোকের। ইউনিটেক্স স্পিনিং লিমিটেড মীরসরাইতে ২০ একর জমি লিজ পেয়েছে। ৭৬.৭৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে তারা সিনথেটিক ফাইবার ও পেইন্ট ইন্ডাস্ট্রি নির্মাণ করবে। এতে কর্মসংস্থান সৃষ্টি হবে ১০৫৫ জনের।

এদিকে, স্টেপ মিডিয়া লিমিটেড জামালপুর অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করবে ৯.৬৩ মিলিয়ন মার্কিন ডলার। প্রতিষ্ঠানটি জমি ইজারা পেয়েছে ০৬ একর এবং নির্মাণ করবে পিভিসি ফ্লেক্স ব্যানার উৎপাদনকারী ইন্ডাস্ট্রি। এতে শতাধিক মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। সভাপতির বক্তব্যে পবন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য বেজা কাজ করছে। এসব অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে বেজা বদ্ধপরিকর উল্লেখ করে তিনি বলেন, পর্যায়ক্রমে সকল অর্থনৈতিক অঞ্চলে গ্যাস, পানি, বিদ্যুতের সরবরাহ নিশ্চিত করা হবে। এক্ষেত্রে এগিয়ে আসার জন্য জিটিসিএল ও আরপিজিসিএলকে ধন্যবাদ জানান পবন চৌধুরী। দেশের সার্বিক উন্নয়নে বেসরকারি বিনিয়োগের গুরুত্ব তুলে ধরে পবন চৌধুরী বলেন, করোনাকালেও বেজা ৬ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাব পেয়েছে। জমি ইজারা চুক্তি স্বাক্ষরকারী চার বেসরকারি প্রতিষ্ঠান অতি দ্রুত শিল্প-কারখানা নির্মাণ শুরু করবে এবং উৎপাদনে যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

জমি ইজারা চুক্তিতে স্বাক্ষর করেন বেজার পক্ষে নির্বাহী সদস্য মো. আলী আহসান এবং জিটিসিএল এর পক্ষে কোম্পানি সচিব (মহাব্যবস্থাপক) কাজী হাসান মাসুদ, আরপিজিসিএলের পক্ষে কোম্পানি সচিব ফরিদ আহমেদ, মাফ সু’জ লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক হাসনাত মোহাম্মদ আবু উবাইদা, সায়মন বিচ রিসোর্ট লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মাহবুব-উর-রহমান, ইউনিটেক্স স্পিনিং লিমিটেডের পক্ষে ডিরেক্টর অপারেশন জোবায়েদুল ইসলাম চৌধুরী এবং স্টেপ মিডিয়া লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা তৌহিদ খান। এ ছাড়াও অনুষ্ঠানে বেজা, জিটিসিএল, আরপিজিসিএলের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠান চারটির প্রতিনিধিদল উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চট্টগামের মীরসরাই, সীতাকুণ্ড উপজেলা এবং ফেনীর সোনাগাজী উপজেলাজুড়ে বিস্তৃত ৩০ হাজার একর আয়তনের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর হতে যাচ্ছে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বৃহৎ শিল্পাঞ্চল। এতে ইতোমধ্যে বিনিয়োগ প্রস্তাব এসেছে ২০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি এবং কর্মসংস্থান হবে ১৫ লাখ লোকের।

আমারসংবাদ/জেআই