Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

‘আমাদের চেয়ে ওরা অনেক প্রফেশনাল’

জুন ৩০, ২০২১, ০৭:৪৫ পিএম


‘আমাদের চেয়ে ওরা অনেক প্রফেশনাল’
  • ভিন্নধারার কাজ সোহানা সাবাকে বহুমুখী চরিত্রের অভিনেত্রী হিসেবে উপস্থাপন করেছে দর্শকমহলে। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী তার কাজের মাধ্যমে ভক্তদের চমকে দিতে ভালোবাসেন। পছন্দ করেন অভিনয়ের দুনিয়ায় নতুন স্বপ্নের ছবি আঁকতে। সাক্ষাৎকার নিয়েছেন রকিব হোসেন

পর্দায় বা শুটিংয়ের সময় মনিটরে নিজের অভিনয় দেখা হয়ে ওঠে না আপনার। এর কারণ কী?

নিজের কাজ কখনোই আমার ভালো লাগে না। ফলে আমি আমার অভিনয় দেখি না। ইন্ডিয়াতে কাজ করতে গিয়ে দেখেছি, একটি শট দেয়ার পর শিল্পীরা সেটা দেখে থাকেন। কিন্তু আমার ক্ষেত্রে এমনটি হয়ে ওঠে না। যদি কখনো কোনো কারণে নিজের কাজের কিছুটা দেখা হয়, তাহলে আমি নানারকম অতৃপ্তিতে ভুগে থাকি। মনে হয় এই জায়গায় এটা না করে ওটা করলে ভালো হতো।  এখানে আমি আরও ভালো করতে পারতাম।

কলকাতার ছবি ‘ষড়রিপু’ আপনাকে ওপার বাংলার দর্শকদের কাছে নতুন এক পরিচিতি এনে দেয়ার পাশাপাশি জনপ্রিয়তাও দিয়েছে। দুই বাংলায় কাজের পার্থক্য কেমন ছিল?

আমাদের সঙ্গে ওদের কাজের খুব একটা পার্থক্য নেই। তবে কলকাতায় কাজ করতে গিয়ে আমার মনে হয়েছে, আমাদের চেয়ে ওরা অনেক প্রফেশনাল। শুটিংয়ে আমাদের মেকআপম্যানকে যেমন ডাক দেয়া লাগে, কিন্তু ওখানে ডাকতে হয় না। নিজেদের দায়িত্বের প্রতি ওরা অনেক সচেতন। সবাই টাইমলি শুটিংস্পটে হাজির হয়।  

কলকাতার ‘এপার ওপার’ শিরোনামের আরেকটি চলচ্চিত্রেও আপনি কাজ করেছেন। এর প্রধান নারী চরিত্রে ছিলেন আপনি। চরিত্রটি কতটা উপভোগ করেছেন?

এই ছবিতে আমার বিপরীতে অভিনয় করেছেন সৌরভ চট্টোপাধ্যায়। এটি পরিচালনা করেছেন হরনাথ চক্রবর্তী। এপার ওপার ছবিতে আমি ’৭১ সালের পটভূমিতে বাংলাদেশের একজন নারীর চরিত্রে কাজ করেছি। ছবিটির গল্প ও আমার চরিত্রটি ভালো লেগেছে। কাজটি আমি বেশ উপভোগ করেছি।

ছোটবেলায় নাচ শেখার পাশাপাশি দুই বছর গানেও তালিম নিয়েছেন আপনি। ‘আব্বাস ওটু’ শিরোনামের একটি চলচ্চিত্রে গান গেয়েছিলেন আপনি। গান নিয়ে কোনো পরিকল্পনা রয়েছে কি?

না, গান নিয়ে আমার কোনো পরিকল্পনা নেই। আসলে আমি অভিনেত্রী ও নৃত্যশিল্পী বলে এই সাহসটাকে কাজে লাগিয়েই বোধকরি গান গাইতে সক্ষম হয়েছি। শুনেছিলাম ছোটবেলায় নাকি আমার গানের গলা ভালো ছিল। নাচ ও গানটাকে ভালোবাসতাম। এখন অহর্নিশ অভিনয়ের প্রেমেই মজে থাকি। হুট করে মাঝে গান গাইলেও আমি গায়িকা না, নায়িকা।

শুনেছি এখনো কোনো নতুন কাজের শুটিংয়ের আগের দিন নার্ভাসনেস পেয়ে বসে আপনাকে। এমনটি কেনো হয়?

আমার শুরুটা হয়েছিল নাচের মাধ্যমে। এরপর আয়না ছবির মাধ্যমে আমার চলচ্চিত্র যাত্রা। একের পর এক চরিত্রে কাজ করে আমি অনেক আনন্দ পেয়েছি। ক্যারিয়ারের শুরুতে খুব যে বুঝে অভিনয় করেছি, তা নয়। পরে যখন কাজটা বোঝার চেষ্টা করেছি, বুঝতে পারলাম অভিনয়টা কঠিন কাজ, তখন মনে হতে লাগল, অভিনয়ের মহাসমুদ্রে আমি কত তুচ্ছ। কোনো কাজের জন্য ক্যামেরার সামনে দাঁড়ানোর সময়টা আমার খুব ভালোলাগার। এটা আমার প্রিয় মুহূর্ত। এমনই প্রিয় মুহূর্ত আমি যখন স্টেজে নাচতে থাকি, আর দর্শকরা হাত তালি দেয়।

আমারসংবাদ/জেআই