Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

মজবুত অর্থনীতির সুষ্ঠু ব্যবস্থাপনায় স্বস্তিতে বেলজিয়াম প্রবাসী বাংলাদেশিরা

নিজস্ব প্রতিবেদক

জুলাই ১৭, ২০২১, ০৫:৫০ পিএম


মজবুত অর্থনীতির সুষ্ঠু ব্যবস্থাপনায় স্বস্তিতে বেলজিয়াম প্রবাসী বাংলাদেশিরা
  • বেলজিয়ামে প্রবাসী বাংলাদেশিদের ব্যবসায়িক পরিবেশ কেমন, ব্যবসা-বাণিজ্যে করোনার প্রভাব কীভাবে মোকাবিলা করছে বেলজিয়াম- এসব বিষয়ে আমার সংবাদের সঙ্গে কথা বলেছেন বেলগো-বাংলা কালচারাল সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি এস এন জামান। তিনি দীর্ঘদিন ধরে বেলজিয়ামে বসবাস করছেন। সেখানে বাংলাদেশের শিল্প-সংস্কৃতির প্রসারে নিরলস কাজ করে যাচ্ছেন। সাক্ষাৎকার নিয়েছেন এম এ আহাদ শাহীন

আমার সংবাদ : ব্যবসা-বাণিজ্যে করোনার প্রভাব কীভাবে মোকাবিলা করছে বেলজিয়াম?

এস এন জামান : বেলজিয়ামের সামাজিক সুরক্ষা ব্যবস্থা অত্যন্ত সুদৃঢ়। তাই করোনা বেলজিয়ামের অর্থনৈতিক অবস্থায় তেমন কোনো প্রভাব ফেলতে পারেনি। আরও বৃহৎ পরিসরে বলতে গেলে ইইউ স্বপ্নদ্রষ্টা রবার্ট সুমনের স্বপ্নের সুফল ভোগ করছে ইউরোপের মানুষ। এ কথা সত্য, করোনা বিপুল বেলজিয়ামবাসীর প্রাণ কেড়ে নিয়েছে। যার মধ্যে অল্প সংখ্যক বাংলাদেশিও রয়েছেন। তবে মজবুত অর্থনৈতিক ভিতের উপর দাঁড়িয়ে থাকা বেলজিয়ামের অর্থনীতিতে তেমন প্রভাব ফেলতে পারেনি।

আমার সংবাদ : বেলজিয়ামে করোনাকালে কেমন চলছে ব্যবসা-বাণিজ্য?

এস এন জামান : লকডাউনের কারণে ছোট-বড় যেসব ব্যবসাপ্রতিষ্ঠান আংশিক অথবা পুরোপুরি বন্ধ ছিলো তারা সরকারের কাছ থেকে শতভাগ অথবা বলতে পারেন তার চেয়েও বেশি ক্ষতিপূরণ পেয়েছেন এবং এখনো পাচ্ছেন। শুধু তাই নয়, করোনা মহামারি শুরুর আগে যেসব ব্যবসাপ্রতিষ্ঠান আর্থিকভাবে দুর্বল এবং নানা সমস্যার মধ্যে ছিলো, সরকারের দেয়া বিভিন্ন রকম প্রণোদনার কল্যাণে তারা বর্তমানে আর্থিকভাবে সচ্ছল।

আমার সংবাদ : বর্তমানে প্রবাসী বাংলাদেশিদের ব্যবসায়িক পরিবেশ কেমন?

এস এন জামান : মহামারি শুরুর দিকে জনমনে আর্থিক অবস্থা নিয়ে শঙ্কা সৃষ্টি হলেও সেটাকে দানা বাঁধতে দেয়নি বেলজিয়াম সরকার। বরং প্রত্যাশার চেয়েও বেশি সহযোগিতা নিয়ে পাশে দাঁড়িয়েছে প্রতিটি বেলজিয়ামবাসীর। বেলজিয়াম প্রবাসী বাংলাদেশিরা যেসব ব্যবসার সাথে জড়িত তা সবসময়ই নিরাপদ। মজবুত অর্থনীতির সুষ্ঠুু ব্যবস্থাপনায় স্বস্তিতে রয়েছে বেলজিয়াম প্রবাসী বাংলাদেশিরা।

আমার সংবাদ : বাংলাদেশের কোন পণ্যের চাহিদা বেলজিয়ামে বেশি?

এস এন জামান : বাংলাদেশের চামড়ার ব্যাগজাতীয় পণ্যের চাহিদা রয়েছে বেলজিয়ামে। রপ্তানি হয় বাংলাদেশের চামড়ার জুতা। এ ছাড়া চিংড়ি ও পোশাকেরও চাহিদা রয়েছে। এ খাতগুলো থেকে বিপুল রেমিট্যান্স পায় বাংলাদেশ সরকার।

আমার সংবাদ : বেলজিয়ামে কর্মসংস্থানের সুযোগ কেমন প্রবাসী বাংলাদেশিদের?

এস এন জামান : বাংলাদেশিদের জন্য বেলজিয়ামে অনেক ভালো কর্মসংস্থানের সুযোগ রয়েছে। তবে তিনি যদি স্বশিক্ষিত ও সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত হন তাহলে তারা অগ্রাধিকার ভিত্তিতে সুযোগ-সুবিধা পাবেন। 

আমার সংবাদ : বেলজিয়ামে করোনা পরবর্তীতে বাংলাদেশি পণ্যের মেলার আয়োজন করা যায় কি-না? যার মাধ্যমে বেলজিয়ামের বাজারে বাংলাদেশি পণ্যের চাহিদা সৃষ্টি হয়...

এস এন জামান : আমি সরাসরি ব্যবসা বাণিজ্যের সঙ্গে জড়িত না হলেও বেশ কয়েকবার মেলার আয়োজন করতে চেয়েছিলাম। কিন্তু তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। করোনা পরবর্তী সময়ে বাংলাদেশ দুতাবাস, বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও জাতীয় রপ্তানি ব্যুরো যদি সহযোগিতা করে তাহলে আমি আবার উদ্যোগ নেবো মেলা আয়োজনের। এর মাধ্যমে বেলজিয়ামে আমাদের দেশের পণ্যের বাজার তৈরি হবে। সরকারও বিপুল রেমিট্যান্স আয় করতে পারবে বলে আশা করি।

আমারসংবাদ/জেআই