Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সংকটেও দোষারোপের রাজনীতি

রফিকুল ইসলাম

আগস্ট ২, ২০২১, ০৬:০৫ পিএম


সংকটেও দোষারোপের রাজনীতি
  • বিএনপি জনগণকে বিভ্রান্ত করার পাঁয়তারা করছে —দাবি আ.লীগের
  • সংক্রমণ নিয়ে উদাসীনতায় পুরোপুরি ব্যর্থ সরকার —দাবি বিএনপির

করোনার সংকটেও দোষারোপের রাজনীতিতে মুখোমুখি আওয়ামী লীগ-বিএনপি। সম্প্রতি গণমাধ্যমে দেয়া বিএনপি নেতাদের দাবি— অপরিকল্পিত লকডাউন ও চিকিৎসাসেবায় উদাসীনতায় করোনার সংক্রমণ ও মৃত্যু রোধে ব্যর্থ সরকার। আর আওয়ামী লীগ বলছে— বিএনপি আন্দোলনে ব্যর্থ, নির্বাচনে ব্যর্থ, করোনার সুরক্ষাসামগ্রী বিতরণ ও ত্রাণ তৎপরতায় ব্যর্থ। রাজনীতির মাঠে ব্যর্থ বিএনপি করোনার সংকটেও আরামপ্রদ গৃহকোণে নিরাপত্তাবলয়ে অবস্থান করে মিডিয়াতে শুধু লিপ সার্ভিসের মাধ্যমে সরকারবিরোধী সমালোচনা, মিথ্যাচার, অপপ্রচার ও বিষোদ্গারের রাজনীতিতে ব্যস্ত। তারা জনগণকে বিভ্রান্ত করার পাঁয়তারা করছে।

তথ্য মতে, সম্প্রতি গণমাধ্যমে দেয়া বিএনপি নেতাদের বক্তব্য বিশ্লেষণ করলে দেখা যায়— বর্তমান করোনাকালে সকল কার্যক্রম নিয়েই সরকারের সমালোচনা করছে বিএনপির দায়িত্বশীল নেতারা। তাদের মতে, করোনা মোকাবিলায় ব্যর্থ সরকার। বিশেষ করে করোনায় অপরিকল্পিত লকডাউন, আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় লুকোচুরি, জণগণের জানমাল রক্ষায় উদাসীনতা, চিকিৎসাসেবায় ব্যর্থ, হাসপাতালে বেড নেই, অক্সিজেন নেই, আইসিইউ বেড নেই, ওষুধ নেই, ত্রাণ তৎপরতায় নিষ্ক্রিয় ও দলীয় নেতাকর্মীদের দুর্নীতি রোধে পুরোপুরি ব্যর্থ বর্তমান সরকার।

সাম্প্রতিক সময়ে বিএনপি নেতাদের এমন অভিযোগের জবাব গণমাধ্যমেই দিচ্ছেন আওয়ামী লীগের নেতারা। ক্ষমতাসীন দলটির নেতারা বলছেন, বিএনপি আন্দোলনে ব্যর্থ, নির্বাচনে ব্যর্থ, করোনার সুরক্ষাসামগ্রী ও ত্রাণ তৎপরতায় ব্যর্থ। রাজনীতির মাঠে ব্যর্থ বিএনপি করোনার সংকটেও সরকারবিরোধী সমালোচনা, মিথ্যাচার, অপপ্রচার ও বিষোদ্গারের রাজনীতিতে ব্যস্ত। ঘরে বসে দেদার সরকারের সমালোচনা করে যাচ্ছে। অথচ বৈশ্বিক মহামারি করোনা ও ডেঙ্গু মোকাবিলার পাশাপাশি একের পর এক উন্নয়ন কার্যক্রম পরিচালনা করছে আওয়ামী লীগ সরকার। বিশেষ করে করোনা সংকটের মাঝে পদ্মা সেতু নির্মাণ, ঢাকায় মেট্রোরেল নির্মাণ, মহাসড়কগুলো ফোর লেনে উন্নীতকরণ, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, মাথাপিছু আয় বৃদ্ধি, স্কুল-কলেজের উন্নয়ন, রাস্তাঘাট ও চিকিৎসাসেবাসহ সব ক্ষেত্রেই উন্নয়ন কার্যক্রমের মাধ্যমে উন্নয়ন অগ্রযাত্রায় বাংলাদেশ। দমন করা হচ্ছে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদককারবারি, ক্যাসিনো, দুর্নীতিবাজ ও চাঁদাবাজি। আওয়ামী লীগ মনে করে, বিএনপি নেতাদের সরকারবিরোধী বক্তব্যে বিষোদ্গারের রাজনীতির অংশ এবং আরামপ্রদ গৃহকোণে নিরাপত্তাবলয়ে অবস্থান করে মিডিয়াতে শুধু লিপ সার্ভিস দিয়ে জনগণকে বিভ্রান্ত ও আতঙ্কিত করার পাঁয়তারা করছে বিএনপি নেতারা। কিন্তু বর্তমান সরকারের একমাত্র উদ্দেশ্য মানুষের কল্যাণ করা। আওয়ামী লীগ জনগণের ক্ষমতায়নে বিশ্বাসী এবং জনরায়ের প্রতি সর্বদা শ্রদ্ধাশীল। বিএনপি নামক দলটি জন্মলগ্ন থেকে অবৈধভাবে শুধু ক্ষমতা দখলই করেনি, মহান মুক্তিযুদ্ধের চেতনা ও গণতান্ত্রিক মূল্যবোধ নস্যাৎ করার মধ্য দিয়ে অগণতান্ত্রিক রাষ্ট্রীয় ব্যবস্থা কায়েম করেছে। আ.লীগের আরও দাবি, বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণ রোধে ঐক্যবদ্ধ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগসহ সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। দল ও সহযোগী সংগঠনের পক্ষে থেকে মেডিকেল কলেজ, মেডিকেল হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের মাঝে করোনার সুরক্ষা ও প্রতিরোধী সামগ্রী বিতরণ করা হচ্ছে। সরকারের পাশাপাশি কেন্দ্র, মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে দলীয় নেতাকর্মীরা এবং জনপ্রতিনিধিদের নিজ নিজ উদ্যোগে করোনায় অসহায় ও দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী ও নগদ অর্থ বিতরণ করা হচ্ছে। অথচ করোনায় অসহায় মানুষের পাশে না থেকে বিএনপি সুযোগ পেলেই সরকার ও আওয়ামী লীগের বিরুদ্ধে বিষোদ্গার ও মিথ্যাচার করছে। বিএনপির দায়িত্বশীল নেতারা ঈর্ষান্বিত হয়ে মিথ্যাচারে ব্যস্ত বলে মনে করে আওয়ামী লীগ।

যদিও ক্ষমতাসীনদের এমন অভিযোগ মানতে নারাজ বিএনপি। তারা বলছে, সাধ্য অনুযায়ী বিএনপি নেতাকর্মীরা সাধারণ মানুষের পাশে রয়েছে। করোনার সুরক্ষাসামগ্রী বিতরণ করছে। মানুষকে সচেতন করছে। 

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, ‘এই করোনার দুর্যোগের সময়ও বিএনপির শীর্ষ নেতারা সরকারের বিরুদ্ধে বিষোদ্গার করে যাচ্ছে। বিএনপি নেতা মির্জা ফখরুল সাহেব সুযোগ পেলেই মিথ্যাচার করেন। এই করোনার সময়ও তারা  জাতিকে বিভ্রান্ত করছে, মিথ্যাচার করছে। তিনি আরও বলেন, বিএনপি যখন ক্ষমতায় ছিলো একটা ভালো কাজ করেছে তা তারা আজ দেখাতে পারবে। পারবে না। বিএনপি ঈর্ষান্বিত হয়ে মিথ্যাচারে ব্যস্ত। বিএনপির প্রতি আহ্বান জানাই, আপনারা বর্তমান সরকারকে সহায়তা না করেন, অন্তত নির্লজ্জ মিথ্যাচার করে জনগণকে বিভ্রান্ত করবেন না।  করোনায় ‘আক্রান্ত ও মৃত্যুর’ সংখ্যা নিয়ে সরকার জাতিকে মিথ্যা তথ্য দিচ্ছে বলে অভিযোগ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গতকাল সোমবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকের একটি পত্রিকার হেডলাইন হচ্ছে ‘করোনা নিয়ে সরকারের নানা অসঙ্গতি’। এই কথাটা আমরা বারবার বলে আসছি। ইফ ইউ ডোন্ট গেট দ্যাট একজ্যাক্ট ডেটা— আপনি সমাধান করবেন কী করে? সুতরাং আপনি প্রথমেই ভুল করেছেন এবং জেনেশুনে ভুল করছেন। আজ সরকার জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে, জনগণের সঙ্গে প্রতারণা করছে। এটা কোনো দায়িত্বশীল সরকার করতে পারে না। সরকার করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নিয়ে লুকোচুরি করছে— বিএনপি নেতাদের এমন অভিযোগ ‘হাস্যকর’ আখ্যা দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, করোনার নমুনা পরীক্ষার রেজিস্ট্রেশন, ফলাফলসহ প্রতিটি বিষয় প্রযুক্তির সহায়তায় এবং বিভিন্ন অ্যাপসের মাধ্যমে সম্পন্ন হচ্ছে। এখানে তথ্য লুকানোর কোনো সুযোগ নেই। করোনাকালে বিএনপিকে হাজার পাওয়ারের বাতি জ্বালিয়েও খুঁজে পাওয়া যায় না। তারা করোনা সংকটকে দেখছে চোখ বন্ধ করে। অন্ধের হাতি দেখার মতো করে। বিএনপিকে সরকারের বিরুদ্ধে বিদ্বেষপ্রসূত মিথ্যাচার বাদ দিয়ে করোনায় অসহায় ও আক্রান্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান ওবায়দুল কাদের।

আমারসংবাদ/জেআই