Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

শিক্ষাপ্রতিষ্ঠানে চলছে ধোয়া মোছার কাজ

সেপ্টেম্বর ৪, ২০২১, ০৬:১০ পিএম


শিক্ষাপ্রতিষ্ঠানে চলছে ধোয়া মোছার কাজ

কোভিড-১৯ পরিস্থিতিতে প্রায় ১৮ মাস শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। আগামী ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দেয়া হয়েছে। তাই শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চলছে জোর প্রস্তুতি। গতকাল শনিবার সরেজমিন রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে, প্রতিষ্ঠানগুলোতে চলছে ধোয়া-মোছার কাজ। বেঞ্চগুলো এরই মধ্যে পরিষ্কার করা হয়েছে। দূরত্ব বজায় রাখতে প্রয়োজনীয় বেঞ্চ সংযোজন করা হচ্ছে। প্রবেশ গেটে ‘নো মাস্ক, নো স্কুল’সহ বিভিন্ন সচেতনতা ও নির্দেশনামূলক লেখা টানানো হয়েছে।

এছাড়া শিক্ষার্থীদের জটলা-ভিড় এড়াতে নির্দিষ্ট দূরত্বে বৃত্ত অঙ্কন করে দেয়া হয়েছে। পরিপাটি স্কুল-কলেজের আঙিনা যেনো শিক্ষার্থীদের অপেক্ষার প্রহর গুনছে। একই সাথে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বাচ্চাদের জ্বর মাপার জন্য থার্মোমিটার, হ্যান্ড স্যানিটাইজারসহ প্রয়োজনীয় উপকরণও রাখা হয়েছে। তবে প্রস্তুতির কাজে শহরের চেয়ে গ্রামের প্রতিষ্ঠানগুলো কিছুটা পিছিয়ে আছে।

গতকাল রাজধানীর নিউ ইস্কাটন প্রভাতী উচ্চ বিদ্যানিকেতনে গিয়ে বোঝা গেলো কর্মব্যস্ত সবাই। ঝাড়পোছ, পানি ছিটানো, জীবাণুনাশক ছিটিয়ে শ্রেণিকক্ষগুলো করা হচ্ছে পাঠদানের উপযোগী। আগামী ১২ সেপ্টেম্বর খুলবে বিদ্যালয়, শুরু হবে পাঠদান। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগেভাগেই প্রস্তুতি নিচ্ছে।

দেশে করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। প্রাণঘাতী ভাইরাসটির বিস্তার রোধে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় বাড়ানো হয় ছুটির মেয়াদ। এই দেড় বছরের বেশি সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় শ্রেণিকক্ষগুলো পাঠদানের অনুপযোগী হয়ে পড়ে। ধুলাবালি আর মাকড়শার জালে ছেয়ে গেছে শ্রেণিকক্ষ। কোনো কোনো ক্ষেত্রে আসবাবপত্র অযত্ন-অবহেলায় অকেজো হয়ে পড়েছে। বাইরেও চিত্রটা এমন। শ্যাওলা জমে বারান্দাগুলো হয়েছে হাঁটার অনুপযোগী। মাঠে বর্ষার পানি পেয়ে লম্বা হয়েছে ঘাস, জমেছে আগাছা। এদিকে স্কুল খুলে দেয়ার ঘোষণা আসায় বিদ্যালয়গুলোতে পাঠদান উপযোগী করার কাজ চলছে পুরোদমে।

দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা আসার আগে থেকেই নিয়মিত অফিস করছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীরা। এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, বেশ কিছুদিন হলো শিক্ষকদের প্রতিষ্ঠানে উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়েছে। সহকারী উপজেলা ও থানা শিক্ষা অফিসারদের বিদ্যালয় পরিদর্শন করার নির্দেশ দেয়া হয়েছে। এ কার্যক্রম চলমান রয়েছে। বিদ্যালয়গুলোকে পাঠদানের জন্য উপযোগী করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, সরকারের নির্দেশনা মোতাবেক আমরা সার্বিক প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছি। সব কিছু ঠিকঠাক থাকলে আশা করছি আগামী ১২ সেপ্টেম্বর থেকে পাঠদান কার্যক্রম শুরু হবে।

শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আরও জানান, করোনা সংক্রমণের মধ্যেই ঢাকায় আবার তৈরি হয়েছে ডেঙ্গু আতঙ্ক। ফলে, বিদ্যালয়ে পাঠদান শুরু হলে শিক্ষার্থীরা যাতে আক্রান্ত না হয়, সেদিকেও বিশেষ নজর রয়েছে বলে জানান তিনি।

আমারসংবাদ/জেআই