Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

‘স্মার্ট ক্যানে’ দ্যুতি ছড়াবে দৃষ্টিপ্রতিবন্ধীরা

বেলাল হোসেন

অক্টোবর ১৪, ২০২১, ০৬:৪৫ পিএম


‘স্মার্ট ক্যানে’ দ্যুতি ছড়াবে দৃষ্টিপ্রতিবন্ধীরা

সারা বিশ্বের মতো বাংলাদেশেও আজ শুক্রবার পালন করা হচ্ছে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথচলি’। দৃষ্টিপ্রতিবন্ধীরা জন্মের পর থেকেই অবহেলিত। কারো না কারো অনুগ্রহ নিয়ে বেঁচে থাকতে হয় দৃষ্টিহীন ব্যক্তিদের।

পরিবার, সমাজের কাছ থেকে এ ‘অবহেলিত বা অসহায়ত্ব’ শব্দটা মুছে ফেলতে বিশেষ কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। সমাজকল্যাণ মন্ত্রণালয় সমাজের এ দৃষ্টিপ্রতিবন্ধীদের বোঝা নয় সুদক্ষ সম্পদ হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে। সরকার চেষ্টা করছে দৃষ্টিপ্রতিবন্ধীরাই একসময় সমাজে দ্যুতি ছড়াবে।

সরকার প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ এবং প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা বিধিমালা-২০১৫ এর আলোকে ২০১৯ সালে প্রণয়ন করে পাঁচ বছর মেয়াদি ‘প্রতিবন্ধী ব্যক্তি-বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা’। এ কর্মপরিকল্পনায় দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির প্রয়োজনীয় চাহিদাসমূহ চিহ্নিত করে নিম্নোক্ত কার্যক্রম নির্ধারণ করা হয়েছে—

১. জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পাঠ্যপুস্তকসমূহ এবং বিভিন্ন গ্রন্থাগারের বইসমূহ ই-লার্নিং প্লাটফর্মের মাধ্যমে একটি গ্রহণযোগ্য ও যথোপযুক্ত প্রযুক্তি ব্যবহার করে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির প্রবেশগম্যতা উপযোগীকরণ।

২. সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় শিক্ষা উপকরণ (ব্রেইল বুক ও ডিভাইস, অ্যাবাকাস, টকিং বুক, শ্রবণ যন্ত্র, স্পোকেন ডিভাইস উইথ অ্যান্ড উইদাউট ব্রেইল) উৎপাদনকেন্দ্র স্থাপন। সর্বজনীন ‘প্রবেশগম্যতা’ অর্থাৎ ভৌত অবকাঠামো, যানবাহন, যোগাযোগ, তথ্য এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসহ জনসাধারণের জন্য প্রাপ্য সব সুবিধা ও সেবাসমূহ অন্যদের মতো দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির সমসুযোগ ও সমআচরণ প্রাপ্তির অধিকার।

৩. আমদানিকৃত চলন সহায়ক যন্ত্র, উপকরণ ও সহায়ক প্রযুক্তির মতো দেশীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা নির্দেশনা প্রণোদনা ও উৎসাহিত করা, যাতে তারাও মানসম্মত ও টেকসই চলন-সহায়ক যন্ত্র তৈরি করতে পারে। প্রতিবন্ধী ব্যক্তিদের যাতায়াত সহজ করার লক্ষ্যে সকল প্রকার পরিবহন প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহার উপযোগীকরণ এবং প্রতিবন্ধী যাত্রীদের প্রতি সংবেদনশীল করার জন্য সচেতনতা ও প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ।

এ বিষয়ে জানতে চাইলে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতার আমার সংবাদকে বলেন, ‘সমাজের দৃষ্টিহীনসহ সব ধরনের প্রতিবন্ধীর জন্যই বর্তমান সরকারের নানা উদ্যোগ পরিচালিত হচ্ছে।’

তাদেরকে স্মার্ট হোয়াইট ক্যান দেয়া হচ্ছে জানিয়ে সচিব বলেন, ‘পর্যায়ক্রমে দেশের সব দৃষ্টিপ্রতিবন্ধী এ ক্যান পাবে।’

তিনি আরও বলেন, ‘দৃষ্টিহীন শিক্ষার্থীদের সমন্বিতভাবে সাধারণ শিক্ষার্থীদের সাথে আনুষ্ঠানিক শিক্ষার ব্যবস্থা করা হয়েছে। তাদের জন্য ব্রেইল পদ্ধতির মাধ্যমে শিক্ষাদানের ব্যবস্থা করেছে সরকার। বিনামূল্যে ব্রেইল বই ও অন্যান্য সহায়ক শিক্ষা-উপকরণ সরবরাহ অব্যাহত রয়েছে।’ দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের থাকা-খাওয়াসহ হোস্টেল সুবিধা এবং পুনর্বাসন কার্যক্রম চালু রয়েছেও বলে জানান সরকারের এ কর্মকর্তা।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছর থেকে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে ছয় হাজার ৬০০টি স্মার্ট হোয়াইট ক্যান সারা দেশে বিতরণ করা হয়েছে। চলমান অর্থবছরেও দুই হাজার ৯২৪টি স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ করা হবে। জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে সকল ধরনের প্রতিবন্ধী ব্যক্তির থেরাপিউটিক সেবা প্রদানের লক্ষ্যে মাঠপর্যায়ে ১০৩টি সেবা ও সাহায্যকেন্দ্র স্থাপন ও পরিচালনা।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ২০১৭ শিক্ষাবর্ষ থেকে প্রাক-প্রাথমিক শ্রেণি থেকে নবম-দশম শ্রেণি পর্যন্ত ব্রেইল পাঠ্যপুস্তক দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে দেয়া হচ্ছে। সমাজসেবা অধিদপ্তরাধীন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য পাঁচটি বিশেষ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয় এবং ৬৪ জেলায় ৬৪টি সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম পরিচালিত হওয়ার পাশাপাশি সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা-প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে ৯টি কারিগরি ও বৃত্তিমূলক আবাসিক প্রশিক্ষণ কেন্দ্র পরিচালিত হচ্ছে।

এছাড়াও মন্ত্রণালয়ের বেশ কিছু উদ্যোগ হলো— প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তির পরিমাণ প্রয়োজন অনুযায়ী বাড়িয়ে শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তির আওতায় আনা। বাংলাদেশ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা বই যাতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিরাও পড়তে পারে সে উদ্দেশ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা বই ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’র ব্রেইল সংস্করণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উদ্বোধন।

পাবলিক পরীক্ষায় অতিরিক্ত সময় নির্ধারণ, পাঠ্যপুস্তকে প্রতিবন্ধিতা বিষয়ে বার্তা অন্তর্ভুক্তকরণ। সরকারি ও বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫ শতাংশ কোটা নির্ধারণ, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা প্রদান এবং অন্যান্য সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে অগ্রাধিকার প্রদান। প্রতিটি যানবাহনের আসন সংখ্যার ৫ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করার জন্য নির্দেশনা প্রদান ও কার্যকর করা। সহজ শর্তে ব্যাংক হিসাব খোলাসহ তফসিলভুক্ত ব্যাংক থেকে সুদমুক্ত ঋণ সুবিধা প্রাপ্তি।

এটুআই প্রেগ্রামের মাধ্যমে দেশে টেকসই ও উন্নত মানের প্রচলিত স্মার্ট হোয়াইট ক্যান তৈরিকরণ। এটুআই এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিসহ সকল প্রতিবন্ধী ব্যক্তির জন্য চলাচলে সহায়ক দিকনির্দেশনামূলক সফটওয়ার উপকরণ উদ্ভাবনের উদ্যোগ গ্রহণ।

করোনা মহামারির বর্তমান পরিস্থিতি বিবেচনায় এ বছর দিবসটি অনাড়ম্বরভাবে পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে সামাজিক দূরত্ব বজায় রেখে র‍্যালি, আলোচনা সভা এবং দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী ছাত্র-ছাত্রীদের সম্মাননা, অনুদান ও স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ করা হবে। এ ছাড়া সামাজিক দূরত্ব বজায় রেখে দেশের ৬৪ জেলায় আলোচনা সভা ও স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ করা হবে।