Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

লঞ্চের কেবিনে অনৈতিক ব্যবসা

ডিসেম্বর ৪, ২০২১, ০৭:৪০ পিএম


 লঞ্চের কেবিনে অনৈতিক ব্যবসা
  • ভুয়া পরিচয়ে অনেকেই বনে যাচ্ছেন স্বামী-স্ত্রী
  • ব্ল্যাকমেইলিং, ধর্ষণ, এমনকি হত্যার মতো ঘটনাও ঘটছে 
  • স্মার্ট মনিটরিং এবং কেবিন যাত্রীদের ভেরিফিকেশনের নিশ্চয়তার দাবি বিশেষজ্ঞদের  
  • নৌ-নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব নৌ-পুলিশ ও লঞ্চ মালিকদের —বিআইডব্লিউটিএ 
  • লঞ্চ মালিক ও স্টাফদের এগিয়ে আসতে হবে:  নৌ-পুলিশ সুপার, ক্রাইম অ্যান্ড অপারেশন্স

দেশের দক্ষিণাঞ্চলে যাতায়াতের জন্য সহজ এবং আরামদায়ক উপায় নৌপথ। দেশের বৃহত্তম এই নৌপথের প্রধান বাহন লঞ্চ। ঢাকা থেকে প্রতিদিন বিভিন্ন রুটে প্রায় আশি থেকে নব্বইটি লঞ্চ যাতায়াত করছে। এর মধ্যে মাদারীপুর, শরীয়তপুর, ভোলা, বরিশাল এবং চাঁদপুর অন্যতম। দেশের বিভিন্ন নৌরুটের বিলাসবহুল এসব লঞ্চে ক্যান্টিন, মেডিকেল সেন্টার, গেমস জোন, ডাবল এবং সিঙ্গেল  ডিলাক্স কেবিন ছাড়াও ভিআইপি কেবিন সেবা চালু রয়েছে। রয়েছে নামাজ আদায়ের জন্য পৃথক জায়গাও। এসব রুটে প্রতিদিন হাজার হাজার যাত্রী চলাচল করলেও লঞ্চ কর্তৃপক্ষের নেই পর্যাপ্ত নিরাপত্তা ও মনিটরিং ব্যবস্থা। ফলে লঞ্চে যাতায়াতের নামে অবৈধ সম্পর্ক স্থাপনের নিশ্চিত বাহন হিসেবেই বেছে নিচ্ছেন এক শ্রেণির লোক। 

অনুসন্ধান বলছে, এদের বেশির ভাগই ছাত্র-ছাত্রী। কেউ কেউ রয়েছেন মধ্যম বয়সের। লঞ্চের কেবিনগুলোই ব্যবহূত হচ্ছে দেহব্যবসা এবং অবৈধ সম্পর্ক স্থাপনের নিরাপদ স্থান হিসেবে। লঞ্চের ডেকের ভাড়া যাই হোক না কেন অতিরিক্ত টাকা দিয়ে লঞ্চের কেবিনেই চলছে এসব অসামাজিক কার্যকলাপ। এসব কাজে পেশাদার পতিতাদের সাথে প্রতিনিয়ত যুক্ত হচ্ছে কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা। স্বামী-স্ত্রী পরিচয় দিলেই মিলে  যায় লঞ্চের এসব কেবিন সেবা। এসব যাত্রায় কলেজ বা বিশ্ববিদ্যালয়ের প্রেমিক অথবা পরকীয়ার ফাঁদ পাতা তরুণরাই হয়ে উঠছেন এক রাতের স্বামী। 

লঞ্চের নানা জায়গায় আনসার বাহিনীর সেবা থাকলেও রাতের আধারেই একশ থেকে পাঁচশ টাকায় অপরাধীদেরই ইন্ধন জোগাচ্ছেন বলেই অভিযোগ উঠেছে। দিনের পর দিন আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে তারা এসব অপকর্ম চালাচ্ছেন বলেও অভিযোগ অনেকের। 

সরেজমিন দেখা যায়, শিক্ষার্থীদের বেশির ভাগ ঢাকা থেকে চাঁদপুরগামী লঞ্চগুলোই বেশি যাতায়াত করছেন। অপেক্ষাকৃত কম ভাড়া এবং একদিনের মাঝেই আবার ঢাকায় ফেরার নিশ্চয়তা পাওয়ায় শিক্ষার্থীদের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে ঢাকা চাঁদপুর নৌরুট।

অবৈধ সম্পর্কের জেরেই বরিশালে খুন হয়েছিল রাজধানীর মিরপুরের বাসিন্দা লাবণী। তাকে শ্বাসরোধে হত্যা করে লঞ্চের কেবিনে ফেলে যাওয়ার কথা স্বীকার করেছিল কথিত প্রেমিক মনিরুজ্জামান। অভিযোগের ভিত্তিতে সিসিটিভি ফুটেজ দেখে শনাক্ত করার পর রাজধানীর মিরপুর থেকে মনিরকে গ্রেপ্তার করে পিবিআই। পরিসংখ্যান বলছে, শুধু লাবনীই নয়। অবৈধ এসব সম্পর্কের শেষে লাবনীর মতো অনেকেই বেওয়ারিশ লাশ হয়ে যাচ্ছেন। কখনো বা অতিরিক্ত টাকা দিতে অসমর্থ হলেই সাজানো এসব স্বামীদেরও ব্লাকমেইলিংয়ের শিকার হতে হয়। 

এ সম্পর্কে সদরঘাট লঞ্চ টার্মিনালে কয়েকজন যাত্রী জানান, ৫০০ টাকার ভাড়া ১৫০০ টাকায় দিয়ে কলেজ ও ইউনিভার্সিটি পড়ুয়া এসব শিক্ষার্থীরা প্রতিনিয়ত লঞ্চের কেবিনে যাতায়াত করছেন। কম সময়ের মধ্যে তথা দিনে দিনে আসা-যাওয়া করার সুবিধা এবং কোনো ঝামেলা না থাকায় ঢাকা-চাঁদপুর রূটের লঞ্চকে তারা নিরাপদ জায়গা হিসেবে বেছে নিয়েছে। এরা ঢাকা থেকে এক লঞ্চে চাঁদপুর এসে অপর লঞ্চযোগে আবার দিনে দিনেই চাঁদপুর থেকে ঢাকা চলে যায়। এসব তরুণ-তরুণী লঞ্চের আনসার ও বয়দের ম্যানেজ করে অধিক মূল্যে কেবিন ভাড়া করে পুরো সময়টাই কেবিনে কাটায়। 

নাম প্রকাশে অনিচ্ছুক লঞ্চের কয়েকজন সেবাদাতা স্টাফ জানান, ‘আমাদের কাছে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে লঞ্চের কেবিন ভাড়া নেন। পরবর্তীতে তারা অসামাজিক কার্যকলাপে মেতে ওঠেন। শুধু উঠতি বয়সের তরুণ-তরুণীই নয়, পরকীয়ার জালে আসক্ত হয়ে মধ্যে বয়সি অনেকেই লঞ্চের কেবিনে স্বামী-স্ত্রী পরিচয় দিচ্ছেন। তবে সবচেয়ে ভয়ঙ্কর বিষয় হচ্ছে লঞ্চগুলোতে কলগার্ল তথা দেহ ব্যবসায়ীদের বিচরণ সমপ্রতি বেড়ে গেছে। বাংলাদেশ নৌ-পুলিশ এবং বিআইডব্লিউটিএর যৌথ অভিযানে দীর্ঘদিন এসব বন্ধ থাকলেও আবার সরব হয়ে উঠেছে এমভি রবরব, এমভি সোনার তরী, মিতালীসহ বেশ কয়েকটি লঞ্চ। এসব ঘটনার আড়ালে তাস, জুয়া, চাঁদাবাজি, ব্লাকমেইলিং, ধর্ষণ এমনকি হত্যার মতো ঘটনাও ঘটছে।’

বিশেষজ্ঞরা বলছেন, ঢাকা শহরের বেশির ভাগ আবাসিক হোটেলগুলো বন্ধ হয়ে যাওয়া এবং আইনশৃঙ্খলা বাহিনী দ্বারা তল্লাশির কারণে নৌপথকেই বেছে নিয়েছে এই শ্রেণির মানুষ। লঞ্চে ভেরিফিকেশন পদ্ধতি না থাকায় অনায়াসেই রাত্রিযাপন করতে পারায় বিশ্ববিদ্যালয় ও কলেজপড়ুয়া শিক্ষার্থীদের একমাত্র ভরসার স্থান হয়ে উঠেছে দেশের বৃহত্তম এই নৌরুট। নৌপথে এসব অপরাধ নিয়ন্ত্রণ করতে স্মার্ট মনিটরিং সিস্টেম, কুইক রেসপন্স টিম এবং কেবিন যাত্রীদের ভেরিফিকেশন পদ্ধতির আওতায় আনা জরুরি। যেসব তরুণ-তরুণী কেবিন ভাড়া করতে যায়, তাদের পূর্ণাঙ্গ ঠিকানা যেন লঞ্চ কর্তৃপক্ষ লিপিবদ্ধ করে রাখে পাশাপাশি লঞ্চের স্টাফদের জন্যও সিসিটিভির আওতায় নিয়ে আসতে হবে। তবে এ সামগ্রিক প্রক্রিয়ায়  লঞ্চের মালিকদের সদিচ্ছা গুরুত্বপূর্ণ।

প্রশাসনিক নিরাপত্তা জোরদার এবং বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলে নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মুহম্মদ রফিকুল ইসলাম আমার সংবাদকে জানান, ‘লঞ্চে খুন, ধর্ষণসহ নানা রকমের অপরাধ হচ্ছে। অনেকেই ভুয়া পরিচয় দিয়ে লঞ্চের কেবিনের সেবা গ্রহণ করছেন। এসব কাজে লঞ্চের কেবিন বয়রা সাহায্য করছে বলেও অভিযোগ রয়েছে। তাছাড়া কিছুদিন আগেও লঞ্চের কেবিনে হত্যার মতো ঘটনাও ঘটেছে। তবে এসব বিষয়ে আমাদের কর্মকর্তারা কাজ করে যাচ্ছে। আসলে নৌ- নিরাপত্তার এই দিকটি দেখার দায়িত্ব নৌ-পুলিশ এবং লঞ্চ মালিকদের। তারপরও জরুরি অভিযোগ পেলে বিআইডব্লিউটিএ এবং নৌপুলিশ দ্রুত পদক্ষেপ নেবে।’   

এ প্রসঙ্গে বাংলাদেশ নৌপুলিশ হেড কোয়াটার্সের ক্রাইম অ্যান্ড অপারেশন্স বিভাগের পুলিশ সুপার আমার সংবাদকে জানান, ‘দেশের নৌ-নিরাপত্তা রক্ষার্থে আমাদের টিম সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। পাশাপাশি সরাসরি অভিযোগ পেলেও দ্রুত সেবাদানের বিষয়টি নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। যাত্রীবাহী লঞ্চগুলোতে পুলিশের নজরদারি বৃদ্ধি করার বিষয়টি আমরা গুরুত্বের সাথে দেখছি। এ ক্ষেত্রে নৌ-পুলিশের পাশাপাশি লঞ্চমালিক, স্টাফ এবং সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে।’ এ সম্পর্কে লঞ্চমালিক সমিতির সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।