Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

বছরজুড়ে আলোচিত হত্যাকাণ্ড

ডিসেম্বর ৩১, ২০২১, ০৭:১০ পিএম


বছরজুড়ে আলোচিত হত্যাকাণ্ড

নৃশংস নানা হত্যাকাণ্ডের মধ্য দিয়ে গতকাল বিদায় নিলো ২০২১ সাল। গেলো এই বছরটিতে লোমহর্ষক এবং বেশ কিছু চাঞ্চল্যকর হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। এসবের মধ্যে স্বামীর হাতে স্ত্রী-সন্তান খুন, পাওনা টাকা চাওয়ায় হত্যা, বাইকের টাকা জোগাতে বন্ধুকে অপহরণ করে হত্যা, ধর্ষণের পর নৃশংস হত্যাকাণ্ড তো আছেই। বিশেষ করে এ বছরে রোহিঙ্গা প্রত্যাবাসন অধিকারের নেতা মুহিবুল্লাহ হত্যার ঘটনায় নড়েচড়ে ওঠে পুরো বিশ্ব। মিরপুরে সন্তানের সামনে বাবাকে কুপিয়ে হত্যা। এছাড়া এ বছর নির্বাচন কেন্দ্র করে কুমিল্লায় কাউন্সিলর সোহেলকে হত্যা ও কেন্দ্র দখলে নিতে বিজিপি সদস্যকে হত্যার ঘটনা ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। 

তবে ফেনীর নুসরাত হত্যার ঘটনার মতো আলোড়ন সৃষ্টি করেনি বছররে শেষ সপ্তাহে ঘটে যাওয়া ময়মনসিংহের গফরগাঁওয়ে আরেক মাদ্রাসাছাত্রীকে রাতের আঁধারে পুড়িয়ে হত্যার ঘটনা। দিনমজুর বাবার ধার্মিক মেয়েটিকে কে বা কারা নৃশংসভাবে পুড়িয়ে হত্যা করেছে সে তথ্যই এখনো জানা যায়নি। ক্লু-লেস এ ঘটনার বিষয়ে পুলিশ বলছে আশপাশের মানুষজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সব মিলিয়ে নৃশংস এসব হত্যাকাণ্ড সমাজের বিবেককে নাড়া দিয়ে গেছে। আইনশৃঙ্খলা বাহিনী নড়েচড়ে বসলেও চাঞ্চল্যকর এসব হত্যার অনেক ঘটনাই দিন শেষে রয়ে যায় ধরাছোঁয়ার বাইরে। অনেক ঘটনার রহস্য উন্মোচন না হওয়ায় অপরাধীরাও আজ সমাজে বিচরণ করে বেড়াচ্ছে ভালো মানুষের মুখোশ পরেই। গেলো বছরের আলোচিত ও চাঞ্চল্যকর কয়েকটি হত্যাকাণ্ডের চিত্র তুলে ধরা হলো—

রোহিঙ্গাদের অধিকার আদায়ে খুন হন মুহিবুল্লাহ : চলতি বছরের ২৯ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে কক্সবাজারের উখিয়ায় লাম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে দুর্বৃত্তদের গুলিতে খুন হন রোহিঙ্গানেতা মুহিবুল্লাহ। তিনি আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) চেয়ারম্যান ছিলেন। মুহিবুল্লাহ রোহিঙ্গাদের অধিকার আদায়ে তৎপর ছিলেন। মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের চেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছিলেন মুহিবুল্লাহ। স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং কূটনীতিকরা মনে করেন, রোহিঙ্গা প্রত্যাবাসনকে বাধাগ্রস্ত করতেই মুহিবুল্লাহকে হত্যা করা হয়েছে। তীব্র নিন্দা ও বিচারের দাবি জানায় বিশ্ব নেতারা। 

রোহিঙ্গা ক্যাম্পে ছয় মাদ্রাসাছাত্রকে হত্যা : গত ২২ অক্টোবর গভীর রাতে বালুখালী রোহিঙ্গা ক্যাম্প-১৮ তে দারুল উলুম নদওয়াতুল ওলামা আল ইসলামিয়া মাদ্রাসায় ছয় রোহিঙ্গাকে সন্ত্রাসীরা গুলি করে হত্যা করে। এরপর ওই ঘটনায় ১০ জনকে গ্রেপ্তার করে এপিবিএন সদস্যরা। পরবর্তী সময়ে তারা আদালতে ১৪৪ ধারার জবানবন্দি দেন। পুলিশ জানায়, ওই মাদ্রাসায় সন্ত্রাসীরা তাদের ক্যাম্প করতে চাওয়ায় মাদ্রাসায় ছয় ছাত্র-শিক্ষককে হত্যা করা হয়। এর আগেই গত ২৯ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে কুতুপালং ক্যাম্পে নিজ কার্যালয়ে গুলি করে হত্যা করা হয় আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মুহিবুল্লাহকে। 

মিরপুরে সন্তানের সামনে প্রকাশ্যে সাহিনুদ্দীনকে হত্যা : রাজধানীর পল্লবী থানার ডি-ব্লকে প্রকাশ্যে সন্তানের সামনে সাহিনুদ্দীন নামে এক যুবককে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করা হয়। জায়গা-জমি সংক্রান্ত বিরোধের মীমাংসার কথা বলে বাসা থেকে ডেকে এনে ওই হত্যাকাণ্ড চালায় সন্ত্রাসীরা। চলতি বছরের ১৬ মে বিকেল ৪টায় জনসম্মুখে ওই ঘটনা ঘটায়। প্রকাশ্য দিবালোকে রোমহর্ষক ওই হত্যার ভিডিও সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়। মানুষ মানুষকে কিভাবে পাষবিকভাবে হত্যা করতে পারে! নেট দুনিয়ায় এ নিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। এ হত্যা মামলায় এখন পর্যন্ত ১৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে মূল দুই আসামি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়।

বাইকের টাকা জোগাতে বন্ধুকে অপহরণ করে হত্যা : মোটরসাইকেলের টাকা জোগাতে বন্ধুকে অপহরণ করে পরিবারের কাছে মুক্তিপণ দাবি করে খুলনার পাইকগাছা গদাইপুর গ্রামের কলেজপড়ুয়া ফয়সাল সরকার। এরপর মুক্তিপণের টাকা না মেলায় কলেজপড়ুয়া বন্ধু আমিনুরকে হত্যা করে লাশ নদীতে ফেলে দেয় ফয়সাল। এ বছরের ৭ নভেম্বর খুলনা উপজেলার পাইকগাছা আগরঘাটা এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় পরদিন অভিযুক্ত ফয়সালকে গ্রেপ্তার করে পুলিশ। পরে সে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। পুলিশ জানায়, গত ৭ নভেম্বর রাত সাড়ে ৮টার দিকে আমিনুরকে বাসা থেকে ডেকে নেয় বন্ধু ফয়সাল। পাইকগাছা উপজেলার আগরঘাটা বাজারের পাশে কপোতাক্ষ নদের তীরে দেখা হয় তাদের। সেখানে প্রথমে আমিনুরকে জুসের সাথে মিশ্রিত করে ঘুমের বড়ি খাওয়ানো হয়। এরপর জ্ঞান হারালে গলায় ও ঘাড়ে কুপিয়ে হত্যা করে নদীতে ফেলে দেয় ফয়সাল। 

জমি বিক্রির টাকা নিতে এসে দুই ভাই খুন : ভোলার চরফ্যাসনে জমি বিক্রির টাকা নিতে এসে অমিত সরকার ও দুলাল সরকার নামে দুই ভাইকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। এরপর তাদের মাথা আলাদা করে লাশ পুড়িয়ে ফেলে হত্যাকারীরা। আর মাথা দুটি ঘটনাস্থলের দূরবর্তী একটি বাড়ির সেপটিক ট্যাংকের মধ্যে ফেলে রাখে ঘাতকরা। এ বছরের গত ৭ এপ্রিল রাতে ভোলার চরফ্যাসন আসলামপুরে ওই ভয়াবহ হত্যাকাণ্ড ঘটে। ঘটনার ১৪ দিন পর ২২ এপ্রিল তিনজনকে গ্রেপ্তার করে চরফ্যাসন থানা পুলিশ। পুলিশ জানায়, আসলামপুর ইউনিয়নের আসলামপুর গ্রামের ফরাজী বাড়ির মহিবুল্লাহর বাড়ির সেপটিক ট্যাংকের ভেতর থেকে কাটা মাথা উদ্ধার করা হয়। এদের মধ্যে মূল পরিকল্পনাকারী মো. বেল্লাল, বেল্লালের শ্বশুর সিরাজুল ইসলাম ওরফে আবু মাঝি ও ভাই কাশেম হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে বলে দাবি করেছে পুলিশ। 

নির্বাচনি সহিংসতায় বলি কাউন্সিলর সোহেল : গত ২২ নভেম্বর বিকেল সাড়ে ৪টায় সন্ত্রাসীরা কুমিল্লা নগরের পাথুরিয়া পাড়া থ্রি-স্টার এন্টারপ্রাইজ নামের একটি ব্যবসাপ্রতিষ্ঠানে ঢুকে গুলি করে কাউন্সিলর সোহেল ও তার সহযোগী হরিপদ সাহাকে হত্যা করে। এ সময় গুলিবিদ্ধ হন আরও পাঁচজন। পরদিন কাউন্সিলর সোহেলের ভাই সৈয়দ মো. রুমন বাদী হয়ে ১১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো আট থেকে ১০ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। এই মামলায় এখন পর্যন্ত সাতজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়াও এজাহারভুক্ত তিন আসামি বন্দুকযুদ্ধে নিহত হয়। পুলিশ জানায়, মূলত নির্বাচনকে কেন্দ্র করেই এই হত্যাকাণ্ড সংঘটিত হয়। হত্যার সাথে জড়িত সবাইকে গ্রেপ্তারের প্রচেষ্টা চলছে বলেও পুলিশের পক্ষ থেকে জানানো হয়। 

স্ত্রী-সন্তানকে হত্যা করে মাটিচাপা দেয় স্বামী : বিয়ের পরে দাম্পত্যকলহের জের ধরে স্ত্রী ও ৯ মাসের কন্যাকে হত্যা করে মাটিচাপা দেয় পাষণ্ড স্বামী শাহিন মুন্সি। গত ১ জুলাই রাতে বরগুনার পাথরঘাটা এলাকার ওই ঘটনা ঘটে। পরবর্তী সময়ে ১২ জুলাই চট্টগ্রামের বন্দর থানা এলাকায় অভিযান চালিয়ে শাহিন মুন্সিকে গ্রেপ্তার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেপ্তারের পর শাহিন মুন্সি স্ত্রী-সন্তানকে হত্যা করে মাটিচাপা দেয়ার বিষয়টি স্বীকার করেন। সিআইডি জানায়, শাহিন সুমাইয়া (১৮) নামে এক তরুণীকে ধর্ষণের অভিযোগে তিন মাস হাজতবাসের পর জামিনে বেরিয়ে তাকেই বিয়ে করেন। সেই ক্ষোভ থেকে বিয়ের পরে দাম্পত্যকলহের জের ধরে একদিন স্ত্রী ও ৯ মাসের কন্যাকে হত্যা করে মাটিচাপা দিয়ে পালিয়ে যান শাহিন মুন্সি। 

জেএসএস নেতা পুশৈ থোয়াই মারমা হত্যা : বান্দরবানে অপহূত জনসংহতি সমিতির (জেএসএস-মূল দল) নেতা পুশৈ থোয়াই মারমার লাশ ১৩ ডিসেম্বর সকালে উদ্ধার করে পুলিশ। আগের দিন সন্ধ্যায় ডলুপাড়া থেকে একদল অস্ত্রধারী তাকে অপহরণ করে। অনেক খোঁজাখুঁজির পর বান্দরবান-চন্দ্রঘোনা-রাঙ্গামাটি সড়কের আমতলিপাড়ার অদূরে তার লাশ পাওয়া যায়। 

স্বামীর নির্যাতনে ঢাবি ছাত্রীর মৃত্যু : গত ১৪ ডিসেম্বর বিকেল ৪টার দিকে রাজধানীর বনানীর স্বামীর বাসা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নৃত্যকলা বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী ইলমা চৌধুরী মেঘলার (২৪) লাশ উদ্ধার করা হয়। ইলমার শ্বশুরবাড়ির লোকজনই পুলিশকে ফোন দেয়। তারা দাবি করে, মেঘলা আত্মহত্যা করেছে। লাশের ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়। মামলার এজাহারে বলা হয়, নির্মমভাবে নির্যাতন করে হত্যা করা হয় ইলমাকে। ওই ঘটনায় আটক করা হয় ইলমার স্বামী ইফতেখার আবেদীনকে। 

বন্ধুদের হাতে ছয় টুকরো আরেক বন্ধু : গত ১৩ জুলাই আশুলিয়ার নরসিংহপুরে সাভার রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মিন্টু বর্মণকে ডেকে নিয়ে হত্যা করেন তারই বন্ধুরা। হত্যার পর লাশ ছয় টুকরো করে স্কুলের আঙিনায় পুঁতে রাখেন তারা। র্যাবের তদন্তে লাশের পাঁচ টুকরো স্কুলের আঙিনা থেকে এবং বিচ্ছিন্ন মাথা ঢাকার আশকোনার একটি ডোবা থেকে উদ্ধার করা হয়। গ্রেপ্তার করা হয় তিনজনকে। র্যাব জানায়, সাভারের আশুলিয়ায় প্রাইভেট পড়া নিয়ে দ্বন্দ্বে মিন্টু চন্দ্র বর্মণকে হত্যা করা হয়। আদালতে দুজন স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন। 

নির্বাচনের কেন্দ্র দখলে নিতে বিজিবি সদস্যকে হত্যা : গত ২৮ নভেম্বর তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের দিন নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় চেয়ারম্যানপ্রার্থী মারুফ হোসেনের সমর্থকদের হামলায় বিজিবি সদস্য নায়েক রুবেল হোসেন নিহত হন। কেন্দ্র দখল ও জাল ভোট দেয়ার জন্য প্রিজাইডিং অফিসারকে অনুরোধ করেও রাজি করতে না পেরে নির্বাচনি কর্মকর্তাদের লাঞ্ছিত করা হয়। উপজেলা রিটার্নিং অফিসার তা জেনে ভোট বন্ধ রাখেন। বিকেলের পর ভোট গণনা শুরু হলে মারুফের লোকজন আবারো কেন্দ্র দখলের চেষ্টা করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রে বিজিবির টহল টিম আসে। এ সময় হামলা চালিয়ে হত্যা করা হয় বিজিবি সদস্য রুবেল হোসেনকে। ওই ঘটনায় গত ১৩ ডিসেম্বর সাভারের আশুলিয়া থেকে মূল অভিযুক্ত মারুফকে গ্রেপ্তার করে র্যাব-৪ এর একটি দল। গ্রেপ্তার মারুফ কিশোরগঞ্জ উপজেলার গড়াগ্রাম ইউপি নির্বাচনে জাতীয় পার্টির মনোনীত চেয়ারম্যানপ্রার্থী ছিলেন। তার বাবা মোসাদ্দেক হোসেন একই ইউনিয়নে ১৯ বছর ধরে চেয়ারম্যান ছিলেন। ২০১৭ সালে তার মৃত্যু হলে উপনির্বাচনে জয়ী হন মারুফ হোসেন। 

নির্বাচনে হেরে নির্বাচিতকে খুন : বছরের শুরুতেই (১৬ জানুয়ারি) সিরাজগঞ্জ পৌরসভার ৬ নং ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচিত হন তরিকুল ইসলাম। ফল ঘোষণার পরপরই পরাজিত প্রার্থী শাহাদত হোসেনের সমর্থকরা তার ওপর হামলা চালান। ধারালো অস্ত্র দিয়ে তরিকুল ইসলামকে হত্যা করা হয়। ওই ঘটনার পরদিন নিহতের ছেলে হূদয় খান শাহাদত হোসেনসহ ৩২ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা করেন। 

নিজ বাসায় ডা. গাবিরা রহমানে দগ্ধ লাশ : গত ৩১ মে রাজধানীর কলাবাগানের ৫০/১, প্রথম লেনের ভাড়াবাসা থেকে গ্রিন লাইফ হাসপাতালের চিকিৎসক ডা. সাবিরা রহমান লিপির দগ্ধ লাশ উদ্ধার করে পুলিশ। তার পিঠে দুটি ও গলায় একটি ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন মেলে। আলামত সংগ্রহের পর সিআইডির ক্রাইম সিন ইউনিট জানায়, সাবিরাকে নিষ্ঠুরভাবে হত্যা করা হয়েছে। তাকে ধারালো অস্ত্র দিয়ে আঘাতের পর বিছানায় আগুন ধরিয়ে দেয়া হয়।

গভীর রাতে ময়মনসিংহের গফরগাঁওয়ে মাদ্রাসাছাত্রীকে পুড়িয়ে হত্যা : ময়মনসিংহের গফরগাঁওয়ে মারুফা খাতুন নামে এক মাদ্রাসাছাত্রীকে গত মঙ্গলবার গভীর রাতে ঘুম থেকে ডেকে নিয়ে পুড়িয়ে হত্যার ঘটনা ঘটেছে। ঘটনাটি উপজেলার রসূলপুর ইউনিয়নের কদমরসূলপুর গ্রামের। মারুফা কদমরসূলপুর গ্রামের দিনমজুর মজিবর রহমানের মেয়ে এবং রায়ের গ্রাম আইয়ুবিয়া দাখিল মাদ্রাসার সপ্তম শ্রেণির ছাত্রী। গত মঙ্গলবার রাতে মারুফা এশার নামাজ পড়ে তার ছোট বোন রাহিমার সাথে ঘুমিয়ে পড়ে। শেষ রাতে মারুফাকে বিছানায় দেখতে না পেয়ে রাহিমা তার বাবা মজিবর রহমান ও মা বেদেনা খাতুনকে জানায়। 

পরে তারা বাড়ির অন্যদের নিয়ে মারুফাকে খুঁজতে থাকে। এক পর্যায়ে মজিবর রহমান, তার দুইভাই দুলাল মিয়া ও শহিদুল ইসলাম বাড়ি থেকে প্রায় ২০০ গজ দূরে চৌড়াভিটার জঙ্গলে মারুফার পুড়িয়ে ফেলা লাশ দেখতে পায়। খবর পেয়ে এলাকার শত শত নারী-পুরুষ লাশ দেখতে চৌড়াভিটায় ভিড় জমায়। পরে গফরগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফারুক হোসেন ফোর্সসহ ঘটনাস্থলে আসেন। এলাকাবাসীর ধারণা, হয়তো কেউ কৌশলে মারুফাকে ঘর থেকে বের করে নিয়ে ধর্ষণ শেষে আগুনে পুড়িয়ে হত্যা করে।