Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

করোনার রেজাল্ট আসিবার পূর্বে রোগী মারা যাবে!

জাকারিয়া সৌখিন

জুন ৯, ২০২০, ০৫:৩২ পিএম


করোনার রেজাল্ট আসিবার পূর্বে রোগী মারা যাবে!

অসুস্থ অনুভব করছি। আর তাই কোভিড-১৯ বা করোনা টেস্ট করার জন্য স্যাম্পল দিয়ে এলাম। আমি মনে-প্রাণে বিশ্বাস করি, এই ভাইরাসের সাথে ফাইট করার জন্য আল্লাহ যদি আমাকে উপযুক্ত ফাইটার মনে করেন, তবে আমি আক্রান্ত হয়েছি; উপযুক্ত ফাইটার মনে না করলে আক্রান্ত হইনি।

টেস্ট করাতে গিয়ে অভিজ্ঞতা অত্যন্ত বাজে। টেস্ট করনেওয়ালাদের অব্যবস্থাপনা আর অপরিপক্ক কাজ-কারবার দেখে মনে হইছে, করোনা ভাইরাস অত্যন্ত ঠুনকো একটা জিনিস, একে পাত্তা দেওয়ার কিছু নাই। তাদের ব্যাপার-স্যাপার এতই অনিরাপদ যে, যারা আক্রান্ত হননি, তারা গিয়ে উল্টো আক্রান্ত হতে পারেন। সাথে বাজে আচরণ আর ধমকাধমকি ফ্রি।

স্যাম্পল দেওয়ার পর আমাকে জানানো হলো, ৭ দিন পর রেজাল্ট পাবো। এসএমএস আসবে। কিন্তু কথা হলো, মানুষ উপসর্গ দেখা দেওয়ার মিনিমাম ৫/৬ দিন পর টেস্ট করাতে যায়। অবশ্য যদি কপালে সিরিয়াল জোটে। এরপর রেজাল্ট পেতে লাগে ৭ দিন, তাহলে তো ১২/১৩ দিন হয়েই গেলো। এতদিনে তো কেউ মারাও যেতে পারে, নাকি? মানে রেজাল্ট আসিবার পূর্বে রোগীটি মারা গেল!

কচু গাছ কাঁটতে কাঁটতে মানুষ যেমন ডাকাত হয়, তেমনি আমাদের সরকার বিএনপিকে পরাজিত করতে করতে শক্তিশালী হয়েছে। এখন তারা করোনার চাইতেও শক্তিশালী। এতই শক্তিশালী যে- ‘আংশিক লকডাউন’ এবং ‌‘সীমিত পরিসর’ নীতি দিয়ে করোনা আক্রান্ত প্রায় ঠেকিয়ে দিয়েছে। সাথে তাদের করোনা চিকিৎসাও দুর্দান্ত গতিতে এগিয়ে যাচ্ছে।

অর্থাৎ আমাদের শাক্তিশালী সরকার করোনাকে পাত্তা দেয়নি, তাই তাদের টেস্টও করনেওয়ালাদের পাত্তা দিচ্ছে না।

মারহাবা। এমন দুর্দান্ত পারফরমেন্সের জন্য একবার করতালি হয়ে যাক।

আসলে করোনা নিয়ে এই সরকার এবং সরকারের সাপোর্টের ওপর আমার বিন্দুমাত্র ভরসা নাই। এখন আমার সকল ভরসা আপনাদের ‘দোয়া’র ওপর। আমার জন্য দোয়া করবেন প্লিজ।

আপনারা নিজেই নিজের যত্ন নিবেন, নিরপদে থাকবেন।

লেখক: নাট্যকার ও পরিচালক।

আমারসংবাদ/জেআই