Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মডেল মসজিদ সমাজে ইতিবাচক ভূমিকা রাখবে

মুহাম্মদ জাকারিয়া হারুন

জুন ১২, ২০২১, ০৯:৫৫ এএম


মডেল মসজিদ সমাজে ইতিবাচক ভূমিকা রাখবে
  • মসজিদ। আলোর মিনারা। অন্ধকার দূর করে সত্য, সুন্দর ও সুখময় সমাজ বিনির্মাণে মসজিদের ভূমিকা অপরিসীম। মুসলিম জাগরণে মসজিদের অবদান অনস্বীকার্য। তাই তো ইসলামিক ফাউন্ডেশন সারা দেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণের কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে ৫০টি মসজিদের উদ্বোধন করেছেন। হৃদয় কাড়া, দৃষ্টিনন্দন এসব মসজিদ সমাজের অন্যায়, অপরাধ বন্ধে জোরালো কাজ করবে। এ সম্পর্কে কথা হয় দেশের শীর্ষ আলেম চট্টগ্রাম ওমর গণি এম ই এস ডিগ্রী কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আ ফ ম খালিদ হুসাইন এর সাথে। 

আমার সংবাদ : সামাজিক প্রেক্ষাপটে মসজিদের ভূমিকা কতটুকু?

ড. আ ফ ম খালিদ হুসাইন : সামাজিক উন্নতি, অগ্রগতি, শৃঙ্খলাবোধ, ভ্রাতৃত্ববোধ রক্ষায় মসজিদের ভূমিকা অনস্বীকার্য। মসজিদে সমাজের ধনী-গরীব, সুস্থ-অসুস্থ বিভিন্ন ধরনের মানুষ দৈনিক পাঁচবার দেখা সাক্ষাৎ হয়। পরস্পর ভ্রাতৃত্ববোধ, মানবতাবোধ সৃষ্টি হয়। আদর্শ, সুখী ও সুন্দর সমাজ বিনির্মাণে মসজিদ অন্যতম কার্যকারী মাধ্যম। 

আমার সংবাদ : মডেল মসজিদগুলো সে প্রেক্ষাপটে কতটুকু ভূমিকা রাখবে?

ড. আ ফ ম খালিদ হুসাইন : মডেল মসজিদ নির্মাণকে আমি ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখি। মডেল মসজিদের নির্মাণে দৃষ্টিকাড়া আধুনিক ও ইসলামিক স্থাপত্যশৈলীর মিশ্রণ ঘটেছে। সামজিক উৎকর্ষ সাধনে অন্যান্য মসজিদের ন্যায় মডেলমসজিদও বিশেষ ভূমিকা রাখবে। 

[media type="image" fid="127913" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

আমার সংবাদ : সুষ্ঠুসমাজ বিনির্মাণে ইমাম ও খতিবদের ভূমিকা কতটুকু?

ড. আ ফ ম খালিদ হুসাইন : একজন ইমাম ও খতিব হচ্ছেন আলোরন্যায়। অন্ধকার ভেদ করে আলোর জানান দিবে। সমাজের কলুষতা দূর করে ইসলামের আলো জ্বালাবে। খতিব সাহেব পুরনো কথা তো বলবেন-ই। পাশাপাশি সামাজিক ব্যাধিও তুলে ধরতে হবে। কিশোর গ্যাং, ইভটিজিং, যৌতুক, মাদকের বিরুদ্ধে সামাজিক সচেতনতা সৃষ্টি করবেন।

আমারসংবাদ/জেআই