Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

আমি ইতিবাচক আপনি?

রাব্বি হাসান

জুন ২৫, ২০২১, ১০:৫৫ এএম


আমি ইতিবাচক আপনি?

মানুষভেদে ব্যক্তিত্ব একেক রকমের হয়। কারো ব্যক্তিত্ব ইতিবাচক আবার কারো নেতিবাচক। সাধারণভাবে চোঁখের মাপকাঠিতে যা মাপা সম্ভব নয়। ইতিবাচক মানুষেরা সাধারণত অন্যকে অনুপ্রেরণা দেয়, অন্যের সাফল্যে কখনো হিংসুটে ভাব প্রকাশ করে না। ইতিবাচক ব্যক্তিত্ব বিকাশ করলে আমরা প্রতিদিনই নিজেকে উজ্জীবিত করতে পারি, অন্যকে অনুপ্রাণিত করতে পারি। ইতিবাচক ব্যক্তিত্বে দ্বারা যেরকম নিজেকে সাহায্য করা যায় তেমনি আশেপাশের মানুষকে, দেশ, সমাজ ও জাতি গঠনেও সাহায্য করা যায়। আর নেতিবাচক মানুষরা নিজের ক্ষতি তো করেই সাথে সার্বিক ভাবে দেশের জন্য ক্ষতিস্বাধন করে। ব্যক্তিত্ব প্রকাশে আমি ইতিবাচক হওয়ার চেষ্টা করি আর আপনি?

ব্যক্তিগত জীবন অথবা পেশাগত জীবনে আমরা কে কতটা ইতিবাচক তা খুব সহজেই বের করে নেয়া যায়। উপায়টা আপনার নিজের কাছেই আছে। শুনবেন কি সেই উপায়? তাহলে নিজেকে প্রশ্ন করুন, একান্তভাবে নিজেকে প্রশ্ন করুন যে আপনি আদৌ ইতিবাচক নাকি নেতিবাচক? আপনার কি অন্যের সাফল্য দেখলে ভালো লাগে নাকি মন খারাপ হয়। পরিচিত কেউ বিপদে পড়লে আপনি কি এগিয়ে যান নাকি দূর থেকে আনন্দ পান? নিজেকে একান্ত ভাবে জিগ্যেস করুন।

ধরুন আজ আপনার বিশ্ববিদ্যালয় বন্ধ অথবা আজ আপনার অফিসে ছুটির দিন। সাধারণত আমরা ছুটির দিনগুলোতে পরিবারের মানুষের সাথে কাটিয়ে থাকি। অন্তত একটা দিন নিজেকে শুধু একা সময় দিন। নিজেকে চেনার জন্য। নিজেকে নিয়ে ভাবার জন্য। আপনার পছন্দের কোন এক জায়গায় ঘণ্টা দুই তিন এর জন্য চলে যান। গিয়ে নিরিবিলি বসুন একা। তারপর শুরু করুন নিজের সাথে প্রশ্ন আর যুক্তির খেলা।

১. আপনি কি সব সময় ভালো চিন্তা করেন? নাকি চোঁখের সামনে যাই ঘটে সব কিছুর নেগেটিভ ভাবনা বের করেন?
২. যেকোন কারো সাথে কথা বলার সময় কি আপনি ইতিবাচক শব্দ ব্যবহার করেন নাকি নেতিবাচক শব্দ?
৩. আপনি কি সব সময় নিজেকে দুঃখি করে রাখেন নাকি দুঃখ কষ্টের মাঝেও সৃষ্টির্কতার প্রতি আস্থা রেখে ও নিজেকে নতুন ভাবে তৈরি করেন?
৪. আপনি বিশ্বাস করেন যে আপনি পরিশ্রম করলে সফল হবেন? নাকি নিজেকে সব সময় ব্যর্থ মনে করেন?
৫. অন্যের কাজে সমোলচনা করে সময় কাটিয়ে দেন নাকি নিজের কাজের ও আত্মসমলোচনা করে ধীরে ধীরে ভুল গুলো শুধরে নেন?
৬. আপনি কি নিজের ভুলের মধ্যে অবস্থান করে থাকেন নাকি ভবিষৎ ভুল থেকে বেঁচে থাকার চেষ্টা করেন?
৭. পরিবারের মানুষদের চাওয়া পাওয়ার দিকে বিশেষভাবে নজর দিচ্ছেন নাকি দায়িত্ব অবহেলা, মতামতের উপেক্ষা করে চলছেন? 
৮. ইতিবাচক ফ্রেন্ড সার্কেলের সাথে উঠাবসা করেন নাকি নেতিবাচক ফ্রেন্ড সার্কেল আপনার যারা সব সময় অন্যের দোষত্রুটি ধরতে ব্যস্ত থাকে?
৯. যে বিষয় গুলো আপনার ভালো লাগে তাই করেন নাকি অন্যেরে প্ররোচনায় মাঝে মাঝে খারাপ কাজ করে ফেলেন?
১০. নিজেকে ভালোবাসেন নাকি নিজেকে ঘৃণা করেন? ইত্যাদি। 

এমন আরো অনেক আত্মসমলোচনা মূলক প্রশ্ন আছে। প্রশ্নগুলো নিজেকে করে উত্তর বের করুন। উত্তর বের করে যদি দেখেন আমার মনের ভেতর অজান্তেই বাস করছে নেতিবাচক ভাব তাহলে মন খারাপ করার কিছু নেই। মানুষ হলো পরিবর্তনশীল। নিজেকে সময় দিয়ে পরিবর্তন করে নিন। ভালো মনের মানুষের সাথে নিজেকে সঙ্গি করে নিন। ভালো বই পড়ুন,ধর্মীয় অনুশাষন মেনে চলুন। এখন থেকেই ছোট ছোট ভালো কাজ গুলো করা শুরু করুন। অন্যের মুখে হাসি ফুটানোর আপ্রাণ চেষ্টা করুন। পরিবারের মানুষদের সাহায্য করুন। পরিবারের মানুষদের মতামতের সুযোগ দিন। নিজেকে কখনো ঘৃনা করবেন না। হতাশ হবেন না একদিন নিজেকে ইতিবাচক ভূমিকায় নিশ্চয়ই খুঁজে পাবেন। ইতিবাচক হোন আর নেতিবাচকদের প্রশ্ন ছুঁড়ে দিন ‘আমি ইতিবাচক, আর আপনি?’

লেখক: রাব্বি হাসান
শিক্ষার্থী, হিসাববিজ্ঞান বিভাগ, সরকারি তিতুমীর কলেজ

আমারসংবাদ/কেএস