Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

নতুন নেতৃত্বে ঘুরে দাঁড়িয়েছে তাড়াশ ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক

মার্চ ১৫, ২০২০, ১১:৫৭ এএম


নতুন নেতৃত্বে ঘুরে দাঁড়িয়েছে তাড়াশ ছাত্রলীগ

বিবাহিত, অছাত্র, চাকরিজীবী এবং নিষ্কিয় নেতাদের দীর্ঘ আট বছরের নেতৃত্বে স্থবির হয়ে পড়েছিলো তাড়াশ উপজেলা ছাত্রলীগের রাজনীতি। প্রতিটি ওয়ার্ড ইউনিয়নে গতিহীন ছিলো সাংগঠনিক কার্যক্রম। তাদের নেতৃত্বে ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা, কলেজ এবং উপজেলা পর্যায়ে ঝড়ে পড়েছে শতাধিক মেধাবী এবং তরুন ছাত্রনেতারা। তারা বার বার সম্মেলনের আশ্বাস দিয়েও ধরে রেখেছিলেন নিজেদের সাংগঠনিক ক্ষমতা। তাদের দীর্ঘদিনের সেই ব্যর্থতাকে পাশ কাটিয়ে নতুন নেতৃত্বে ঘুরে দাড়িয়েছে তাড়াশ উপজেলা ছাত্রলীগ।

নতুন সভাপতি-সম্পাদকের নেতৃত্বে সক্রিয় হয়ে উঠেছে বিভিন্ন ইউনিটির নেতাকর্মীরা। প্রায় প্রতিদিন মিছিল মিটিংয়ে যোগ দিচ্ছেন তারা। সংগঠনের গতী ফেরাতে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডেও মতবিনিময় সভা করছেন নতুন সভাপতি-সম্পাদক।

সূত্রে, দীর্ঘ আট বছর পর গত বছরের ২২ ডিসেম্বর ইকবাল হাসান রুবেলকে সভাপতি ও শামিম আহম্মেদ আকাশকে সাধারণ সম্পাদক করে তাড়াশ উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা দেন সিরাজগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি আহসান হাবিব খোকা ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ বিন আহমেদ। চার সহ-সভাপতি, চার যুগ্ম সাধারণ সম্পাদক ও চারজনকে সাংগঠনিক সম্পাদকসহ ১৪ সদস্য বিশিষ্ট কমিটি একছরের জন্য অনুমোদন দেন তারা। এর আগে দীর্ঘ আট বছর একক ভাবে সভাপতি-সম্পাদকের দায়িত্ব পালন করেছে আনিছ প্রধান এবং রাসেল আহম্মেদ।

স্থানীয় ছাত্রলীগ সূত্রে, আনিছ প্রধান এবং রাসেল আহম্মেদ ২০১২ সালে তাড়াশ উপজেলা ছাত্রলীগের সভাপতি-সম্পাদক নির্বাচিত হন। তারা উপজেলা ছাত্রলীগের দায়িত্ব পাওয়ার পর চার-পাঁচ বছর সক্রিয় ছিলো স্থানীয় রাজনীতিতে। সভাপতি-সম্পাদক ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালন করলেও সংগঠনের শীর্ষ পদপদবির নেতারা নিষ্কিয় হয়ে পড়েন।

তারা স্থানীয় রাজনীতি ছেড়ে অনেকেই বিয়ে করেন। নতুন চাকরি পেয়ে এলাকা ছাড়েন কেউ কেউ। ফলে ধিরে ধিরেই নিষ্কিয় হয়ে পড়ে স্থানীয় ছাত্রলীগের রাজনীতি। একই সাথে সংগঠনের পদপদবিতে আসতে না পারায় অকালে ঝড়ে যায় শতাধিক মেধাবী এবং তরুন ছাত্রনেতারা। তারাও এলাকা ছেড়ে পারি জমান নিজ নিজ কর্মে। অভিযোগ রয়েছে, উপজেলা পর্যায়ের নেতাকর্মীরা না থাকায় তাড়াশ কলেজ শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে দিবস ভিত্তিক অনুষ্ঠানে সভা-সমাবেশ, মিছিল, মিটিং করতেন উপজেলা সাবেক সভাপতি-সধারণ সম্পাদকরা। ফলে কলেজ কেন্দ্রীক রাজনীতি গড়ে উঠলেও বঞ্চিত হন ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতারা।

এদিকে দীর্ঘ আট বছর ছাত্রলীগের দায়িত্ব পাওয়ার পর ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ের ইউনিটিগুলোকে সুসংগঠিত করতে কঠোর পরিশ্রম করছেন উপজেলা ছাত্রলীগের নবনির্বাচিত সভাপতি ইকবাল হোসেন রুবেল এবং সাধারণ সম্পাদক শামীম আহমেদ আকাশ। তারা দুজন প্রায় প্রতিদিন উপজেলার বিভিন্ন এলাকায় সাংগঠনের নেতাদের সাথে মতবিনিময় সভা করছেন। জোর দিয়েছেন সাংগঠনিক কর্মকান্ডের উপর। মেয়াদোত্তীর্ণ কমিটি গুলো নতুন ভাবে ঢেলে সাজাতে পরিকল্পনা গ্রহন করছেন। ফলে দীর্ঘদিন নিষ্কিয় থাকলেও সক্রিয় হয়ে উঠছে স্থানীয় রাজনীতি।

মাগুড়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি প্রার্থী আব্দুৃল আলিম বলেন, দীর্ঘদিন ছাত্রলীগের রাজনীতি করি। কিন্তু উপজেলা ছাত্রলীগের সাবেক নেতারা বার বার আশ্বাস দিয়েও ইউনিয়ন কমিটিগুলো করতে পারেনি। তবে বর্তমান সভাপতি-সম্পাদকের নেতৃত্বে ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রমে গতী বেড়েছে। আশা করি তাদের নেতৃত্বে প্রতিটি ওয়ার্ড ইউনিয়ন ছাত্রলীগকে নতুন ভাবে সাজাবে।

তাড়াশ উপজেলা ছাত্রলীগের সভাপতি ইকবাল হোসেন রুবেল বলেন, ওয়ার্ড থেকে শুরু করে প্রতিটি ইউনিটির সাংগঠনিক গতী বাড়াতে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। তারাও আমাদের নির্দেশণায় ঐক্যবদ্ধ ভাবে কাজ করছেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে আমরা ছাত্রলীগের রাজনীতি করি। আমার সংগঠনের প্রতিটি নেতাকর্মীদের সেই ভাবে তৈরি করা হবে। যাতে শেখ হাসিনার নেতৃত্বে তৃণমূল পর্যায়েও বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে পারি।

আমারসংবাদ/এমআর