Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

‌‘বিএনপি-জামায়াত এদেশে সাম্প্রদায়িক রাজনীতি শুরু করেছিলেন’

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

মার্চ ১৮, ২০২০, ০১:০৪ পিএম


‌‘বিএনপি-জামায়াত এদেশে সাম্প্রদায়িক রাজনীতি শুরু করেছিলেন’

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বিএনপি-জামায়াত এদেশে সাম্প্রদায়িক রাজনীতি শুরু করেছিলেন। ১৯৯৯সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুড়িগঙ্গাসহ ঢাকার চারিদিকের নদীগুলোকে সংস্কারের জন্য মহা পরিকল্পনা গ্রহণ করেছিলেন। কিন্তু পরবর্তীতে বিএনপি-জামায়াত ক্ষমতায় এসে তারা প্রধানমন্ত্রীর পরিকল্পনা বাস্তবায়নের দিক নির্দেশনাতো মানেই নাই বরং তারা বুড়িগঙ্গাসহ ঢাকার চারপাশের নদীগুলোতে দখল-দূষণে কোন ব্যবস্থাই নেয়নি।

তিনি আজ বুধবার (১৮মার্চ) সকালে ঢাকার সদরঘাটে বুড়িগঙ্গায় পতিত তরল ড্রেনেজ বর্জ্র্য বিশুদ্ধ করণের লক্ষে পরিশোধনাগার ও নদী পরি "ছন্নতা অভিযান উদ্ধোধনের সময় একথা বলেন। তিনি আরও বলেন, বর্তমান সরকার ২০০৮ সালে ক্ষমতায় আসার পরে তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার চার পাশের নদীগলো সংস্কারের জন্য টাস্কফোর্স গঠন করেন। তারাই ধারাবাহিকতায় আমরা কাজ শুরু করেছি। ঢাকার চারপাশের নদীগুলোসহ দেশের গুরুত্বপূর্ণ নদীগুরো এই টাস্কফোর্সের অন্তর্ভুক্ত হয়েছে। ঢাকার চারপাশের চারটি নদীর সংস্কার কাজের প্রকল্পের অনুমোদন হয়েছে। এই প্রকল্পের মধ্যে নদী দূষণের বিষটি বেশি গুরুত্ব পেয়েছে। ইতিমধ্যে আমরা কাজ শুরু করে দিয়েছি।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নদীর সীমানা নির্ধারন করা হয়েছে, নদীর দুই পাশে ওয়াকওয়ে নির্মাণ করা হবে, সদরঘাটে জেটি নির্মাণ করা হয়েছে। আজকে আমরা যে গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে এখানে উপস্থিত হয়েছি সেটা হলো মুজিব বর্ষের সূচনালগ্নে ঢাকার ওয়াসার পানিগুলো নদীতে আসছে সেই পানিগুলো বিশুদ্ধ করার প্রকল্পের কাজ উদ্বোধন করলাম। এই প্লান্টের মাধ্যমে ওয়াসার ময়লাপানিগুলো বিশুদ্ধ হবে। এই পানি খাওয়া যাবে না কিন্তু এই পানি নদীতে পড়লে নদীর পানি আর দূষিত হবে না। এটি আমাদের একটি পাইলট প্রকল্প। এটি সফল হলে কামরাঙ্গীরচর ও সোয়ারীঘাটে আরো ৫০টি ড্রেনেজ এর মুখে এই প্লান্ট স্থাপন করা হবে।

করোনাভাইরাস সম্পর্কে তিনি বলেন, বিআইডব্লিউটিএ এক মাস আগথেকেই প্রতিটি লঞ্চ যাত্রীদের হাতে সচেতনামুলক লিফলেট বিতরণ করেছেন। সদরঘাটে একটি মেডিকেল ক্যাম্প খোলা হয়েছে। এখন থেকে যাত্রীদের বিভিন্ন দিক নির্দেশনা দেয়া হচ্ছে। করোনাভাইরাস এমনি একটি ভাইরাস বিজ্ঞানাীরা এখন পর্যন্ত এর কোন প্রতিশেধক আবিস্কার করতে পারেনি। সচেতনাই এর একমাত্র প্রতিরোধের উপায়।পরে তিনি পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্ধোধন করেন এবং গাছের চারা রোপন করেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নৌ-পরিবহন মন্ত্রনালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন আহমেদ,বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক,ঢাকা নদী বন্দরের যুগ্ন পরিচালক আরিফ উদ্দন খান প্রমুখ।

আমারসংবাদ/এমআর