Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

চলছে ২০ দলের ৭২ ঘণ্টার হরতাল

মার্চ ৮, ২০১৫, ০৫:১১ এএম


চলছে ২০ দলের ৭২ ঘণ্টার হরতাল

 

দেশব্যাপী টানা অবরোধের সঙ্গে চলছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের আবারও নতুন করে ডাকা ৭২ ঘণ্টার হরতাল।  

রোববার সকাল ৬টা থেকে হরতাল শুরু হয়েছে। ঘোষণা অনুযায়ী যা চলবে বুধবার সকাল ৬টা পর্যন্ত। শনিবার বিকেলে সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ এ হরতালের ঘোষণা দেন।

এছাড়া সোমবার দেশের সব  জেলা, উপজেলা, পৌরসভা ও থানা পর্যায়ে এবং দেশের সব মহানগরের ওয়ার্ডে ওয়ার্ডে গণমিছিল অনুষ্ঠানের ঘোষণা দেন তিনি।

বিবৃতিতে প্রধানমন্ত্রীর প্রতি পদত্যাগের আহ্বান জানিয়ে সালাহ উদ্দিন আহমেদ বলেন, রাষ্ট্রীয় নৈরাজ্যের বিরুদ্ধে সব সামাজিক শক্তি ও গণশক্তির ঐক্যবদ্ধ প্রতিরোধের মুখে স্বৈরশাসনের পতন অনিবার্য। আমরা এখনও প্রধানমন্ত্রীকে আহ্বান জানাই, জনগণের পক্ষে অবস্থান নিয়ে গণতন্ত্র রক্ষা করুন। উন্নত গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠায় সহযোগিতা করুন। স্বৈরতান্ত্রিকতা, এক নায়কতান্ত্রিকতা পরিহার করে রাষ্ট্রকে রক্ষা করুন এবং আপনার নিজের দলকেও রক্ষা করুন।

বিএনপির এই নেতা অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে সুষ্ঠু, অবাধ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান, জনগণের মৌলিক ও মানবাধিকার প্রতিষ্ঠা, অন্যায়ভাবে মিথ্যা মামলায় গ্রেপ্তার বিএনপি ও ২০ দলীয় জোটের সিনিয়র নেতৃবৃন্দসহ সব রাজবন্দির মুক্তি, জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা ও গণতন্ত্র পুনরুদ্ধারের দাবি জানান।

৫ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের অবরোধ পালনের পাশাপাশি ফেব্রুয়ারি থেকে সব কার্যদিবসেই হরতাল পালন করেছে বিএনপি-জামায়াত জোট। প্রথমে ৭২ ঘণ্টা হরতাল ডাকা হলেও পরে সময় বাড়িয়ে পুরো কার্যদিবসগুলোতেই এ কর্মসূচি পালন করেছে তারা।