Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বিরোধী আন্দোলন দমাতে সিটি নির্বাচন

ডিসেম্বর ৯, ২০১৪, ০৭:১৪ এএম


বিরোধী আন্দোলন দমাতে সিটি নির্বাচন

  সরকার বিরোধী আন্দোলন দমন করতেই সরকার জানুয়ারিতে সিটি করপোরেশন নির্বাচনের জন্য নতুন কৌশল গ্রহণ করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘তাদের এ কৌশল সফল হবে না।’



মঙ্গলবার সকালে রাজধানীর ধানমন্ডিতে ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলামকে দেখতে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, নির্বাচিত জনপ্রতিনিধি সরিয়ে সম্পূর্ণ নিয়ম বহির্ভূতভাবে ডিসিসিতে প্রশাসক নিয়োগ করে রেখেছে সরকার। এর আগে তারা জনমতকে উপেক্ষা করে ঐতিহ্যবাহী ঢাকা সিটিকে দু’ভাগে বিভক্ত করে।

তিনি বলেন, নির্বাচন কমিশন (ইসি) বেশ কয়েকবার ডিসিসি নির্বাচনের উদ্যোগ নিলেও নিজেদের পরাজয় নিশ্চিত জেনে সে নির্বাচন হতে দেয়নি সরকার। এখন যে মুহূর্তে বিএনপির নেতৃত্বে জনগণ ঐক্যবদ্ধ হয়ে সরকার পতনের আন্দোলনের দিকে এগুচ্ছে, ঠিক সে সময় ডিসিসি নির্বাচনের কথা বলা হচ্ছে। এটি জনগণের দৃষ্টি অন্যদিকে ঘোরানোর অপকৌশল। সরকারে এ অপকৌশল টিকবে না।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠক করে সংসদে ‍বিরোধী দলের ভূমিকা সম্পর্কে জানতে চেয়েছেন, এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে মির্জা ফখরুল বলেন, বর্তমান সংসদ এক দলীয় সংসদ। এখানে কোনো কার্যকর বিরোধী দল নেই।

সুতরাং বিরোধী দলের ভূমিকা সম্পর্কে জানতে চাওয়াটা অবান্তর। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল হয়তো তাদের ফরমাল কাজ হিসেবে বিষয়টি জানতে চেয়েছেন। এ ব্যাপারে আমাদের বলার কিছু নেই, বলেন ফখরুল।