Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

আজ হরতালের বদলে বিএনপির বিক্ষোভ কর্মসূচি

মার্চ ২৫, ২০১৫, ০৫:৩৫ এএম


আজ হরতালের বদলে বিএনপির বিক্ষোভ কর্মসূচি

 

শনিবার থেকে টানা ৭২ ঘণ্টার হরতাল শেষে বিগত সপ্তাহগুলোর মতো নতুন করে আর হরতালের ঘোষণা দেয়নি বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। মঙ্গলবার জোটের পক্ষে এক বিবৃতিতে আজ সারা দেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বিবৃতিতে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদসহ সারা দেশে ২০ দলীয় জোটের গুম হওয়া নেতাকর্মীদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়া, হত্যা, গণগ্রেফতার ও যৌথবাহিনীর নামে বিশেষ বাহিনীর নির্যাতন-নিপীড়ন বন্ধের দাবিতে সব জেলা, উপজেলা, থানা ও মহানগরের ওয়ার্ডে ওয়ার্ডে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়। তবে হরতাল না থাকলেও অবরোধ অব্যাহত থাকবে।

এ ছাড়াও বিবৃতিতে আগামীকাল ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস বিএনপিসহ ২০ দলীয় জোটের সব শরিক দলকে স্ব-স্ব উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পালনের অনুরোধ জানানো হয়।

বিএনপির যুগ্ম মহাসচিব বরকত উল্লা বুলু বিবৃতিতে বলেন, বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত আন্দোলন সংগ্রাম চলবে। অচিরেই দেশবাসীর আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে এবং সরকারকে দাবি মানতে বাধ্য করতে আন্দোলনের নতুন রূপরেখা ও কৌশল প্রত্যক্ষ করবে শাসকগোষ্ঠী।

তিনি আরও বলেন, দেশের ৯০ ভাগ মানুষ নির্দলীয় সরকারের অধীনে একটি সুষ্ঠু ও অবাধ জাতীয় নির্বাচন চায়। সমগ্র জাতি আজ সেই লক্ষ্য পূরণের জন্য ঐক্যবদ্ধ হয়ে সংগ্রামে লিপ্ত। জনগণ ন্যায়সঙ্গত আন্দোলনের বিজয় পতাকা উড়াবেই।

ফেব্রুয়ারির শুরু থেকে প্রতি সপ্তাহের পাঁচ কর্মদিবসে জাতীয় নির্বাচনসহ নানা দাবিতে হরতাল দিয়ে আসছিল বিএনপি নেতৃত্বাধীন জোট। স্বাধীনতা দিবসসহ আগামী চার-পাঁচদিন হরতাল থাকছে না বলে জানা গেছে।

বিবৃতিতে বুলু বলেন, অবৈধ ক্ষমতা চিরস্থায়ীকরণের উন্মাদনায় লিপ্ত হয়েছে আওয়ামী লীগ। এর ফলশ্রুতিতে জাতীয় জীবন অবরুদ্ধ, বাকশালী বন্দিশালায় গণতন্ত্র নামক শব্দটি ক্ষতবিক্ষত। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব বিপন্নপ্রায়। দেশ থেকে সামাজিক ন্যায়বিচার তিরোধানের ফলেই মুক্তিযুদ্ধের সব অর্জন আজ ধুলিসাৎ হয়ে গেছে। গুম, গণগ্রেফতার, মামলা-হামলা ও মানবাধিকার লংঘন এখন বাংলাদেশে রেওয়াজে পরিণত হয়েছে। সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সব দরজা বন্ধ করে দিয়ে বর্তমান সংবিধানকে মানবিক ও নাগরিক অধিকার হরণের হাতিয়ারে পরিণত করা হয়েছে। নির্বাচন কমিশন, দুর্নীতি দমন কমিশন, বিচার বিভাগ ও রাষ্ট্রের নির্বাহী বিভাগকে পরিণত করা হয়েছে সরকারের অবৈধ আদেশ পালনের প্রতিষ্ঠান রূপে। অপশাসনে প্রিয় মাতৃভূমি ব্যর্থ ও অকার্যকর রাষ্ট্রে পরিণত হতে আর দেরি নেই বলেও মন্তব্য করেন তিনি।

বিবৃতিতে অবিলম্বে সালাহ উদ্দিন আহমেদের নিখোঁজ নাটকের অবসান ঘটানোর জন্য সরকার ও আইনশৃংখলা বাহিনীর প্রতি আহ্বান জানানো হয়।