Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

চলছে ২০ দলীয় জোটের ৪৮ ঘন্টার হরতাল

মার্চ ৩০, ২০১৫, ০৫:৩৩ এএম


চলছে ২০ দলীয় জোটের ৪৮ ঘন্টার হরতাল

 

লাগাতার অবরোধের মধ্যে সারা দেশে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা ৪৮ ঘন্টার হরতাল চলছে। সোমবার ভোর ৬টা থেকে শুরু হয়ে এ হরতাল চলবে বুধবার ভোর ৬টা পর্যন্ত। তবে সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীকে হরতালের আওতামুক্ত রাখা হয়েছে।

রোববার জোটের পক্ষে বিএনপির যুগ্ম-মহাসচিব বরকত উল্লাহ বুলু স্বাক্ষরিত এক বিবৃতিতে এই হরতালের ঘোষণা দেয়া হয়।

৬ জানুয়ারি থেকে সারা দেশে অবরোধ পালন করছে ২০ দল। ফেব্রুয়ারির শুরু থেকে প্রতি সপ্তাহের পাঁচ কর্মদিবসে অবরোধের পাশাপাশি হরতাল দিয়ে আসছিল তারা। গত বুধবার থেকে অবরোধ চললেও কোনো হরতাল ছিল না। পরিবর্তে দুদিন সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

রোববারের বিবৃতিতে বলা হয়, বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদসহ বিরোধী দলের গুম হওয়া অন্য নেতাকর্মীদের অবিলম্বে তাদের পরিবারের কাছে অক্ষত অবস্থায় ফিরিয়ে দেয়া, বিরোধী দলের সব রাজবন্দির মুক্তি এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে চলমান অবরোধ কর্মসূচির পাশাপাশি এই হরতাল পালিত হবে। তবে সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীকে হরতালের আওতামুক্ত রাখা হয়েছে।

হরতাল-অবরোধকে ঘিরে দেশব্যাপী নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন রয়েছে র‌্যাব, পুলিশ ও বিজিবি। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের যৌথ টহল টিম নামানো হয়েছে। দেশের অন্যান্য নগর মহানগর ও গুরুত্বপূর্ণ জেলাগুলোতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। হরতাল-অবরোধের সমর্থনে মিছিল-পিকেটিং ঠেকাতে সর্বত্র আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক তৎপরতা চোখে পড়ার মতো।

দেশের বিভিন্ন নগর-মহানগরসহ জেলা ও উপজেলাগুলোতে চলছে শান্তিপূর্ণ হরতাল। আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক প্রহরার মধ্যেও হরতাল-অবরোধের সমর্থনে বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত মিছিল-পিকেটিং করছে বিএনপি-জামায়াত নেতাকর্মীরা। বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ ও বিক্ষিপ্ত কিছু ককটেলের বিস্ফোরণ ঘটেছে। জেলা সদর, নগর-মহানগরগুলোর আন্তঃমহাসড়কগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রহরায় কিছু হালকা যানবাহন চলাচল করার খবর পাওয়া গেছে।

রোববারের বিবৃতি বলা হয়, চলমান অবরোধ ও হরতাল কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করতে জোটের সব পর্যায়ের নেতাকর্মীসহ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন খালেদা জিয়া।