Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

‘সংসদে কথা বলার আগ্রহ হারিয়ে ফেলছি’

এপ্রিল ৩, ২০১৫, ০৫:১৭ এএম


‘সংসদে কথা বলার আগ্রহ হারিয়ে ফেলছি’

 জাতীয় সংসদে কথা বলার আগ্রহ দিন দিন হারিয়ে ফেলছেন বলে মন্তব্য করেছেন সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

এ জন্য তিনি সংসদে বলা তাঁর ‘কথার নোট না রাখা এবং সরকার বিরোধী দলের পরামর্শ নেয় না’ এমন কারণের কথা উল্লেখ করেন।
 
বৃহস্পতিবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা ও দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের সমাপনী বক্তৃতায় রওশন এরশাদ এসব কথা বলেন। যদিও পরে তিনি এক ঘণ্টার কিছু বেশি সময় বক্তব্য দেন।
 
এ সময় বিরোধী দলের নেতা বলেন, ‘আমার কথা মনে হয় কেউ নোট নেয় না। আমি কথা বলার আগ্রহ হারিয়ে ফেলছি। আমি বলে গেলাম আর আপনারা শুনে গেলেন এতে তো কোনো লাভ হবে না।’

রওশন এরশাদ ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘সরকার বিরোধী দলের কোনো পরামর্শ নেয় না।’

পরে রওশন এরশাদ তাঁর বক্তৃতায় সমুদ্র বিজয়, শিক্ষায় জেন্ডার সমতা অর্জন, ডিজিটাল বাংলাদেশ গঠন বিষয়সহ বিভিন্ন খাতে সাফল্যের কথা তুলে ধরেন। পাশাপাশি সমুদ্রসম্পদ আহরণ, নিরাপদ যোগাযোগব্যবস্থা গড়ে তোলা, বিদ্যুৎ, জ্বালানি খাত উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা, দারিদ্র্য বিমোচন, মানসম্মত শিক্ষা নিশ্চিত, কর্মসংস্থান সৃষ্টিতে বিনিয়োগ পরিবেশ নিশ্চিত ও দক্ষ জনশক্তি গড়ে তোলার বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ারও দাবি জানান।

বিরোধী দলের নেতা বলেন, দেশে শিক্ষাক্ষেত্রে পরিমাণগত উন্নয়ন হলেও গুণগত উন্নয়ন নিয়ে প্রশ্ন রয়েছে। বিশেষ করে লাখ লাখ শিক্ষার্থী জিপিএ ৫ অর্জন করার পরও বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারছে না। এর ফলে শিক্ষার মান নিয়ে কথা উঠেছে। ফলে এ বিষয়ে সরকারকে এখনই কার্যকর ভূমিকা নিতে হবে।