Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

আজ বিএনপির বিক্ষোভ: কাল হরতাল

এপ্রিল ২১, ২০১৫, ০৫:২৪ এএম


আজ বিএনপির বিক্ষোভ: কাল হরতাল

 বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে হামলার প্রতিবাদে আগামীকাল বুধবার দেশব্যাপী হরতালের ডাক দিয়েছে দলটি। এছাড়া আজ সারা দেশে বিক্ষোভ সমাবেশ করবে বিএনপি। তবে সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে ঢাকা ও চট্টগ্রাম মহানগর এসব কর্মসূচির আওতামুক্ত থাকবে।
সোমবার সন্ধ্যায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

তিনি বলেন, আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে পরাজয় হবে বুঝতে পেরে ফ্যাসিবাদী সরকার হামলার পথ বেছে নিয়েছে। এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড অব্যাহত রেখে আমাদের ভিন্ন চিন্তা করতে বাধ্য করবেন না বলে সরকারকে হুশিয়ার করেন মওদুদ। সংবাদ সম্মেলনে হরতালের ঘোষণা দেয়ার পরপরই নয়াপল্টনের সড়কে একটি ককটেল বিস্ফোরণ ঘটে। আধা ঘণ্টা পর কয়েকশ গজ দূরে নাইটএঙ্গেল মোড়ে আরও তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

পরিকল্পিতভাবে হত্যার উদ্দেশ্যেই বিএনপি চেয়ারপারসনের ওপর হামলা হয়েছে দাবি করে মওদুদ বলেন, কারওয়ান বাজারে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে হামলা চালিয়েছে আওয়ামী লীগের সন্ত্রাসীরা। বেগম খালেদা জিয়ার বাসার সামনে থেকে পুলিশি প্রহরা প্রত্যাহার এবং তার গাড়িবহর থেকে পুলিশি নিরাপত্তা প্রত্যাহার করা থেকেই বুঝা যায় সরকারের এ হামলা পূর্ব পরিকল্পনার অংশ।

খালেদা জিয়া সিটি নির্বাচনের প্রচারে নামার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের প্রতি আহ্বান রেখেছিলেন, বিএনপি চেয়ারপারসন যেখানেই যাবেন, সেখানেই যেন তাকে নাশকতার জন্য প্রশ্ন করা হয়। প্রধানমন্ত্রীর ওই বক্তব্য খালেদা জিয়ার ওপর হামলায় উসকানিমূলক বলে মন্তব্য করেন মওদুদ।
তিনি বলেন, সরকারের উসকানিমূলক বক্তব্য এবং তারপর পুলিশ প্রত্যাহার করে নেয়া প্রমাণ করে যে খালেদা জিয়ার ওপর পূর্বপরিকল্পিতভাবে এ হামলা হয়েছে। পুলিশের সহযোগিতায় ছাত্রলীগ নেতাকর্মীরা বিএনপি চেয়ারপারসনের ওপর হামলা চালায় বলে মন্তব্য করেন মওদুদ আহমদ।