Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

খালেদা জিয়ার বক্তব্য ‘মিথ্যার ফুলঝুরি’

এপ্রিল ২৬, ২০১৫, ১০:৪৯ এএম


খালেদা জিয়ার বক্তব্য ‘মিথ্যার ফুলঝুরি’

 খালেদা জিয়া সংবাদ সম্মেলনে ‘মিথ্যার ফুলঝুরি’ তুলে ধরছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সিটি নির্বাচনের দুদিন আগে রোববার বিএনপি চেয়ারপারসনের সংবাদ সম্মেলনের দুই ঘণ্টার ব্যবধানে গণভবনে সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

আফ্রো-এশিয়া সম্মেলনে অংশ নিতে প্রধানমন্ত্রীর সাম্প্রতিক ইন্দোনেশিয়া সফরে অর্জিত সাফল্য তুলে ধরতে রোববার এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ওই সফর প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ইন্দোনেশিয়ার সম্মেলনে অংশ গ্রহণের পাশাপাশি দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেই। সম্মেলন চলাকালীন সময়ে অনেকের সঙ্গে সাক্ষাৎ এবং আলোচনার সুযোগ। প্রথম দিনের বক্তব্যে দক্ষিণ-দক্ষিণ উন্নয়নের গুরুত্বরোপ করি। নারী ক্ষমতায়নে শিক্ষা প্রযুক্তি জলবায়ু ভূমিকা উল্লেখ করে সহযোগিতা কামনা করি।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বাণিজ্য, জ্বালানির বিষয়ে আলোচনা হয়। দুই দেশের বিভিন্ন সহযোগিতার বিষয় চিহ্নিত করে সহযোগিতার সিদ্ধান্ত নেই। চীনের রাষ্ট্রপতিকে বিনিয়োগের আহ্বান জানাই। তিনি আমাদের উন্নয়নে প্রশংসা করেন। জাপানের প্রধানমন্ত্রীকেও আরও বিনিয়োগের প্রস্তাব জানাই। দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের বিষয়েও আলোচনা হয়।

উল্লেখ্য, গত ২১ থেকে ২৩ এপ্রিল ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত আফ্রো-এশিয়ান দ্বিতীয় সম্মেলনে অংশ নেন প্রধানমন্ত্রী। দেশটির রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত ওই সম্মেলনে ৩৪টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ ১০৫টি দেশের প্রতিনিধিরা অংশ নেন। সম্মেলনের ফাঁকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো,মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রামি হামিদাল্লাহ, নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা এবং কাতারের উপ-প্রধানমন্ত্রী আহমেদ আবদুল্লাহ জেড আল-মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন শেখ হাসিনা।

এছাড়া চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লংয়ের সঙ্গেও বাংলাদেশের প্রধানমন্ত্রী আলোচনায় অংশ নেন। সম্মেলনের একটি প্লেনারি সেশনে মিশরের প্রধানমন্ত্রী ইব্রাহিম মেহলাবের সঙ্গে যৌথভাবে কো-চেয়ারের দায়িত্ব পালন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সফর শেষে বৃহস্পতিবার রাতে দেশে ফেরেন প্রধানমন্ত্রী।