Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

তিন সিটিতে ভোটগ্রহণ চলছে

এপ্রিল ২৮, ২০১৫, ০৪:৫৩ এএম


তিন সিটিতে ভোটগ্রহণ চলছে

 ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের ভোটগ্রহণ শুরু হয়েছে। ঢাকার প্রায় ৪৩ লাখ ভোটার নির্বাচিত করবেন উত্তর-দক্ষিণের দুই মেয়র। চট্টগ্রামের ১৮ লাখ ১৩ হাজার ৪৪৯ ভোটার তাঁদের মেয়র নির্বাচিত করবেন। মঙ্গলবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয় । চলবে বিকেল ৪টা পর্যন্ত।

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ১৬ জন, সংরক্ষিত কাউন্সিলর ৮৯ ও সাধারণ কাউন্সিলর পদে ২৮১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই সিটিতে মোট ভোটার সংখ্যা ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪ জন। এর মধ্যে নারী ভোটার ১১ লাখ ২০ হাজার ৬৭৩ জন এবং পুরুষ ভোটার ১২ লাখ ২৪ হাজার ৭০১ জন।

সংরক্ষিত ১২ ও সাধারণ ৩৬টি ওয়ার্ডে ভোটকেন্দ্রের সংখ্যা এক হাজার ৯৩টি, ভোটকক্ষ পাঁচ হাজার ৮৯২টি। এ অংশের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন ঢাকা জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শাহ আলম ও ১২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

ঢাকা দক্ষিণের ১৯টি সংরক্ষিত ওয়ার্ড ও ৫৭টি সাধারণ ওয়ার্ডে মেয়র পদে ২০ জন, সংরক্ষিত কাউন্সিলর ৯৭ ও সাধারণ কাউন্সিলর পদে ৩৯০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। মোট ১৮ লাখ ৭০ হাজার ৭৫৩  ভোটারের মধ্যে নারী ভোটার আট লাখ ৬১ হাজার ৪৬৭ জন এবং পুরুষ ভোটার ১০ লাখ নয় হাজার ২৮৬ জন।

ঢাকা দক্ষিণে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মিহির সারওয়ার মোর্শেদ এবং ১৯ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

ঢাকার দুই সিটির ভোটকেন্দ্রগুলোর নিরাপত্তার নিশ্চিত করতে ও যেকোনো অস্থিতিশীল পরিস্থিতি মোকাবিলার জন্য প্রায় ৮০ হাজার আনসার, পুলিশ, র‍্যাব, কোস্টগার্ড ও বিজিবির সদস্য নির্বাচনে নিয়োজিত থাকবে। এ ছাড়া ক্যান্টনমেন্টে সেনাবাহিনী প্রস্তুত থাকবে বলে নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে।

এ ছাড়া চট্টগ্রাম সিটিতে ১৪টি সংরক্ষিত ওয়ার্ড ও ৪১টি সাধারণ ওয়ার্ডে মেয়র পদে ১২ জন, সংরক্ষিত কাউন্সিলর ৬২ ও সাধারণ কাউন্সিলর পদে ২১৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোট ভোটার সংখ্যা ১৮ লাখ ১৩ হাজার ৪৪৯ জন। এর মধ্যে নারী ভোটার আট লাখ ৭৬ হাজার ৩৯৬ জন এবং পুরুষ ভোটার নয় লাখ ৩৭ হাজার ৫৩ জন।

উল্লেখ্য, ১৩ বছর তিন দিন পর ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সর্বশেষ অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০২ সালের ২৫ এপ্রিল।