Amar Sangbad
ঢাকা বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪,

সালাহ উদ্দিনের শারীরিক অবস্থার অবনতি, তদন্ত স্থগিত

মে ১৭, ২০১৫, ০৫:৫৪ এএম


সালাহ উদ্দিনের শারীরিক অবস্থার অবনতি, তদন্ত স্থগিত

 ভারতের মেঘালয়ের শিলং সিভিল হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদের শারীরিক অবস্থা আগের চেয়ে কিছুটা অবনতি হয়েছে। তার হার্ট ও কিডনির ব্যথা বেড়ে গেছে। পাশাপাশি প্রস্টেট ও চর্মরোগেও ভুগছেন তিনি। অসুস্থতার কারণে রাতে ঘুমাতে পারছেন না। অসুস্থতার জন্য সালাহ উদ্দিনকে আদালতে হাজির করা সম্ভব হয়নি। এ কারণে তদন্ত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন শিলিংয়ের সিটি এসপি এম খাগক্র্যাং। এম খাগক্র্যাং জানান, চিকিৎসকরা না ছাড়লে সালাহ উদ্দিনকে আদালতে হাজির করতে পারছে না পুলিশ। এখন তার শারীরিক অবস্থার ওপর সবকিছু নির্ভর করছে। সুস্থ হওয়ার পরই তাকে আদালতে তোলা হবে এবং এরপর শুরু হবে তদন্ত।

এদিকে যথাযথ সুযোগ-সুবিধা না থাকায় শিলংয়ে সালাহ উদ্দিনের উন্নত চিকিৎসা হচ্ছে না। উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর যেতে ইচ্ছা পোষণ করেছেন তিনি। সিভিল হাসপাতালে পুলিশ হেফাজতে থাকা চিকিৎসাধীন সালাহ উদ্দিনের সঙ্গে শনিবার দুপুরে সাক্ষাৎ করেছেন বিএনপি নেতা আবদুল লতিফ জনি। এ ছাড়া প্রথমবারের মতো পরিবারের এক সদস্যের সাক্ষাৎ পেয়েছেন সালাহ উদ্দিন। শনিবার দুপুরে তার ভাইয়ের ছেলে করিম তার সঙ্গে দেখা করেন। জানা গেছে, শিলং পুলিশ তাকে সাত দিনের জন্য দেখা করার অনুমতি দিয়েছে। প্রতিদিন তিনি ১০ মিনিট করে দেখা করার সুযোগ পাবেন।

এদিকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল শনিবার বলেছেন, অবৈধ অনুপ্রবেশের দায়ে ভারতের আইন অনুযায়ী সে দেশে সালাহ উদ্দিনের বিচার হতে পারে। আর সালাহ উদ্দিনের স্বজনরা বলছেন, আইনি জটিলতা হতে পারে তা মোকাবিলায় তারাও প্রস্তুতি নিয়েছেন। সালাহ উদ্দিনের স্ত্রী হাসিনা আহমেদ ভিসা পাওয়ার পর আজ বা কাল শিলংয়ের উদ্দেশে রওনা দেবেন বলে জানা গেছে। হাসিনা আহমেদ শিলংয়ে যাওয়ার পরই সালাহ উদ্দিনের চিকিৎসা ও আইনি বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

দেশে ফেরত আনার প্রক্রিয়ার বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যেহেতু সালাহ উদ্দিন অবৈধভাবে ভারতে প্রবেশ করেছেন, তাই সেখানকার প্রচলিত আইনে তার বিচার হবে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সালাহ উদ্দিন কী ধরনের অপরাধ বা দোষ করেছেন এর মাত্রা অনুযায়ী সে দেশে বিচার হওয়ার কথা। তিনি বলেন, যেহেতু বাংলাদেশেও তার বিরুদ্ধে নাশকতা, উস্কানি ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে মামলা আছে তাই সরকার তার বিচার করতে আইনি প্রক্রিয়ায় তাকে ফেরত চাইবে। তবে ভারতে অবৈধ অনুপ্রবেশ করে তিনি যে অপরাধ করেছেন আমরা জানতে পেরেছি সেটার বিচারও করবে সে দেশের সরকার।