Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

এইচ টি ইমামসহ ১০ জনকে হত্যার হুমকি দিয়ে চিঠি!

মে ২১, ২০১৫, ০৯:৪২ এএম


এইচ টি ইমামসহ ১০ জনকে হত্যার হুমকি দিয়ে চিঠি!

 ইসলাম বিরোধী’ আখ্যা দিয়ে বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং রাজনীতিবিদসহ ১০ জনকে হত্যার হুমকি দিয়ে চিঠি দেয়া হয়েছে। চিঠির নিচে প্রেরকের নাম দেয়া আছে ‘আল-কায়েদা আনসারউল্লাহ বাংলা ১৩’।

চিঠিতে যে দশজনের নাম উল্লেখ করা হয়েছে তারা হলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম , শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক , একই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতার অধ্যাপক কাবেরী গায়েন, জগন্নাথ হলের প্রভোস্ট অসীম সরকার, সংসদ সদস্য তারানা হালিম ও ইকবালুর রহিম ও গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

এছাড়াও এ তালিকায় রয়েছেন বিকাশ সাহা ও পল্টন সুতার নামের আরো দুইজন ব্যক্তি। তাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। ঢাকার জিপিও থেকে পোস্ট করা একই চিঠির কপি অনেকের ঠিকানায় পাঠানো হয়েছে। ইংরেজিতে লেখা সেই চিঠিতে বলা হয়েছে – ‘তোমাদের অবশ্যই মৃত্যুর জন্য প্রস্তুত হতে হবে’।

জগন্নাথ হলের প্রভোস্ট অধ্যাপক অসীম সরকার বিবিসি বাংলাকে জানিয়েছেন তিনি যে চিঠি পেয়েছেন তাতে এই দশজনের নাম উল্লেখ করা হয়েছে। প্রত্যেকের নামের পাশে নানা ভাষায় বর্ণনা করা হয়েছে। অধ্যাপক অসীম সরকারে নামের পাশে লেখা আছে হিন্দু মৌলবাদী।

এইচটি ইমামের নামের পাশে তাকে বর্ণনা করা হয়েছে ‘ইসলাম বিরোধী উপদেষ্টা’ হিসেবে। এভাবে সবার নামের পাশেই একটি করে বর্ণনা দেয়া আছে। এ ধরনের চিঠি পেয়ে বিস্ময় প্রকাশ করেছেন অধ্যাপক অসীম সরকার। তিনি বিবিসি বাংলাকে বলেছেন , “ আমি অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাস করি। কখনো কারও ক্ষতি করি নাই।আমার শত্রু থাকতে পারে এটা আমার বিশ্বাস হয় না।”

নিজের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন অধ্যাপক সরকার শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। সম্প্রতি একের পর এক ব্লগার হত্যার প্রেক্ষাপটে এই ধরনের চিঠি অনেকের মাঝেই উদ্বেগ তৈরি করেছে। বলা হচ্ছে যে ৮৪ জন ব্লগারকে ‘নাস্তিক বা ইসলাম বিরোধী’ হিসেবে বর্ণনা করা হয়েছে তাদের মধ্যে চারজন এরই মধ্যে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

ব্লগার অভিজিত রায় হত্যাকাণ্ডের জন্য পুলিশ আনসারউল্লাহ বাংলা টিম নামের একটি উগ্রপন্থী সংগঠনকে সন্দেহ করছে। এই একই গোষ্ঠি ১০জনকে হত্যার হুমকি দিয়ে চিঠি দিয়েছে বলে প্রাথমিকভাবে পুলিশ ধারনা করছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক বিবিসিকে বলেছেন গতকাল সকালে তার অফিসের ঠিকানায় একই চিঠি এসেছে।বিবিসি বাংলা।